দশম শ্রেণীর ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে বিশ শতকে ভারতে ছাত্র আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয় দেওয়া হল।
বিশ শতকে ভারতে ছাত্র আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয়
প্রশ্ন:- বিশ শতকে ভারতে ছাত্র আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয় দাও।
ভূমিকা:- বিংশ শতকের প্রথমার্ধে ভারতে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে ১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন, ১৯২০ খ্রিস্টাব্দে অহিংস অসহযোগ আন্দোলন, ১৯৩০ খ্রিস্টাব্দে আইন অমান্য আন্দোলন, ১৯৪২ খ্রিস্টাব্দে ভারত ছাড়ো আন্দোলন সংঘটিত হয়। এইসব আন্দোলনে ভারতের ছাত্রসমাজ ব্যাপকভাবে অংশগ্রহণ করে।
বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন
১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গের বিরুদ্ধে স্বদেশি ও বয়কট আন্দোলন শুরু হলে ছাত্ররা ব্রিটিশদের স্কুলকলেজ থেকে বেরিয়ে আসতে থাকে। ছাত্ররা বিলিতি পণ্যের দোকানের সামনে পিকেটিং করে, বিলিতি পণ্য বর্জন ও স্বদেশি পণ্য ব্যবহারের প্রচার চালিয়ে আন্দোলনকে শক্তিশালী করে তোলে।
অসহযোগ আন্দোলন
অসহযোগ আন্দোলনে সারা দেশের ছাত্ররা শামিল হয়। বাংলা, আসাম, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, বিহার প্রভৃতি রাজ্যের ছাত্ররা বয়কট আন্দোলনকে জোরদার করে তোলে।
আইন অমান্য আন্দোলন
আইন অমান্য আন্দোলনের ঢেউ সারা দেশের ছাত্রদের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে। ছাত্ররাও নানাভাবে এই আন্দোলনকে শক্তিশালী করে তোলে।
ভারত ছাড়ো আন্দোলন
বাংলা, বিহার, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যের ছাত্ররা ভারত ছাড়ো আন্দোলনে স্বতঃস্ফূর্তভাবে যোগ দেয়। এলাহাবাদ বিশ্ববিদ্যালয় ও বারাণসী হিন্দু বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা গ্রামে গ্রামে ঘুরে আন্দোলনের প্রচার চালায়। ছাত্র ধর্মঘট, পিকেটিং, সরকারি স্কুলকলেজ বর্জন প্রভৃতি চলতেই থাকে।
আজাদ হিন্দ ফৌজের সেনাদের মুক্তির দাবিতে আন্দোলন
১৯৪৫ খ্রিস্টাব্দে আজাদ হিন্দ বাহিনীর বন্দি সেনাদের বিচার শুরু হলে তাদের মুক্তির দাবিতে ছাত্র আন্দোলন তীব্র হয়ে ওঠে।
অন্যান্য আন্দোলন
মূল ধারার আন্দোলনের বাইরে বহু ছাত্র, বিপ্লবী আন্দোলনে জড়িয়ে পড়ে। ক্ষুদিরাম বসু, প্রফুল্ল চাকি, বাঘাযতীন প্রমুখ ছাত্র দুঃসাহসিক আন্দোলনে অংশ নেন। অনুশীলন সমিতি, যুগান্তর গোষ্ঠী, ব্রতী সমিতি, সাধনা সমিতি, প্রভৃতি সংগঠন ছাত্রদের বৈপ্লবিক কার্যকলাপে উৎসাহিত করে।
উপসংহার:- বিশ শতকে ভারতীয় ছাত্ররা ব্রিটিশ-বিরোধী আন্দোলনের পুরোভাগে থেকে জাতীয়তাবাদী আন্দোলনকে সমৃদ্ধ করেছেন। শিক্ষাক্ষেত্রে ধর্মঘট, বিলাতি পণ্যের বিরুদ্ধে পিকেটিং, জাতীয়তাবাদী ও বিপ্লবী ভাবাধারার প্রচার ও প্রসার প্রভৃতি ক্ষেত্রে ছাত্রদের ভূমিকাই ছিল সর্বাধিক।
দশম শ্রেণীর ইতিহাস (সপ্তম অধ্যায়) বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তর
দশম শ্রেণী ইতিহাস সিলেবাস সপ্তম অধ্যায়- বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তরগুলি দেওয়া হল।
দশম শ্রেণী ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
৭.১. বিশ শতকের ভারতে নারী আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
(৭.১.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
(৭.১.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.১.গ.) আইন অমান্য আন্দোলন
(৭.১.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
(৭.১.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
- সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের ভূমিকা বিশ্লেষণ করো।
- বাংলায় সশস্ত্র বিপ্লবী আন্দোলনের বিবরণ দাও।
- সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের যোগদান সম্পর্কে কি জান?
(৭.১.চ.) দীপালি সংঘ
(৭.১.ছ.) প্রীতিলতা ওয়াদ্দেদার
(৭.১.জ.) কল্পনা দত্ত
(৭.১.ঝ.) বীণা দাস
টুকরো কথা
আজাদ হিন্দ ফৌজের নারীবাহিনী
(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)
৭.২. বিশ শতকের ভারতে ছাত্র আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
(৭.২.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
- টীকা লেখ – কার্লাইল সার্কুলার।
- ১৯০৫-১১ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন পর্বে ছাত্র আন্দোলনের পরিচয় দাও।
(৭.২.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.২.গ.) আইন অমান্য আন্দোলন
- ১৯২০ দশকের শেষদিকে, বিশেষ করে আইন অমান্য আন্দোলন পর্বে বাংলায় সশস্ত্র বৈপ্লবিক কার্যকলাপের পরিচয় দাও।
- দ্বিতীয় গোলটেবিল বৈঠক সম্পর্কে কী জান?
