দশম শ্রেণীর ইতিহাস তৃতীয় অধ্যায় – প্রতিরোধ ও বিদ্রোহ: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে ব্রিটিশ সরকারের অরণ্য আইন আদিবাসীদের মধ্যে কি প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল তা আলোচনা করা হল।
ব্রিটিশ সরকারের অরণ্য আইন আদিবাসীদের মধ্যে কি প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল
প্রশ্ন:- ব্রিটিশ সরকারের অরণ্য আইন আদিবাসীদের মধ্যে কি প্রতিক্রিয়া সৃষ্টি করে?
ভূমিকা :- আদিবাসী সম্প্রদায়ের একটি বড়ো অংশই অরণ্যের কাঠ, ফলমূল ও অন্যান্য বনজ সম্পদ সংগ্রহ, পশুশিকার প্রভৃতির মাধ্যমে জীবিকা নির্বাহ করত। ব্রিটিশ সরকার উনিশ শতকের দ্বিতীয়ভাগে অরণ্য আইন প্রবর্তন করে আদিবাসীদের অরণ্যের অধিকার কেড়ে নিলে আদিবাসীদের মধ্যে নানা প্রতিক্রিয়া দেখা দেয়।
সম্পর্কের অবনতি
ভারতে ব্রিটিশ শাসন শুরু হওয়ারপ্রথমদিকে আপাতভাবে আদিবাসীদের সঙ্গে ব্রিটিশদের বিরোধ ছিল না। কিন্তু পরবর্তীকালে সরকার অরণ্যের অধিকার থেকে আদিবাসীদের বঞ্চিত করলে সরকারের সঙ্গে তাদের সম্পর্কের অবনতি ঘটে।
আদিবাসী বসতির পরিবর্তন
ব্রিটিশদের হাতে অরণ্যের অধিকার হারানোর ফলে আদিবাসীদের জীবন-জীবিকায় ব্যাঘাত ঘটে। ফলে তারা অনেকেই অরণ্য অঞ্চল ছেড়ে অন্য কোনো কাজের উদ্দেশ্যে দূরবর্তী নানা স্থানে ছড়িয়ে পড়তে শুরু করে।
সাঁওতাল বিদ্রোহ
১৮৫৫-৫৬ খ্রিস্টাব্দে সাঁওতাল বিদ্রোহের অন্যতম কারণ ছিল আদিবাসী সাঁওতালদের অরণ্যের অধিকার কেড়ে নেওয়া। সরকার সাঁওতালদের অরণ্যের অধিকার কেড়ে নিলে তারা সিধু, কানু, চাঁদ, ভৈরব, বীর সিং, কালো প্রামাণিক, ডোমন মাঝি প্রমুখের নেতৃত্বে বিদ্রোহ করে।
মুন্ডা বিদ্রোহ
আদিবাসী মুন্ডা বিদ্রোহের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ কারণ ছিল অরণ্যের অধিকার কেড়ে নেওয়া। অরণ্যের অধিকার হারিয়ে মুন্ডারা ১৮৯৯-১৯০০ খ্রিস্টাব্দ নাগাদ এক শক্তিশালী বিদ্রোহ শুরু করে, যা ‘উলঘুলান’ নামে পরিচিত। এই বিদ্রোহের প্রধান নেতা ছিলেন বিরসা মুন্ডা।
উপসংহার :- অরণ্য ছাড়া আদিবাসী উপজাতিরা ছিল মাতৃহারা শিশুর মতোই অসহায়। তাই আদিবাসী উপজাতিদের থেকে অরণ্যের অধিকার কেড়ে নিলে তারা বিদ্রোহের পথে পা বাড়াতে বাধ্য হয়। এইসব বিদ্রোহ শেষপর্যন্ত ব্যর্থ হলেও বিদ্রোহগুলি নিঃসন্দেহে কোম্পানি সরকারকে অস্থিরতার মধ্যে ফেলেছিল।
দশম শ্রেণীর ইতিহাস (তৃতীয় অধ্যায়) প্রতিরোধ ও বিদ্রোহ: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তর
দশম শ্রেণী ইতিহাস সিলেবাস তৃতীয় অধ্যায়- প্রতিরোধ ও বিদ্রোহ: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে সকল সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তরগুলি দেওয়া হল।
দশম শ্রেণী ইতিহাস সিলেবাস তৃতীয় অধ্যায় – প্রতিরোধ ও বিদ্রোহ: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
ঔপনিবেশিক অরণ্য আইন ও সেই বিষয়ে আদিবাসী জনগণের প্রতিক্রিয়া বিষয়ে সংক্ষিপ্ত ভূমিকা; প্রসঙ্গত বিদ্রোহ, অভ্যূত্থান ও বিপ্লব-এর ধারণাগত আলোচনা।
- বিপ্লব বলতে কী বোঝায় এবং এর কয়েকটি উদাহরণ দাও।
- অভ্যুত্থান বলতে কী বোঝায় এবং এর কয়েকটি উদাহরণ দাও।
- বিদ্রোহ বলতে কী বোঝায় এবং এর কয়েকটি উদাহরণ দাও।
- ভারতে ব্রিটিশ সরকার প্রচলিত প্রধান অরণ্য আইনগুলির পরিচয় দাও।
- ব্রিটিশ সরকার কর্তৃক ভারতে অরণ্যের ওপর আধিপত্য বৃদ্ধির পদক্ষেপগুলি উল্লেখ করো।
- ভারতের আদিবাসী ও উপজাতি সম্প্রদায় কীভাবে অরণ্যের ওপর নির্ভর করে জীবিকানির্বাহ করত এবং ব্রিটিশ সরকার কীভাবে তাদের অরণ্যের অধিকার হরণ করে নেয়?
