দশম শ্রেণী (তৃতীয় অধ্যায়): প্রতিরোধ ও বিদ্রোহ-বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে শূন্যস্থান পূরণ
দশম শ্রেণী (তৃতীয় অধ্যায়): প্রতিরোধ ও বিদ্রোহ-বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে শূন্যস্থান পূরণ
১. ব্রিটিশ সরকার ১৮৫৫ খ্রিস্টাব্দে — -এর দ্বারা ভারতীয় অরণ্যের ওপর নিজেদের নিয়ন্ত্রণ বৃদ্ধি করে।
উত্তর:- অরণ্য সনদ।
২. রংপুর বিদ্রোহ প্রথম শুরু হয়েছিল — গ্রামে।
উত্তর:- তেপা।
৩. ১৭৮৯ খ্রিস্টাব্দে ফ্রান্সের গণ আন্দোলন হল — -এর একটি উদাহরণ।
উত্তর:- বিপ্লব।
৪. মহারাষ্ট্রের খান্দেশ অঞ্চলে বাস করত — উপজাতি।
উত্তর:- ভিল।
৫. ফরাজি বা ওয়াহাবি আন্দোলন ছিল একটি — -এর উদাহরণ।
উত্তর:- বিদ্রোহ।
৬. ব্রিটিশ সরকার ১৮৬৪ খ্রিস্টাব্দে — গঠন করে।
উত্তর:- বন বিভাগ।
৭. চুয়াড় বিদ্রোহ সংঘটিত হয়েছিল — বিরুদ্ধে।
উত্তর:- ব্রিটিশদের।
৮. ঘাটশিলার ধলভূমের রাজা ছিলেন —।
উত্তর:- জগন্নাথ সিংহ।
৯. ইংরেজ কোম্পানি কোলদের ইচ্ছার বিরুদ্ধে তাদের খাদ্যশস্যের পরিবর্তে — চাষে বাধ্য করত।
উত্তর:- আফিম।
১০. সাঁওতাল বিদ্রোহের নেতা ছিলেন —।
উত্তর:- সিধু।
১১. কেনারাম ও বেচারাম নামে বাটখারা ব্যবহার করে ব্যবসায়ীরা — ঠকাত।
উত্তর – সাঁওতালদের।
১২. ১০ হাজার সাঁওতাল ভাগনাডিহির মাঠে জড়ো হয়েছিল ১৮৫৫ খ্রিস্টাব্দের — জুন।
উত্তর:- ৩০
১৩. বিদ্রোহের আগে সাঁওতালদের — ধর্মে দীক্ষিত করার চেষ্টা চলত।
উত্তর:- খ্রিস্ট।
১৪. কোল বিদ্রোহ দমনে নেতৃত্ব দেন ক্যাপটেন — ।
উত্তর:- উইলকিনসন।
১৫. — মাঠের জমায়েতে সিধু ও কানু স্বাধীন সাঁওতাল রাজ্য প্রতিষ্ঠার কথা ঘোষণা করেন।
উত্তর:- ভাগনাডিহির।
১৬. নীলকর সাহেবরা — কৃষকদের ইচ্ছার বিরুদ্ধে তাদের নীলচাষে বাধ্য করত।
উত্তর:- সাঁওতাল।
১৭. সাঁওতাল বিদ্রোহে অত্যাচারী দারোগা — নিহত হন।
উত্তর – মহেন্দ্রলাল দত্ত।
১৮. বিরসা মুন্ডা প্রথমে এক নতুন — প্রচারের দ্বারা মুন্ডাদের ঐক্যবদ্ধ করেন।
উত্তর:- ধর্ম।
১৯. পাকুড়ের রাজবাড়ি দখল করে —।
উত্তর:- সাঁওতালরা।
২০. বিরসা মুন্ডা নিজেকে — বলে ঘোষণা করেন।
উত্তর:- ধরতি আবা।
২১. — ছিলেন মুন্ডা বিদ্রোহের প্রধান নেতা।
উত্তর:- বিরসা মুন্ডা।
২২. ব্রিটিশরা — হাজার সাঁওতাল বিদ্রোহীকে নির্মমভাবে হত্যা করে।
উত্তর:- ২৩
