২০২৫ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ইতিহাস বিষয়ে সম্পূর্ণ সিলেবাসের সাজেশন্ ভিত্তিক পিডিএফ নোটস্ নেওয়ার জন্য যোগাযোগ করুণ (দাম প্রতি ক্লাস ৯৯ টাকা)।

👉Chat on WhatsApp

১৯২০-২২ খ্রিস্টাব্দে অহিংস অসহযোগ আন্দোলন পর্বে ভারতের ছাত্র আন্দোলনের পরিচয়

দশম শ্রেণীর ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে ১৯২০-২২ খ্রিস্টাব্দে অহিংস অসহযোগ আন্দোলন পর্বে ভারতের ছাত্র আন্দোলনের পরিচয় দেওয়া হল।

Table of Contents

১৯২০-২২ খ্রিস্টাব্দে অহিংস অসহযোগ আন্দোলন পর্বে ভারতের ছাত্র আন্দোলনের পরিচয়

প্রশ্ন:- ১৯২০-২২ খ্রিস্টাব্দে অহিংস অসহযোগ আন্দোলন পর্বে ভারতের ছাত্র আন্দোলনের পরিচয় দাও ।

ভূমিকা:- ভারতের জাতীয় কংগ্রেস মহাত্মা গান্ধির নেতৃত্বে ১৯২০ খ্রিস্টাব্দে অহিংস অসহযোগ আন্দোলন শুরু করে। এই সময় ভারতের বিভিন্ন প্রান্তে ছাত্র আন্দোলন বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

শিক্ষাপ্রতিষ্ঠান বর্জন

আন্দোলনে যোগ দিয়ে ছাত্ররা সরকারি স্কুলকলেজ ত্যাগ করে। এই সময় মাধ্যমিক স্তরে ১২ লক্ষের বেশি এবং কলেজ স্তরে ৫২ হাজারের বেশি ছাত্র সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ছেড়ে বেরিয়ে আসে বলে রিপোর্ট থেকে জানা যায়।

স্বদেশি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন

আন্দোলনের সময় কংগ্রেসের উদ্যোগে বেশ কিছু স্বদেশি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে ওঠে। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি, গুজরাট বিদ্যাপীঠ, বারাণসী বিদ্যাপীঠ, জামিয়া মিলিয়া ইসলামিয়া প্রভৃতি।

বয়কট আন্দোলন

ছাত্ররা বিদেশি পণ্যের দোকানের সামনে পিকেটিং চালায়, বিলিতি পণ্যে আগুন ধরিয়ে দেয় এবং বিদেশি পণ্য বর্জনের প্রচার চালিয়ে বয়কট আন্দোলনকে জনপ্রিয় করে তোলে। বাংলা, বিহার, উড়িষ্যা, আসাম, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, বোম্বাই-সহ ভারতের বিভিন্ন প্রদেশে ছাত্রদের বয়কট আন্দোলন খুবই জোরদার হয়ে ওঠে।

আন্দোলনের প্রসার

ছাত্রদের বয়কট আন্দোলন বাংলায় খুবই শক্তিশালী হয়ে ওঠে। ১৯২৩ খ্রিস্টাব্দের জানুয়ারি মাসের মধ্যে কলকাতার বেশিরভাগ কলেজ বন্ধ হয়ে যায়। কলকাতার বাইরেও ছাত্র আন্দোলন ব্যাপক আকার নেয়।

উপসংহার:- অসহযোগ আন্দোলনের সময় ছাত্র আন্দোলন অত্যন্ত শক্তিশালী হয়ে উঠলেও ১৯২২ খ্রিস্টাব্দে উত্তরপ্রদেশের চৌরিচৌরা ঘটনায় ব্যথিত হয়ে গান্ধিজি আন্দোলন প্রত্যাহার করে নেন। ফলে ছাত্র আন্দোলনও ক্রমে দুর্বল হয়ে পড়ে।

দশম শ্রেণীর ইতিহাস (সপ্তম অধ্যায়) বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তর

দশম শ্রেণী ইতিহাস সিলেবাস সপ্তম অধ্যায়- বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তরগুলি দেওয়া হল।

দশম শ্রেণী ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

৭.১. বিশ শতকের ভারতে নারী আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

(৭.১.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
(৭.১.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.১.গ.) আইন অমান্য আন্দোলন
(৭.১.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
(৭.১.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
(৭.১.চ.) দীপালি সংঘ
(৭.১.ছ.) প্রীতিলতা ওয়াদ্দেদার
(৭.১.জ.) কল্পনা দত্ত
(৭.১.ঝ.) বীণা দাস

টুকরো কথা

আজাদ হিন্দ ফৌজের নারীবাহিনী

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

৭.২. বিশ শতকের ভারতে ছাত্র আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

(৭.২.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
(৭.২.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.২.গ.) আইন অমান্য আন্দোলন
(৭.২.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
(৭.২.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
(৭.২.চ.) অ্যান্টি-সার্কুলার সোসাইটি
(৭.২.ছ.) বেঙ্গল ভলান্টিয়ার্স
(৭.২.জ.) সূর্য সেন
(৭.২.ঝ.) রশিদ আলি দিবস

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

৭.৩. বিশ শতকের ভারতে দলিত রাজনীতি ও আন্দোলনের বিকাশ

(৭.৩.ক.) দলিত-অধিকার বিষয়ে গান্ধি-আম্বেদকর বিতর্ক
(৭.৩.খ.) বাংলায় নমঃশূদ্র আন্দোলন

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

Leave a Comment