- কী উদ্দেশ্যে ঔপনিবেশিক সরকার অরণ্য আইন প্রণয়ন করে?
৩.১. আদিবাসী বিদ্রোহ
- উনিশ শতকে ভারতের বিভিন্ন কৃষক ও উপজাতি বিদ্রোহগুলি ব্যর্থ হওয়ার প্রধান কারণগুলি কী ছিল?
- ব্রিটিশ শাসনকালে ভারতে সংঘটিত কৃষক ও আদিবাসী বিদ্রোহের কারণগুলি আলোচনা কর।
- ঔপনিবেশিক ভারতে আদিবাসী ও কৃষকবিদ্রোহগুলির সংক্ষিপ্ত পরিচয় দাও।
৩.১.ক. চুয়াড় বিদ্রোহ (দ্বিতীয় পর্ব, মেদিনীপুর, ১৭৯৮-৯৯)
- দ্বিতীয় পর্বের চুয়াড় বিদ্রোহের (১৭৯৮-৯৯ খ্রি.) বিবরণ দাও।
- চুয়াড় বিদ্রোহের (প্রথম পর্ব, ১৭৬৭ খ্রি.) বিবরণ দাও।
- চুয়াড় বিদ্রোহের কারণ ও প্রসার সম্পর্কে আলোচনা করো। অথবা, চুয়াড় বিদ্রোহের বিবরণ দাও।
- চুয়াড় বিদ্রোহের গুরুত্ব বা ফলাফল আলোচনা কর।
- চুয়াড় বিদ্রোহের বৈশিষ্ট্য আলোচনা কর।
- চুয়াড় বিদ্রোহ সম্পর্কে যা জানো লেখ।
৩.১.খ. কোল বিদ্রোহ (১৮৩১-৩২)
- কোল বিদ্রোহের ফলাফলগুলি সম্পর্কে আলোচনা করো।
- কোল বিদ্রোহের প্রধান বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো।
- কোল বিদ্রোহের বিভিন্ন কারণগুলি উল্লেখ করো।
- কোল বিদ্রোহ সম্পর্কে টীকা লেখ।
৩.১.গ. সাঁওতাল হুল (১৮৫৫-৫৬)
- সাঁওতাল বিদ্রোহের ফলাফল আলোচনা কর।
- সাঁওতাল বিদ্রোহের প্রকৃতি বা চরিত্র আলোচনা কর।
- সাঁওতাল বিদ্রোহের বৈশিষ্ট্য গুলি আলোচনা কর।
- সাঁওতাল বিদ্রোহের কারণ গুলি আলোচনা কর।
- সাঁওতাল বিদ্রোহের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
- সাঁওতাল বিদ্রোহের প্রকৃতি বা চরিত্র বিশ্লেষণ করো।
- সাঁওতাল বিদ্রোহের বৈশিষ্ট্যগুলি লেখো।
৩.১.ঘ. মুন্ডা বিদ্রোহ (১৮৯৯-১৯০০)
- মুন্ডা বিদ্রোহের প্রকৃতি বা চরিত্র বিশ্লেষণ করো।
- মুন্ডা বিদ্রোহ সম্পর্কে আলোচনা কর। অথবা, মুন্ডা বিদ্রোহের বিবরণ দাও।
- বিরসা মুন্ডা সম্পর্কে কী জান?
- মুন্ডা বিদ্রোহের ফলাফল আলোচনা কর।
- মুন্ডা বিদ্রোহের প্রকৃতি বা চরিত্র বিশ্লেষণ কর।
- মুণ্ডা বিদ্রোহের কারণ গুলি আলোচনা কর।
- মুণ্ডা বিদ্রোহের বৈশিষ্ট্যগুলি কী ছিল?
এই বিদ্রোহগুলির অতিসংক্ষিপ্ত আলোচনাসহ বৈশিষ্ট্য ও বিশ্লেষণ।
টুকরো কথা
রংপুর বিদ্রোহ (১৭৮৩)
- ‘রংপুর বিদ্রোহ’ সম্পর্কে কী জান?
- রংপুর বিদ্রোহ সম্পর্কে কী জান?
