২০২৫ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ইতিহাস বিষয়ে সম্পূর্ণ সিলেবাসের সাজেশন্ ভিত্তিক পিডিএফ নোটস্ নেওয়ার জন্য যোগাযোগ করুণ (দাম প্রতি ক্লাস ৯৯ টাকা)।

👉Chat on WhatsApp

১৯০৫-১১ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন পর্বে ছাত্র আন্দোলনের পরিচয়

দশম শ্রেণীর ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে ১৯০৫-১১ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন পর্বে ছাত্র আন্দোলনের পরিচয় দেওয়া হল।

Table of Contents

১৯০৫-১১ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন পর্বে ছাত্র আন্দোলনের পরিচয়

প্রশ্ন:- ১৯০৫-১১ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন পর্বে ছাত্র আন্দোলনের পরিচয় দাও।

ভূমিকা:- বাঙালির ব্রিটিশ-বিরোধিতাকে দুর্বল করার উদ্দেশ্যে সাম্রাজ্যবাদী ব্রিটিশ শাসক লর্ড কার্জন ১৯০৫ খ্রিস্টাব্দে বাংলা প্রদেশকে দ্বিখণ্ডিত করেন। এর বিরুদ্ধে যে শক্তিশালী আন্দোলন গড়ে ওঠে তাতে বাংলা তথা ভারতের ছাত্রসমাজ সক্রিয়ভাবে অংশগ্রহণ করে।

শিক্ষাপ্রতিষ্ঠান ত্যাগ

এই সময় ছাত্রসমাজ উৎসাহের সঙ্গে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ছেড়ে বেরিয়ে এসে জাতীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে ভরতি হয়। আন্দোলনে ছাত্রদের উৎসাহ দেখে সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় বলেন যে, ছাত্ররা ছিল এই আন্দোলনের স্বনিয়োজিত প্রচারক।

সংগঠন তৈরি

বিভিন্ন ছাত্র ও যুবনেতা ছাত্রদের সংগঠিত করে আন্দোলনে শামিল করেন। ছাত্রনেতা সতীশচন্দ্র মুখোপাধ্যায়ের ডন সোসাইটি (১৯০২ খ্রি.), শচীন্দ্রনাথ বসু-এর অ্যান্টি সাকুর্লার সোসাইটি প্রভৃতি ছাত্রদের আন্দোলনে শামিল করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। কলকাতার বিভিন্ন কলেজের ছাত্র প্রতিনিধিরা কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম কমিটি গড়ে তোলে।

বয়কট আন্দোলন

ছাত্ররা বিদেশি দ্রব্য বর্জন করে এবং বিলিতি লবণ, চিনি, কাপড় প্রভৃতি পণ্যের দোকানের সামনে পিকেটিং চালায়। তারা বিদেশি পণ্য বর্জনের জন্য প্রচার চালায় এবং বিদেশি পণ্যে অগ্নিসংযোগ করে। ছাত্ররা পাড়ায় পাড়ায় ঘুরে স্বদেশি পণ্য ব্যবহারের সপক্ষে প্রচার চালায়।

সভা-সমাবেশ

ছাত্ররা স্কুলকলেজ থেকে বেরিয়ে এসে বিভিন্ন সভা-সমাবেশে অংশ নেয়। ৭ আগস্ট প্রায় ৫ হাজার ছাত্র মিছিল করে টাউন হলের সভায় যোগ দেয়। এইভাবে ছাত্র আন্দোলন যথেষ্ট শক্তিশালী হলেও ১৯১০ খ্রিস্টাব্দ নাগাদ এই আন্দোলনে ভাটা পড়ে।

উপসংহার:- বঙ্গভঙ্গ-বিরোধী স্বদেশি আন্দোলনে ছাত্ররা ঝাঁপিয়ে পড়লেও এই আন্দোলনের শেষদিকে ছাত্র আন্দোলন গতি হারিয়ে ফেলে। ব্রিটিশ শিক্ষাব্যবস্থার বিকল্প দেশীয় শিক্ষাব্যবস্থা গড়ে না ওঠা, দেশীয় প্রতিষ্ঠানে পড়াশোনা করে সরকারি চাকরি না মেলা প্রভৃতি কারণে ছাত্ররা আবার ব্রিটিশ শিক্ষাব্যবস্থায় ফিরতে থাকে।

দশম শ্রেণীর ইতিহাস (সপ্তম অধ্যায়) বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তর

দশম শ্রেণী ইতিহাস সিলেবাস সপ্তম অধ্যায়- বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তরগুলি দেওয়া হল।

দশম শ্রেণী ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

৭.১. বিশ শতকের ভারতে নারী আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

(৭.১.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
(৭.১.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.১.গ.) আইন অমান্য আন্দোলন
(৭.১.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
(৭.১.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
(৭.১.চ.) দীপালি সংঘ
(৭.১.ছ.) প্রীতিলতা ওয়াদ্দেদার
(৭.১.জ.) কল্পনা দত্ত
(৭.১.ঝ.) বীণা দাস

টুকরো কথা

আজাদ হিন্দ ফৌজের নারীবাহিনী

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

৭.২. বিশ শতকের ভারতে ছাত্র আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

(৭.২.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
(৭.২.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.২.গ.) আইন অমান্য আন্দোলন
(৭.২.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
(৭.২.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
(৭.২.চ.) অ্যান্টি-সার্কুলার সোসাইটি
(৭.২.ছ.) বেঙ্গল ভলান্টিয়ার্স
(৭.২.জ.) সূর্য সেন
(৭.২.ঝ.) রশিদ আলি দিবস

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

৭.৩. বিশ শতকের ভারতে দলিত রাজনীতি ও আন্দোলনের বিকাশ

(৭.৩.ক.) দলিত-অধিকার বিষয়ে গান্ধি-আম্বেদকর বিতর্ক
(৭.৩.খ.) বাংলায় নমঃশূদ্র আন্দোলন

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

Leave a Comment