২০২৫ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ইতিহাস বিষয়ে সম্পূর্ণ সিলেবাসের সাজেশন্ ভিত্তিক পিডিএফ নোটস্ নেওয়ার জন্য যোগাযোগ করুণ (দাম প্রতি ক্লাস ৯৯ টাকা)।

👉Chat on WhatsApp

বিশ শতকে ভারতে ছাত্র আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয়

দশম শ্রেণীর ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে বিশ শতকে ভারতে ছাত্র আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয় দেওয়া হল।

Table of Contents

বিশ শতকে ভারতে ছাত্র আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয়

প্রশ্ন:- বিশ শতকে ভারতে ছাত্র আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয় দাও।

ভূমিকা:- বিংশ শতকের প্রথমার্ধে ভারতে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে ১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন, ১৯২০ খ্রিস্টাব্দে অহিংস অসহযোগ আন্দোলন, ১৯৩০ খ্রিস্টাব্দে আইন অমান্য আন্দোলন, ১৯৪২ খ্রিস্টাব্দে ভারত ছাড়ো আন্দোলন সংঘটিত হয়। এইসব আন্দোলনে ভারতের ছাত্রসমাজ ব্যাপকভাবে অংশগ্রহণ করে।

বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন

১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গের বিরুদ্ধে স্বদেশি ও বয়কট আন্দোলন শুরু হলে ছাত্ররা ব্রিটিশদের স্কুলকলেজ থেকে বেরিয়ে আসতে থাকে। ছাত্ররা বিলিতি পণ্যের দোকানের সামনে পিকেটিং করে, বিলিতি পণ্য বর্জন ও স্বদেশি পণ্য ব্যবহারের প্রচার চালিয়ে আন্দোলনকে শক্তিশালী করে তোলে।

অসহযোগ আন্দোলন

অসহযোগ আন্দোলনে সারা দেশের ছাত্ররা শামিল হয়। বাংলা, আসাম, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, বিহার প্রভৃতি রাজ্যের ছাত্ররা বয়কট আন্দোলনকে জোরদার করে তোলে।

আইন অমান্য আন্দোলন

আইন অমান্য আন্দোলনের ঢেউ সারা দেশের ছাত্রদের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে। ছাত্ররাও নানাভাবে এই আন্দোলনকে শক্তিশালী করে তোলে।

ভারত ছাড়ো আন্দোলন

বাংলা, বিহার, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যের ছাত্ররা ভারত ছাড়ো আন্দোলনে স্বতঃস্ফূর্তভাবে যোগ দেয়। এলাহাবাদ বিশ্ববিদ্যালয় ও বারাণসী হিন্দু বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা গ্রামে গ্রামে ঘুরে আন্দোলনের প্রচার চালায়। ছাত্র ধর্মঘট, পিকেটিং, সরকারি স্কুলকলেজ বর্জন প্রভৃতি চলতেই থাকে।

আজাদ হিন্দ ফৌজের সেনাদের মুক্তির দাবিতে আন্দোলন

১৯৪৫ খ্রিস্টাব্দে আজাদ হিন্দ বাহিনীর বন্দি সেনাদের বিচার শুরু হলে তাদের মুক্তির দাবিতে ছাত্র আন্দোলন তীব্র হয়ে ওঠে।

অন্যান্য আন্দোলন

মূল ধারার আন্দোলনের বাইরে বহু ছাত্র, বিপ্লবী আন্দোলনে জড়িয়ে পড়ে। ক্ষুদিরাম বসু, প্রফুল্ল চাকি, বাঘাযতীন প্রমুখ ছাত্র দুঃসাহসিক আন্দোলনে অংশ নেন। অনুশীলন সমিতি, যুগান্তর গোষ্ঠী, ব্রতী সমিতি, সাধনা সমিতি, প্রভৃতি সংগঠন ছাত্রদের বৈপ্লবিক কার্যকলাপে উৎসাহিত করে।

উপসংহার:- বিশ শতকে ভারতীয় ছাত্ররা ব্রিটিশ-বিরোধী আন্দোলনের পুরোভাগে থেকে জাতীয়তাবাদী আন্দোলনকে সমৃদ্ধ করেছেন। শিক্ষাক্ষেত্রে ধর্মঘট, বিলাতি পণ্যের বিরুদ্ধে পিকেটিং, জাতীয়তাবাদী ও বিপ্লবী ভাবাধারার প্রচার ও প্রসার প্রভৃতি ক্ষেত্রে ছাত্রদের ভূমিকাই ছিল সর্বাধিক।

দশম শ্রেণীর ইতিহাস (সপ্তম অধ্যায়) বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তর

দশম শ্রেণী ইতিহাস সিলেবাস সপ্তম অধ্যায়- বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তরগুলি দেওয়া হল।

দশম শ্রেণী ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

৭.১. বিশ শতকের ভারতে নারী আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

(৭.১.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
(৭.১.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.১.গ.) আইন অমান্য আন্দোলন
(৭.১.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
(৭.১.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
(৭.১.চ.) দীপালি সংঘ
(৭.১.ছ.) প্রীতিলতা ওয়াদ্দেদার
(৭.১.জ.) কল্পনা দত্ত
(৭.১.ঝ.) বীণা দাস

টুকরো কথা

আজাদ হিন্দ ফৌজের নারীবাহিনী

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

৭.২. বিশ শতকের ভারতে ছাত্র আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

(৭.২.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
(৭.২.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.২.গ.) আইন অমান্য আন্দোলন
(৭.২.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
(৭.২.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
(৭.২.চ.) অ্যান্টি-সার্কুলার সোসাইটি
(৭.২.ছ.) বেঙ্গল ভলান্টিয়ার্স
(৭.২.জ.) সূর্য সেন
(৭.২.ঝ.) রশিদ আলি দিবস

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

৭.৩. বিশ শতকের ভারতে দলিত রাজনীতি ও আন্দোলনের বিকাশ

(৭.৩.ক.) দলিত-অধিকার বিষয়ে গান্ধি-আম্বেদকর বিতর্ক
(৭.৩.খ.) বাংলায় নমঃশূদ্র আন্দোলন

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

Leave a Comment