দশম শ্রেণীর ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে ‘দলিত আন্দোলন’ বলতে কী বোঝ? দলিত আন্দোলনে ড. আম্বেদকরের ভূমিকা কী ছিল তা আলোচনা করা হল।
‘দলিত আন্দোলন’ বলতে কী বোঝ ও দলিত আন্দোলনে ড. আম্বেদকরের ভূমিকা কী ছিল
প্রশ্ন:- ‘দলিত আন্দোলন’ বলতে কী বোঝ? দলিত আন্দোলনে ড. আম্বেদকরের ভূমিকা কী ছিল?
দলিত আন্দোলন
ঔপনিবেশিক আমলে ‘দলিত’ বা ভারতের হিন্দু সম্প্রদায়ের অনগ্রসর এবং পশ্চাদপদ শ্রেণি রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক প্রভৃতি বিভিন্ন ক্ষেত্রে উচ্চবর্ণের অত্যাচার, শোষণ ও বঞ্চনার শিকার হয়ে যে বহুমুখী আন্দোলন শুরু করেছিল তা ‘দলিত আন্দোলন’ নামে পরিচিত।
দলিত আন্দোলনে আম্বেদকরের ভূমিকা
ঔপনিবেশিক ভারতে দলিত আন্দোলনের নেতৃত্বদানে যিনি সর্বাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন তিনি হলেন ড. বাবাসাহেব ভীমরাও রামজি আম্বেদকর। দলিত আন্দোলনে তাঁর বহুমুখী ভূমিকা হল –
(১) অনগ্রসর পরিবারে জন্ম
আম্বেদকর মহারাষ্ট্রের অনগ্রসর মাহার সম্প্রদায়ের অন্তর্গত ও দলিত পরিবারে জন্মগ্রহণ করেন। দলিত পরিবারের সন্তান হিসেবে তিনি বাল্যকাল থেকেই দলিতদের প্রতি উচ্চবর্ণের বৈষম্য ও নিপীড়নমূলক বিষয়গুলি লক্ষ্য করেন। তখন থেকেই এই বৈষম্যের বিরুদ্ধে তিনি প্রতিবাদী হয়ে ওঠেন।
(২) বহিষ্কৃত হিতকারিণী সভা
ড. আম্বেদকর দলিতদের ঐক্যবদ্ধ করার উদ্দেশ্যে ১৯২৪ খ্রিস্টাব্দে বোম্বাই শহরে বহিষ্কৃত হিতকারিণী সভা প্রতিষ্ঠা করেন। দলিতদের মধ্যে শিক্ষার প্রসার এবং আর্থিক উন্নয়ন ঘটানোই ছিল এই সভার মূল কাজ।
(৩) মাহার সত্যাগ্রহ
আম্বেদকর মহারাষ্ট্রের কোলাবা জেলায় পানীয় জল ব্যবহারকে কেন্দ্র করে ১৯২৭ খ্রিস্টাব্দে মাহার সত্যাগ্রহ শুরু করেন। এরপর তিনি হিন্দুধর্মের বর্ণবৈষম্য ও জাতিভেদ প্রথার মূল ভিত্তি, তথা ‘মনুস্মৃতি’ গ্রন্থটি প্রকাশ্যে আগুনে পোড়ান।
(৪) গোলটেবিল বৈঠক
আম্বেদকর ভারতের অনগ্রসর শ্রেণির নেতা হিসেবে ১৯৩০ ও ১৯৩১ খ্রিস্টাব্দে লন্ডনে আয়োজিত গোলটেবিল বৈঠকে যোগদানের ডাক পান। এই বৈঠক দুটিতে তিনি ভারতীয় দলিতদের বিভিন্ন দাবিদাওয়া উপস্থাপন করেন ও তাদের অধিকার আদয়ে সচেষ্ট হন।
(৫) সর্বভারতীয় নিপীড়িত শ্রেণির কংগ্রেস
আম্বেদকর ১৯৩০ খ্রিস্টাব্দে সর্বভারতীয় নিপীড়িত শ্রেণির কংগ্রেস প্রতিষ্ঠা করে দলিতদের ঐক্যবদ্ধ করার এবং তাদের জন্য রাজনৈতিক অধিকার আদায়ের চেষ্টা করেন।
(৬) পুনা চুক্তি
আম্বেদকর ১৯৩২ খ্রিস্টাব্দে কংগ্রেস নেতা গান্ধিজির সঙ্গে পুনা চুক্তি স্বাক্ষর করে দলিতদের জন্য নির্বাচনে আসন সংরক্ষণ, চাকরি ক্ষেত্রে সংরক্ষণ প্রভৃতি বেশকিছু দাবিদাওয়া আদায়ে সক্ষম হন।
(৭) অল ইন্ডিয়া সিডিউলড কাস্ট ফেডারেশন
