ঈশপের গল্প

(ishoper golpo) ঈশপের গল্প সমগ্র থেকে খরগোশ ও কচ্ছপের গল্প নীতিকথা বলবান ও দুর্বল, সেয়ানে সেয়ানে, যেমন কর্ম তেমন ফল, অতি চালাকের গলায় দড়ি, এক শেয়াল ভালুকের গল্প প্রভৃতি।

বিশ্ব জুড়ে নীতিকথামূলক গল্পের ক্ষেত্রে ঈশপ ishoper golpo এক অনন্য নাম। গ্রিসদেশের এই গল্পকথক প্রকৃতই ছিলেন একজন কথাশিল্পী। ঈশপের নীতি কথা গল্প

ঈশপের গল্প সমগ্র

জীবজন্তুদের গল্পের চরিত্র হিসেবে উপস্থাপিত করে তিনি মানবজীবনের অনেক মূল্যবান এবং তাৎপর্যপূর্ণ কথা বলেছেন। জ্ঞানগর্ভ এবং নীতিগর্ভ সেইসব বক্তব্য পাঠকদের চেতনাকে আলোড়িত করে, গল্পগুলোর মাধ্যমে জীবনের কিছু গভীর পাঠ সম্পন্ন হয়। আবার এসব গল্পে বিনোদন এবং শিল্পিতারও কোন অভাব নেই। নীতিপ্রচার নিঃসন্দেহে ঈশপের উদ্দেশ্য ছিল, কিন্তু সেই উদ্দেশ্য গল্পের মধ্যে রসরিক্ত পরিণাম বরণ করে নি, বরং মনোরম কাহিনী বিন্যাসে এবং রস পরিচর্যায় গল্পগুলো আশ্চর্যভাবে শিল্পোত্তীর্ণ হয়েছে।

ঈশপ ছিলেন গল্পকথক। গল্পের পর গল্প সাজিয়ে তিনি তাঁর শ্রোতাদের শুনিয়েছেন এবং নীতিশিক্ষার অন্তর্নিহিত তাৎপর্যকে তাদের চেতনায় সঞ্চারিত করে দিয়েছেন। সেদিক থেকে ঈশপ ছিলেন সুমान লোকশিক্ষক। লোকশিক্ষার এই পাঠমালার মূল্য ও আবেদন কোনদিনই ফুরাবে না।

ঈশপ সম্পর্কে ঐতিহাসিকদের মধ্যে নানা মতভেদ রয়েছে। এমনকি একথাও বলা হয়েছে, ঈশপ নামে কোন সত্যিকারের ব্যক্তি ছিলেন না। এটি একটি কল্পিত নাম । তৎকালে গ্রিস দেশে প্রচলিত সব নীতিকথামূলক গল্পই নাকি এই কল্পিত কথকের নামে প্রচার করা হয়েছে। তবে সাধারণভাবে ধারণা করা হয়, খ্রিষ্টজন্মের পাঁচশ বছর আগে তিনি গ্রিসদেশে জন্মগ্রহণ করেছিলেন। ইতিহাস একথাও বলে, ঈশপ ছিলেন। একজন ক্রীতদাস। তবে ক্রীতদাস হয়েও অন্তর্গত চেতনায় তিনি ছিলেন একজন মুক্ত মানব। ন্যায় ও অন্যায়, আদর্শ ও বাস্তবতা, ছদ্মবেশ ও প্রকৃত অবয়ব সম্পর্কে যে শিক্ষা তিনি তাঁর গল্পগুলোর মাধ্যমে প্রদান করেছেন, তা তাঁকে অমরত্বের আসনে অভিষিক্ত করেছে।

ঈশপের নামে প্রচলিত ও প্রচারিত গল্পসংখ্যা অনেক। সেসব গল্প থেকে কোনটি আসল আর কোনটি নকল তা খুঁজে বের করা প্রায় অসম্ভব ব্যাপার। আসল-নকলের দুঃসাধ্য অনুসন্ধানপাঠ স্থগিত রেখে প্রচলিত সব গল্পকেই এই বইয়ে গ্রথিত করে দেওয়া হল। আশা করি, পাঠকদের ভাল লাগবে।

সমাজে শিশু-কিশোরসহ সবধরনের মানুষের জন্যই ঈশপের গল্পের মূল বিষয় মানুষের নৈতিক বোধ জাগিয়ে তোলা। মানুষকে আদর্শ ও সত্যের শিক্ষা দেওয়া। ছোট ছোট গল্পের মাধ্যমে চমৎকার সব বাস্তব বিষয় তুলে ধরেছিলেন সস আর এমন বেছে বেছে কিছু গল্প নিয়েই ঈশপের গল্প সংকলন। সংকলনটি সবার ভালো লাগবে।

ঈশপের গল্প সমগ্র

1বলবান ও দুর্বল
2সেয়ানে সেয়ানে
3যেমন কর্ম তেমন ফল
4অতি চালাকের গলায় দড়ি
5এক শেয়াল ডালুকের গল্প
6তিনটি ষাঁড় আর সিংহ
7সিংহ ভেড়া আর নেকড়ে
8এক যে ছিল কুকুর
9সাপ ও বোলতা
10মোরগ ও বেড়াল
11গাধার গর্ব
12বেঘোরে প্রাণ
13হাঁস যখন গান গায়
14খরগোশ আর কচ্ছপের গল্প
15সাপ ও কৃষক
16কাক আর রাজহাঁস
17খেলা
18শেয়াল ও সিংহ
19বড়াই
20কাঁটার ঝোপে শেয়াল
21এক ব্যাধ ও পোষা পায়রা
22স্বার্থপর ঘোড়া
23মোরগ ও চোর
24নেকড়ে বাঘ ও ভেড়ার বাচ্চা
25কাপুরুষ
26শুশুক ও বানর
27হাতের পাঁচ
28ডুমুর ও দাঁড়কাক
29ফোঁস করতে হয়
30গাধা, চাষী ও তার ছেলে
31পিতা এবং চার পুত্র
32শিয়াল এবং ছাগল
33একচক্ষু হরিণ
34এক ব্যাঙ ও এক সিংহ
35সূর্য ও পবন
36এক চাষী ও তার ছেলেরা
ঈশপের গল্প সমগ্র

(FAQ) ঈশপের গল্প প্রসঙ্গে জিজ্ঞাস্য?

১. ঈশপের গল্পগুলি কার লেখা?

ঈশপের গল্পগুলি লিখেছেন এসপ। জীবনকাল: খ্রিস্টপূর্ব ৬২০ – খ্রিস্টপূর্ব ৫৬৪), সংস্কৃত নাম ঈশপ।

২. ঈশপ কে ছিলেন?

ঈশপ ছিলেন একজন বিখ্যাত ও প্রাচীন গ্রীক গদ্যকার।

৩. ঈশপের গল্প কী?

ঈশপের চমৎকার ও সাবলীল ভাষায় সৃষ্টিকৃত গল্প বা উপকথাগুলো হচ্ছে মানুষের কাছে উপদেশ বা নীতিকথা পৌঁছে দেয়ার অন্যতম মাধ্যম। তাঁর নামে প্রায় কয়েক শতাধিক উপকথা প্রচলিত আছে। তাঁর গল্পগুলোর মাঝে অন্যতম ছিল কাঁক ও খেঁকশিয়াল, আঙ্গুর ফল টক, রাজহাঁস ও সোনার ডিম, খরগোশ ও কচ্ছপের দৌড় প্রতিযোগিতা ইত্যাদি।