ইন্টারভিউতে শিক্ষার মূল্যায়ণ, নির্দেশনা ও অভিক্ষা থেকে প্রশ্ন উত্তর প্রাইমারী টিচার্স বা পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল ইন্টারভিউ বা স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষার কিছু নমুনা প্রশ্নাবলী নিম্নে দেওয়া হল।
ইন্টারভিউতে শিক্ষার মূল্যায়ণ, নির্দেশনা ও অভিক্ষা থেকে প্রশ্ন উত্তর
১। মূল্যায়ণ বলতে কি বোঝায়?
উঃ মানুষের জন্ম থেকে মৃত্যুর আগে পর্যন্ত মানুষের ব্যক্তিজীবনের যে সব আচরণগত পরিবর্তন ঘটে থাকে, তার সঠিক পরিমাপ নির্ণয় করাকে মূল্যায়ণ ভবলে।
২। মূল্যায়ণের উদ্দেশ্যগুলি কী কী?
উঃ মূল্যায়ণের প্রথম এবং প্রধান উদ্দেশ্য ৮ হ’ল শিক্ষার্থী কতখানি, জ্ঞান অর্জন করছে তার পরিমাপ করা। বিদ্যালয়ে শিক্ষার্থী যে শিক্ষালাভ করেছে তার সীমারেখা নির্ণয় করা। শিক্ষা ক্ষেত্রে শিক্ষার উদ্দেশ্যগুলি কতটা সার্থক হয়েছে, তা মুল্যায়ণ করা।
৩। মূল্যায়ণের কয়টি উপাদান ও কী কী?
উঃ মূল্যায়ণের দু’টি উপাদান আছে। (ক) ১ গুণগত ও (খ) পরিমাপগত।
৪। মূল্যায়ণের তিনটি পদ্ধতি কী কী?
উঃ (ক) শিক্ষার উদ্দেশ্য, (খ) শিক্ষামূলক ১ অভিজ্ঞতা, (গ) মূল্যায়ণ কৌশল।
৫। মূল্যায়ণের প্রধান বৈশিষ্ট্য কী কী?
উঃ মূল্যায়ণের পাঁচটি প্রধান বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। (ক) এটি বিজ্ঞানসম্মত ও ন… করা হয় যে শব্দটি, তাকে শিক্ষাক্ষেত্রে মূল্যায়ণ বলা হয়।
৭। মূল্যায়ণের কয়টি দিক বা অভীক্ষা আছে?
উঃ মূল্যায়ণের মূলত: তিনটি দিক। (ক) সামাজিক, (খ) সাংস্কৃতিক এবং (গ) বৈজ্ঞানিক।
৮। মূল্যায়ণে কোন্ সত্ত্বার ওপর জোর দেওয়া হয়?
উঃ মূল্যায়ণে ব্যক্তির ব্যক্তিসত্ত্বার অর্থাৎ সামগ্রিক পরিবর্তনের পরিমাপের উপর জোর দেওয়া হয়।
৯। অভীক্ষা বলতে কী বোঝায়?
উঃ কোনকিছু পরিমাপের কৌশলকে অভীক্ষা বলা হয়।
১০। পরীক্ষা পদ্ধতির প্রয়োজনীয়তা কী?
উঃ পরীক্ষা পদ্ধতির সাহায্যে ছাত্রদের অগ্রগতির পরিমাপ করা সম্ভব হয়।
১১। নার্সারি বিদ্যালয় কে, কোথায় প্রথম প্রবর্তন করেন?
উঃ র্যাচেন ম্যাকমিলান ও মার্গারেট ম্যাকমিলান নামে দুই বোন ইংল্যান্ডে প্রথম নার্সারি স্কুল তৈরি করেন।
১২। শিক্ষকদের লক্ষ্য কী?
উঃ শিক্ষকদের লক্ষ্য হল ছাত্রদের সামাজিক মূল্যবোধ জাগানো ও মৌলিক গুণের বিকাশ ঘটানো।
১৩। শিক্ষক হয়ে কীভাবে তুমি একজন বদ ছাত্রকে সংশোধন করবে?
উঃ ছাত্রটির মানসিক অবস্থা বুঝে নিয়ে তার আগ্রহের বিষয় তাকে মূল স্রোতের আগ্রহে ফিরিয়ে নিয়ে আসতে হবে।
১৪। কোন কোন শিক্ষক ক্লাস করালে ছাত্ররা কেন গোলমাল করে?