আম্বেদকর ১৯৪০ খ্রিস্টাব্দে অল ইন্ডিয়া সিডিউলড কাস্ট ফেডারেশন প্রতিষ্ঠা করে রাজনৈতিক ক্ষেত্রে দলিতদের ঐক্যবদ্ধ করতে এবং তাদের রাজনৈতিক অধিকার আদায়ে সচেষ্ট হন। দলিতদের স্বার্থে তিনি ইন্ডিপেন্ডেন্ট লেবার পার্টি নামে একটি রাজনৈতিক সংগঠন গড়ে তোলেন।
পিপলস এডুকেশন সোসাইটি
আম্বেদকর ১৯৯৫ খ্রিস্টাব্দে ‘পিপলস এডুকেশন সোসাইটি’ নামে একটি প্রতিষ্ঠান স্থাপন করে দলিত সম্প্রদায়ের মধ্যে শিক্ষার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
উপসংহার:- ভারতের স্বাধীনতা লাভের পর ড. আম্বেদকর ভারতের সংবিধান সভার খসড়া কমিটির সভাপতি নিযুক্ত হন। এই সময় ভারতের সংবিধান রচনা করে তিনি সাংবিধানিকভাবে দলিতদের স্বার্থরক্ষার বিভিন্ন ব্যবস্থা করেন।
দশম শ্রেণীর ইতিহাস (সপ্তম অধ্যায়) বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তর
দশম শ্রেণী ইতিহাস সিলেবাস সপ্তম অধ্যায়- বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তরগুলি দেওয়া হল।
দশম শ্রেণী ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
৭.১. বিশ শতকের ভারতে নারী আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
(৭.১.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
(৭.১.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.১.গ.) আইন অমান্য আন্দোলন
(৭.১.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
(৭.১.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
- সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের ভূমিকা বিশ্লেষণ করো।
- বাংলায় সশস্ত্র বিপ্লবী আন্দোলনের বিবরণ দাও।
- সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের যোগদান সম্পর্কে কি জান?
(৭.১.চ.) দীপালি সংঘ
(৭.১.ছ.) প্রীতিলতা ওয়াদ্দেদার
(৭.১.জ.) কল্পনা দত্ত
(৭.১.ঝ.) বীণা দাস
টুকরো কথা
আজাদ হিন্দ ফৌজের নারীবাহিনী
(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)
৭.২. বিশ শতকের ভারতে ছাত্র আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
- বিশ শতকে ভারতে ছাত্র আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয় দাও।
- বিশ শতকে জাতীয় আন্দোলনের সঙ্গে বিভিন্ন শ্রেণি বা গোষ্ঠীর আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয় দাও।
(৭.২.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
- টীকা লেখ – কার্লাইল সার্কুলার।
- ১৯০৫-১১ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন পর্বে ছাত্র আন্দোলনের পরিচয় দাও।
(৭.২.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.২.গ.) আইন অমান্য আন্দোলন
- ১৯২০ দশকের শেষদিকে, বিশেষ করে আইন অমান্য আন্দোলন পর্বে বাংলায় সশস্ত্র বৈপ্লবিক কার্যকলাপের পরিচয় দাও।
- দ্বিতীয় গোলটেবিল বৈঠক সম্পর্কে কী জান?