- ১৯৩০-৩৪ খ্রিস্টাব্দে আইন অমান্য আন্দোলন পর্বে ভারতের ছাত্র আন্দোলনের বিবরণ দাও।
- ভারতের স্বাধীনতা আন্দোলনে ভগৎ সিং -এর অবদান আলোচনা কর।
(৭.২.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
- ১৯৪২ খ্রিস্টাব্দে ভারত ছাড়ো বা আগস্ট আন্দোলন পর্বে ভারতের ছাত্র আন্দোলনের বিবরণ দাও।
- আজাদ হিন্দ বাহিনীর বন্দি সেনাদের মুক্তির দাবিতে ছাত্র আন্দোলন সম্পর্কে আলোচনা কর।
(৭.২.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
- মহারাষ্ট্রের সশস্ত্র বিপ্লবী আন্দোলনের বিবরণ দাও।
- ভারতের বাইরে ভারতীয় বিপ্লবীদের কার্যকলাপ সংক্ষেপে আলোচনা করো।
- টীকা লেখো: লাহোর ষড়যন্ত্র মামলা (১৯১৫ খ্রি.)।
- বিনায়ক দামোদর সাভারকার স্মরণীয় কেন?
- পাঞ্জাবে সশস্ত্র বিপ্লবী আন্দোলনের বিবরণ দাও।
- বিপ্লবী আন্দোলনের ব্যর্থতার প্রধান কারণগুলি কী ছিল?
- জার্মানিতে ভারতীয় বিপ্লবীদের কার্যকলাপ কীরূপ ছিল?
- টীকা লেখো: আলিপুর বোমার মামলা।
- অলিন্দ যুদ্ধ সম্পর্কে আলোচনা করো।
- সশস্ত্র বিপ্লবী আন্দোলনে ছাত্রদের অবদান কি ছিল?
- বিপ্লবী আন্দোলনে ক্ষুদিরাম বসুর অবদান কী ছিল?
- টিকা লেখ- ‘গদর পার্টি’।
- ভারতের স্বাধীনতা সংগ্রামে সশস্ত্র বিপ্লবী আন্দোলনের অবদান কী ছিল?
- বাংলার বিপ্লবী আন্দোলনে অনুশীলন সমিতির কী ভূমিকা ছিল?
- প্রথম বিশ্বযুদ্ধ পর্যন্ত বাংলায় সশস্ত্র বৈপ্লবিক কার্যকলাপের সংক্ষিপ্ত পরিচয় দাও।
- টীকা লেখো বুড়িবালামের যুদ্ধ (১৯১৫ খ্রি) অথবা, বাঘাযতীন স্মরণীয় কেন?
- বিপ্লবী আন্দোলনে প্রফুল্ল চাকির অবদান কী ছিল?
(৭.২.চ.) অ্যান্টি-সার্কুলার সোসাইটি
(৭.২.ছ.) বেঙ্গল ভলান্টিয়ার্স
(৭.২.জ.) সূর্য সেন
(৭.২.ঝ.) রশিদ আলি দিবস
(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)
৭.৩. বিশ শতকের ভারতে দলিত রাজনীতি ও আন্দোলনের বিকাশ
(৭.৩.ক.) দলিত-অধিকার বিষয়ে গান্ধি-আম্বেদকর বিতর্ক
- কোন প্রেক্ষাপটে পুনা চুক্তি (১৯৩২ খ্রি.) স্বাক্ষরিত হয়?
- দলিত শ্রেণির অধিকারের বিষয়ে গান্ধিজির সঙ্গে আম্বেদকরের বিতর্ক সম্পর্কে আলোচনা করো।
- দলিতরা কেন আন্দোলনের পথে গিয়েছিল?
- ‘দলিত আন্দোলন’ বলতে কী বোঝ? দলিত আন্দোলনে ড. আম্বেদকরের ভূমিকা কী ছিল?
- বিশ শতকের প্রথমার্ধে ভারতে দলিতদের অধিকার আদায়ের দাবিতে বিভিন্ন উদ্যোগগুলি উল্লেখ কর।
- বিশ শতকের শুরুতে ভারতে দলিতদের পরিচয় দিয়ে তাদের অধিকার উল্লেখ কর।
(৭.৩.খ.) বাংলায় নমঃশূদ্র আন্দোলন
- ঔপনিবেশিক বাংলায় নমঃশূদ্র আন্দোলন হওয়ার কারণগুলি কী ছিল?
- ঔপনিবেশিক আমলে নমঃশূদ্র সংগঠনগুলির পরিচয় দাও।
- ঔপনিবেশিক শাসনকালে বাংলায় নমঃশূদ্র সম্প্রদায়ের পরিচয় দাও।
- রাজনৈতিক অধিকার অর্জনের দাবিতে বাংলার নমঃশূদ্রদের উদ্যোগ ও আন্দোলনের পরিচয় দাও।
- ঔপনিবেশিক শাসনকালে বাংলায় নমঃ শূদ্র আন্দোলনের পরিচয় দাও।
(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)