২০২৫ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ইতিহাস বিষয়ে সম্পূর্ণ সিলেবাসের সাজেশন্ ভিত্তিক পিডিএফ নোটস্ নেওয়ার জন্য যোগাযোগ করুণ (দাম প্রতি ক্লাস ৯৯ টাকা)।

👉Chat on WhatsApp

১৯৩০-৩৪ খ্রিস্টাব্দে আইন অমান্য আন্দোলন পর্বে ভারতের ছাত্র আন্দোলনের বিবরণ

দশম শ্রেণীর ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে ১৯৩০-৩৪ খ্রিস্টাব্দে আইন অমান্য আন্দোলন পর্বে ভারতের ছাত্র আন্দোলনের বিবরণ দেওয়া হল।

Table of Contents

১৯৩০-৩৪ খ্রিস্টাব্দে আইন অমান্য আন্দোলন পর্বে ভারতের ছাত্র আন্দোলনের বিবরণ

প্রশ্ন:- ১৯৩০-৩৪ খ্রিস্টাব্দে আইন অমান্য আন্দোলন পর্বে ভারতের ছাত্র আন্দোলনের বিবরণ দাও।

ভূমিকা:- ভারতের জাতীয় কংগ্রেস মহাত্মা গান্ধির নেতৃত্বে ১৯৩০ খ্রিস্টাব্দে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আইন অমান্য আন্দোলন করে। এই আন্দোলনে ভারতের ছাত্রসমাজ আন্তরিকভাবে যুক্ত হয়ে আন্দোলনকে শক্তিশালী করে তোলে।

বয়কট আন্দোলন

আইন অমান্য আন্দোলনে শামিল হয়ে বিভিন্ন প্রদেশের ছাত্ররা তীব্র বয়কট আন্দোলন শুরু করে। তাদের উদ্যোগে বিলিতি পণ্য বর্জন, বিদেশি পণ্যের দোকানের সামনে পিকেটিং, বিদেশি পণ্যে অগ্নি-সংযোগ প্রভৃতি চলতে থাকে। গান্ধিজির নির্দেশের অপেক্ষা না করে বহু ছাত্র সরকারি স্কুলকলেজ ছেড়ে বেরিয়ে আসে।

সক্রিয়তা

ছাত্ররা বিভিন্ন স্থানে ধর্মঘট শুরু করে। তারা জাতীয় পতাকার রং নিজেদের পোশাকে ব্যবহার করে পুলিশের সামনে দিয়ে ঘুরে বেড়াতে থাকে। এই সময় বোম্বাই, গুজরাট, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, বাংলা, বিহার, উড়িষ্যা, আসাম প্রভৃতি প্রদেশে ছাত্র আন্দোলন সক্রিয় হয়ে ওঠে।

আন্দোলনের প্রসার

গুজরাটের আমেদাবাদ, সুরাট ও খেদা জেলায় স্কুলকলেজের প্রচুর ছাত্র এই আন্দোলনে যোগ দেয়। আসামে শিক্ষা অধিকর্তা কানিংহামের স্বৈরাচারী নীতির বিরুদ্ধে সেখানকার ছাত্ররা প্রবল আন্দোলন শুরু করে। বাংলার শ্রীহট্ট জেলায় ব্যাপক আন্দোলন ছড়িয়ে পড়ে। কলিকাতা বিশ্ববিদ্যালয়ের আইন পরীক্ষা এর ফলে বাতিল হয়ে যায় ৷

আন্দোলনের অবসান

সরকারি বিভেদনীতি, উচ্চ ও নিম্নবর্ণের হিন্দুদের মধ্যে বিভেদ প্রভৃতির ফলে ১৯৩৩ খ্রিস্টাব্দে আইন অমান্য আন্দোলন তার গতি হারাতে থাকে। গান্ধিজি ১৯৩৪ খ্রিস্টাব্দের মে মাসে আন্দোলন প্রত্যাহারের কথা ঘোষণা করলে ছাত্র আন্দোলনও সাময়িকভাবে থেমে যায়।

উপসংহার:- ১৯৩৪ খ্রিস্টাব্দে আইন অমান্য আন্দোলনে ভাটা পড়লেও ছাত্র আন্দোলনের আগুন ধিকি ধিকি জ্বলতে থাকে। পরে ভারত ছাড়ো আন্দোলনে তা আবার অত্যন্ত সক্রিয় হয়ে ওঠে।

দশম শ্রেণীর ইতিহাস (সপ্তম অধ্যায়) বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তর

দশম শ্রেণী ইতিহাস সিলেবাস সপ্তম অধ্যায়- বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তরগুলি দেওয়া হল।

দশম শ্রেণী ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

৭.১. বিশ শতকের ভারতে নারী আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

(৭.১.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
(৭.১.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.১.গ.) আইন অমান্য আন্দোলন
(৭.১.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
(৭.১.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
(৭.১.চ.) দীপালি সংঘ
(৭.১.ছ.) প্রীতিলতা ওয়াদ্দেদার
(৭.১.জ.) কল্পনা দত্ত
(৭.১.ঝ.) বীণা দাস

টুকরো কথা

আজাদ হিন্দ ফৌজের নারীবাহিনী

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

৭.২. বিশ শতকের ভারতে ছাত্র আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

(৭.২.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
(৭.২.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.২.গ.) আইন অমান্য আন্দোলন
(৭.২.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
(৭.২.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
(৭.২.চ.) অ্যান্টি-সার্কুলার সোসাইটি
(৭.২.ছ.) বেঙ্গল ভলান্টিয়ার্স
(৭.২.জ.) সূর্য সেন
(৭.২.ঝ.) রশিদ আলি দিবস

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

৭.৩. বিশ শতকের ভারতে দলিত রাজনীতি ও আন্দোলনের বিকাশ

(৭.৩.ক.) দলিত-অধিকার বিষয়ে গান্ধি-আম্বেদকর বিতর্ক
(৭.৩.খ.) বাংলায় নমঃশূদ্র আন্দোলন

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

Leave a Comment