২৩. প্রথম স্বাধীন মুন্ডারাজ প্রতিষ্ঠার কথা ঘোষণা করেন —।
উত্তর:- বিরসা মুন্ডা।
২৪. সাঁওতালরা বহিরাগত জমিদার ও মহাজনদের বলত —।
উত্তর:- দিকু।
২৫. ১৭৭১ খ্রিস্টাব্দে অন্তত ১৫০ জন — হত্যা করা হয়।
উত্তর:- ফকিরকে।
২৬. — পঞ্চায়েত গঠনের মাধ্যমে সামাজিক সাম্য প্রতিষ্ঠার উদ্যোগ নেন।
উত্তর:- দুদু মিঞা।
২৭. পুঁড়ার জমিদার — তিতুমিরের অনুগামীদের দাড়ির ওপর কর ধার্য করেন।
উত্তর:- কৃষ্ণদেব রায়।
২৮. ফকির করিম শাহ (বা চাঁদ গাজী) — মধ্যে এক নতুন ধর্মমত প্রচার করেন।
উত্তর:- পাগলপন্থীদের
২৯. — -এর মৃত্যুর পর ফরাজি আন্দোলনে নেতৃত্ব দেন দুদু মিঞা।
উত্তর:- হাজি শরিয়ত উল্লাহ।
৩০. চিরাগ আলি ও মজনু শাহ যুক্ত ছিলেন — বিদ্রোহের সঙ্গে।
উত্তর:- সন্ন্যাসী ও ফকির।
৩১. সন্ন্যাসী-ফকির বিদ্রোহের একজন নেতা ছিলেন —।
উত্তর:- ভবানী পাঠক।
৩২. তিতুমির নিজেকে — বলে ঘোষণা করেন।
উত্তর:- বাদশাহ।
৩৩. করিম শাহের মৃত্যুর পর পাগলপন্থী আন্দোলনে নেতৃত্ব দেন —।
উত্তর:- টিপু শাহ।
৩৪. নীল বিদ্রোহের সমর্থনে — সংবাদপত্র দাঁড়িয়েছিল।
উত্তর:- হিন্দু প্যাট্রিয়ট।
৩৫. বালাকোটের যুদ্ধে নিহত হন —।
উত্তর:- সৈয়দ আহমেদ।
৩৬. — খ্রিস্টাব্দে কৃত্রিম নীল আবিষ্কৃত হয়।
উত্তর:- ১৮৯৮ খ্রিস্টাব্দে।
৩৭. দিগম্বর ও বিষ্ণুচরণ বিশ্বাস — বিদ্রোহ শুরু করেন।
উত্তর:- নীল।
৩৮. পাগলপন্থী বিদ্রোহীরা — ‘স্বাধীন সুলতান’ বলে ঘোষণা করে।
উত্তর:- টিপুকে।
৩৯. ‘ওয়াহাবি’ বলতে বোঝায় —।
উত্তর:- নবজাগরণ।
আরোও পড়ুন
- দশম শ্রেণী (প্রথম অধ্যায়): ইতিহাসের ধারণা হতে শূন্যস্থান পূরণ
- দশম শ্রেণী (দ্বিতীয় অধ্যায়): সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা হতে শূন্যস্থান পূরণ
- দশম শ্রেণী (চতুর্থ অধ্যায়): সংঘবদ্ধতার গোড়ার কথা: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে শূন্যস্থান পূরণ
- দশম শ্রেণী (পঞ্চম অধ্যায়): বিকল্প চিন্তা ও উদ্দোগ হতে শূন্যস্থান পূরণ
- দশম শ্রেণী (ষষ্ঠ অধ্যায়): কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন- বৈশিষ্ট্য ও পর্যালোচনা হতে শূন্যস্থান পূরণ
- দশম শ্রেণী (সপ্তম অধ্যায়): নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন হতে শূন্যস্থান পূরণ
- দশম শ্রেণী (অষ্টম অধ্যায়): উত্তর-ঔপনিবেশিক ভারত হতে শূন্যস্থান পূরণ