- ১৯৩০-৩৪ খ্রিস্টাব্দে আইন অমান্য আন্দোলন পর্বে ভারতের ছাত্র আন্দোলনের বিবরণ দাও।
- ভারতের স্বাধীনতা আন্দোলনে ভগৎ সিং -এর অবদান আলোচনা কর।
(৭.২.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
- ১৯৪২ খ্রিস্টাব্দে ভারত ছাড়ো বা আগস্ট আন্দোলন পর্বে ভারতের ছাত্র আন্দোলনের বিবরণ দাও।
- আজাদ হিন্দ বাহিনীর বন্দি সেনাদের মুক্তির দাবিতে ছাত্র আন্দোলন সম্পর্কে আলোচনা কর।
(৭.২.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
- মহারাষ্ট্রের সশস্ত্র বিপ্লবী আন্দোলনের বিবরণ দাও।
- ভারতের বাইরে ভারতীয় বিপ্লবীদের কার্যকলাপ সংক্ষেপে আলোচনা করো।
- টীকা লেখো: লাহোর ষড়যন্ত্র মামলা (১৯১৫ খ্রি.)।
- বিনায়ক দামোদর সাভারকার স্মরণীয় কেন?
- পাঞ্জাবে সশস্ত্র বিপ্লবী আন্দোলনের বিবরণ দাও।
- বিপ্লবী আন্দোলনের ব্যর্থতার প্রধান কারণগুলি কী ছিল?
- জার্মানিতে ভারতীয় বিপ্লবীদের কার্যকলাপ কীরূপ ছিল?
- টীকা লেখো: আলিপুর বোমার মামলা।
- অলিন্দ যুদ্ধ সম্পর্কে আলোচনা করো।
- সশস্ত্র বিপ্লবী আন্দোলনে ছাত্রদের অবদান কি ছিল?
- বিপ্লবী আন্দোলনে ক্ষুদিরাম বসুর অবদান কী ছিল?
- টিকা লেখ- ‘গদর পার্টি’।
- ভারতের স্বাধীনতা সংগ্রামে সশস্ত্র বিপ্লবী আন্দোলনের অবদান কী ছিল?
- বাংলার বিপ্লবী আন্দোলনে অনুশীলন সমিতির কী ভূমিকা ছিল?
- প্রথম বিশ্বযুদ্ধ পর্যন্ত বাংলায় সশস্ত্র বৈপ্লবিক কার্যকলাপের সংক্ষিপ্ত পরিচয় দাও।
- টীকা লেখো বুড়িবালামের যুদ্ধ (১৯১৫ খ্রি) অথবা, বাঘাযতীন স্মরণীয় কেন?
- বিপ্লবী আন্দোলনে প্রফুল্ল চাকির অবদান কী ছিল?
(৭.২.চ.) অ্যান্টি-সার্কুলার সোসাইটি
(৭.২.ছ.) বেঙ্গল ভলান্টিয়ার্স
(৭.২.জ.) সূর্য সেন
(৭.২.ঝ.) রশিদ আলি দিবস
(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)
৭.৩. বিশ শতকের ভারতে দলিত রাজনীতি ও আন্দোলনের বিকাশ
(৭.৩.ক.) দলিত-অধিকার বিষয়ে গান্ধি-আম্বেদকর বিতর্ক
- কোন প্রেক্ষাপটে পুনা চুক্তি (১৯৩২ খ্রি.) স্বাক্ষরিত হয়?
- দলিত শ্রেণির অধিকারের বিষয়ে গান্ধিজির সঙ্গে আম্বেদকরের বিতর্ক সম্পর্কে আলোচনা করো।
- দলিতরা কেন আন্দোলনের পথে গিয়েছিল?
- বিশ শতকের প্রথমার্ধে ভারতে দলিতদের অধিকার আদায়ের দাবিতে বিভিন্ন উদ্যোগগুলি উল্লেখ কর।
- বিশ শতকের শুরুতে ভারতে দলিতদের পরিচয় দিয়ে তাদের অধিকার উল্লেখ কর।
(৭.৩.খ.) বাংলায় নমঃশূদ্র আন্দোলন
- ঔপনিবেশিক বাংলায় নমঃশূদ্র আন্দোলন হওয়ার কারণগুলি কী ছিল?
- ঔপনিবেশিক আমলে নমঃশূদ্র সংগঠনগুলির পরিচয় দাও।
- ঔপনিবেশিক শাসনকালে বাংলায় নমঃশূদ্র সম্প্রদায়ের পরিচয় দাও।
- রাজনৈতিক অধিকার অর্জনের দাবিতে বাংলার নমঃশূদ্রদের উদ্যোগ ও আন্দোলনের পরিচয় দাও।
- ঔপনিবেশিক শাসনকালে বাংলায় নমঃ শূদ্র আন্দোলনের পরিচয় দাও।
(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)