উঃ যদি শিক্ষকটির ব্যক্তিত্বের অভাব এবং অস্বচ্ছ জ্ঞান থাকলে ছাত্ররা গোলমাল করে।
১৫। পাঠক্রম বলতে কী বোঝায়?
উঃ পাঠক্রম হ’ল শিক্ষার লক্ষ্যে পৌঁছানোর জন্য একটা সু-পরিকল্পিত পথ নির্দেশ।
১৬। যদি তুমি ক্লাসে পড়াতে পড়াতে ভুল কর এবং ছাত্ররা যদি তা ধরে ফেলে তাহলে তুমি কী করবে?
উঃ তোমার দুঃখ হওয়া উচিত।
১৭। কিন্ডার গার্টেনের প্রবক্তা কে? এই ড শব্দটির অর্থ কী?
উঃ কিন্ডার গার্টেনের প্রবক্তা জার্মান দার্শনিক ফ্লোয়েবেল। এই কথাটির অর্থ হ’ল ২২ শিশু উদ্যান।
১৮। শিশুর শিক্ষাদানের একটি বৈজ্ঞানিক উ পদ্ধতি উল্লেখ কর।
উঃ খেলা ও খেলার মাধ্যমে শিক্ষাদান।
১৯। ছাত্ররা ভুল উত্তর দিলে শিক্ষকের কী উ করণীয়?
উঃ উত্তরগুলি কেন ভুল তার বিশদ ব্যাখ্যা করা।
২০। শিক্ষার উন্নতি কী দেখে বোঝা সম্ভব?
উঃ ভালো ফল।
২১। বুনিয়াদী শিক্ষার প্রবক্তা কে?
উঃ মহত্মা গান্ধী বুনিয়াদী শিক্ষার প্রবর্তন ৩০ করেন।
২২। শ্রেণিকক্ষে সংযোগের সবচেয়ে উন্ন শক্তিশালী বাধা কোনটি?
উঃ শিক্ষক মহাশয়ের প্রতি ভীতি।
২৩। শিক্ষার একটি প্রত্যক্ষ এবং পরোক্ষ ৩০ মাধ্যমের উল্লেখ করুন।
উঃ শিক্ষার একটি প্রত্যক্ষ মাধ্যম হ’ল বিদ্যালয় এবং পরোক্ষ মাধ্যম হ’ল পরিবার।
২৪। আদর্শ শিক্ষকের উল্লেখযোগ্য দুটি গুণাবলী উল্লেখ করুন।
উঃ আদর্শ শিক্ষকের দুটি অন্যতম গুণ হ’ল তার উজ্জ্বল ব্যক্তিত্ব, ধৈর্যশীল, ক্ষমাশীল সহজ সরল মন।
২৫। ছাত্রদের সঙ্গে শিক্ষক কী ধরণের ব্যবহার করবেন?
উঃ ঘনিষ্ঠ বন্ধুর মত।
২৬। শিক্ষা বলতে কী বোঝায়?
উঃ সমাজ ও নিজের উপকারে পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়া ও তার পুনর্গঠন করার দক্ষতা আয়ত্ত করা।
২৭। একজন শিক্ষকের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ কী?
উঃ শিক্ষণে ছাত্রছাত্রীদের প্রেরণা দান করা।
২৮। আধুনিক ধারণা অনুযায়ী আদর্শ পাঠক্রম বলিতে কী বোঝায়?
উঃ ব্যক্তি জীবনের সর্বাঙ্গীন বিকাশ উপযোগী অভিজ্ঞতাসম্পন্ন নির্বাচন এবং শিক্ষার উদ্দেশ্য অনুযায়ী তাদের সমন্বয়।
২৯। কোঠারী কমিশন শিক্ষা ক্ষেত্রে কোন বিষয়ের উপর গুরুত্ব আরোপ করেছিল?
উঃ মাধ্যমিক শিক্ষার পুনর্গঠন।
৩০। শিক্ষকতার সবচেয়ে গুরুত্বপূর্ণ দক্ষতা কী?
উঃ প্রতিনিয়ত ক্লাস নেওয়া।
৩১। বৃত্তিমূলক শিক্ষার মূল উদ্দেশ্য কী?
উঃ ব্যক্তিকে উপার্জনক্ষম করে তোলা।
৩২। কোন জাতীয় শিক্ষকের কাছে ছাত্ররা অতিরিক্ত শেখার আগ্রহ বোধ করে?
উঃ যে শিক্ষক পাঠ্যক্রমের বিষয়বস্তুগুলিকে সুষ্ঠুভাবে পড়াতে সক্ষম।