ভিল বিদ্রোহ (১৮১৯)
(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য বিদ্রোহগুলির সময়কাল উল্লেখসহ মানচিত্রে সেগুলির অঞ্চল চিহ্নিতকরণ, বিদ্রোহগুলির সময়সারণি)
৩.২. ধর্ম প্রভাবিত বিদ্রোহ
(৩.২.ক.) সন্ন্যাসী-ফকির বিদ্রোহ (১৭৬৩-১৮০০)
- সন্ন্যাসী ও ফকির বিদ্রোহের কারণ কী ছিল?
- সন্ন্যাসী ও ফকির বিদ্রোহের প্রসার সম্পর্কে আলোচনা করো।
- সন্ন্যাসী ও ফকির বিদ্রোহের প্রধান বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো।
- সন্ন্যাসী ও ফকির বিদ্রোহের চরিত্র বা প্রকৃতি বিশ্লেষণ করো।
- সন্ন্যাসী ও ফকির বিদ্রোহের সংক্ষিপ্ত পরিচয় দাও।
- সন্ন্যাসী-ফকির বিদ্রোহের ঐতিহাসিক তাৎপর্য কী ছিল? এই বিদ্রোহ ব্যর্থ হল কেন?
(৩.২.খ.) ওয়াহাবি আন্দোলন
- বাংলাদেশে ওয়াহাবি আন্দোলনের গুরুত্ব কী ছিল? অথবা, তিতুমিরের নেতৃত্বে বারাসাত বিদ্রোহের গুরুত্ব কী ছিল?
- বাংলায় ওয়াহাবি আন্দোলনের বৈশিষ্ট্য কী ছিল?
- বাংলায় ওয়াহাবি আন্দোলনের কারণ কী ছিল?
- বাংলায় ওয়াহাবি আন্দোলনের বিবরণ দাও। অথবা, বারাসাত বিদ্রোহ সম্পর্কে কী জান? অথবা, টীকা লেখো: তিতুমিরের বিদ্রোহ। অথবা, বারাসাত বিদ্রোহের বিবরণ দাও।
- বাংলায় ওয়াহাবি আন্দোলনের চরিত্র বা প্রকৃতি বিশ্লেষণ করো। অথবা, বারাসাত বিদ্রোহের চরিত্র বা প্রকৃতি বিশ্লেষণ করো।
(৩.২.গ.) ফরাজি আন্দোলন
- ফরাজি আন্দোলনের প্রকৃতি বা চরিত্রের স্বরূপ বিশ্লেষণ কর।
- ফরাজি আন্দোলনের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো।
- ভারতে ফরাজী ও ওয়াহাবী আন্দোলনের তুলনামূলক আলোচনা কর।
- বাংলায় ফরাজি আন্দোলনের বিবরণ দাও। অথবা, উনিশ শতকে বাংলায় ফরাজি আন্দোলনের প্রসার সম্পর্কে আলোচনা করো। অথবা, ফরাজি আন্দোলনের ওপর একটি সংক্ষিপ্ত টীকা লেখো।
এই বিদ্রোহ গুলির অতি সংক্ষিপ্ত আলোচনাসহ বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
টুকরো কথা
(ক) পাগলপন্থি বিদ্রোহ (১৮২৫-২৭)
(খ) তারিখ-ই-মহম্মদীয়া
(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য বিদ্রোহগুলির সময়কাল উল্লেখসহ মানচিত্রে সেগুলির অঞ্চল চিহ্নিতকরণ, বিদ্রোহগুলির সময়সারণি)
৩.৩. নীল বিদ্রোহ
- বাংলায় নীল বিদ্রোহের প্রসার সম্পর্কে আলোচনা কর।
- নীল বিদ্রোহে শিক্ষিত মধ্যবিত্ত বাঙালি বুদ্ধিজীবীদের কী ভূমিকা ছিল?
- বাংলায় নীল বিদ্রোহের বৈশিষ্ট্যগুলি সম্পর্কে আলোচনা কর।
- বাংলায় নীল বিদ্রোহের প্রকৃতি বা চরিত্র কীরূপ ছিল?
- নীল বিদ্রোহের গুরুত্ব আলোচনা কর।
- নীল বিদ্রোহের ফলাফলগুলি আলোচনা কর।
- নীল বিদ্রোহের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
- ঊনিশ শতকে বাংলায় নীল বিদ্রোহের প্রধান কারণগুলি আলোচনা কর।
- বাংলায় নীল বিদ্রোহের নেতৃত্ব সম্পর্কে আলোচনা কর।
- নীল বিদ্রোহে সংবাদপত্রের ভূমিকা আলোচনা কর।
এই বিদ্রোহের অতি সংক্ষিপ্ত আলোচনা সহ বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
টুকরো কথা
পাবনার কৃষক বিদ্রোহ
- পাবনা বিদ্রোহের প্রকৃতি বা চরিত্র বিশ্লেষণ কর। অথবা, পাবনা বিদ্রোহের দিকগুলি আলোচনা কর।
- পাবনার কৃষকবিদ্রোহ সম্পর্কে কী জান?
(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য বিদ্রোহগুলির সময়কাল উল্লেখসহ মানচিত্রে সেগুলির অঞ্চল চিহ্নিতকরণ, বিদ্রোহগুলির সময়সারণি)।