দশম শ্রেণী (তৃতীয় অধ্যায়): প্রতিরোধ ও বিদ্রোহ-বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও

দশম শ্রেণী (তৃতীয় অধ্যায়): প্রতিরোধ ও বিদ্রোহ-বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও

দশম শ্রেণী (তৃতীয় অধ্যায়): প্রতিরোধ ও বিদ্রোহ-বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও

১. বিবৃতি : নীলকর সাহেবরা ‘বে-এলাকা’ চাষে বেশি উৎসাহী ছিল।

ব্যাখ্যা ১ : বে-এলাকা চাষে নীলকরদের নিজের জমির প্রয়োজন হত না।

ব্যাখ্যা ২ : বে-এলাকা চাষে কৃষকদের সুবিধা হত।

ব্যাখ্যা ৩ : বে-এলাকা চাষে শান্তি বজায় থাকত।

উত্তর:- ব্যাখ্যা ১ : বে-এলাকা চাষে নীলকরদের নিজের জমির প্রয়োজন হত না।

২. বিবৃতি : সন্ন্যাসী-ফকিরদের ধর্মচর্চা ব্যাহত হয়।

ব্যাখ্যা ১ : ধর্মস্থানগুলিতে সন্ন্যাসীদের প্রবেশ নিষিদ্ধ হয়।

ব্যাখ্যা ২ : সন্ন্যাসী-ফকিরদের তীর্থযাত্রার ওপর কর বসানো হয়।

ব্যাখ্যা ৩ : সরকার সন্ন্যাসী-ফকিরদের ধর্মচর্চায় নিষেধাজ্ঞা জারি করে।

উত্তর:- ব্যাখ্যা ২: সন্ন্যাসী-ফকিরদের তীর্থযাত্রার ওপর কর বসানো হয়।

৩. বিবৃতি : তিতুমির নারকেলবেড়িয়া গ্রামে বাঁশের কেল্লা তৈরি করেন।

ব্যাখ্যা ১ : তাঁর উদ্দেশ্য ছিল বাঁশের কেল্লায় বিদ্রোহীদের সুরক্ষিত রাখা।

ব্যাখ্যা ২ : তাঁর উদ্দেশ্য ছিল নিজের শাসন প্রতিষ্ঠা করে বাঁশের কেল্লায় নিজের দপ্তর প্রতিষ্ঠা করা।

ব্যাখ্যা ৩ : তাঁর উদ্দেশ্য ছিল দরিদ্র মুসলিমদের বাঁশের কেল্লায় আশ্রয় দেওয়া।

উত্তর:- ব্যাখ্যা ২ : তাঁর উদ্দেশ্য ছিল নিজের শাসন প্রতিষ্ঠা করে বাঁশের কেল্লায় নিজের দপ্তর প্রতিষ্ঠা করা।

৪. বিবৃতি : জেমস লঙকে জেল ও জরিমানার শাস্তি ভোগ করতে হয়েছিল।

ব্যাখ্যা ১ : জেমস লঙ সরকারি অফিসে চুরি করেছিলেন।

ব্যাখ্যা ২ : তার নামে নীলদর্পণ নাটকের ইংরেজি অনুবাদ প্রকাশিত হয়েছিল।

ব্যাখ্যা ৩ : তিনি ব্রিটিশ কর্মচারীকে আঘাত করেছিলেন।

উত্তর:- ব্যাখ্যা ২ : তার নামে নীলদর্পণ নাটকের ইংরেজি অনুবাদ প্রকাশিত হয়েছিল।

৫. বিবৃতি : সন্ন্যাসী বিদ্রোহের মূল কারণ ছিল অর্থনৈতিক।

ব্যাখ্যা ১ : সন্ন্যাসীরা উৎপাদিত শস্যের সঠিক দাম পেত না।

ব্যাখ্যা ২ : জমিদারেরা তাদের কাছে অত্যধিক গৃহকর দাবি করে।

ব্যাখ্যা ৩ : ইংরেজ কোম্পানি সন্ন্যাসীদের থেকে মাথাপিছু তীর্থকর আদায়ের দাবি জানিয়েছিল।

উত্তর:- ব্যাখ্যা ৩ : ইংরেজ কোম্পানি সন্ন্যাসীদের থেকে মাথাপিছু তীর্থকর আদায়ের দাবি জানিয়েছিল।

৬. বিবৃতি : পাবনা জেলার কৃষকরা ‘দি পাবনা রায়ত লিগ’ গঠন করে।

ব্যাখ্যা ১ : ‘দি পাবনা রায়ত লিগ’ গঠনের উদ্দেশ্য ছিল শান্তিপূর্ণ উপায়ে সরকারের সঙ্গে আলোচনা চালানো।

ব্যাখ্যা ২ : ‘দি পাবনা রায়ত লিগ’ গঠনের উদ্দেশ্য ছিল সশস্ত্র আন্দোলন গড়ে তোলা।

ব্যাখ্যা ৩ : ‘দি পাবনা রায়ত লিগ’ গঠনের উদ্দেশ্য ছিল মিথ্যা মামলায় ফেঁসে যাওয়া কৃষকদের সহায়তা করা।

উত্তর:- ব্যাখ্যা ৩: ‘দি পাবনা রায়ত লিগ’ গঠনের উদ্দেশ্য ছিল মিথ্যা মামলায় ফেঁসে যাওয়া কৃষকদের সহায়তা করা।

৭. বিবৃতি : তিতুমিরের আন্দোলনকে কেউ কেউ ধর্মীয় আন্দোলন বলে মনে করেন।

ব্যাখ্যা ১ : তিতুমিরের আন্দোলনে হিন্দুরা অংশগ্রহণ করেনি।

ব্যাখ্যা ২ : তিতুমির শুধুমাত্র মুসলিমদের নিয়ে আন্দোলন চালান।

ব্যাখ্যা ৩ : তিতুমিরের আন্দোলনে ইসলামের নীতি-আদর্শের প্রাধান্য ছিল।

উত্তর:- ব্যাখ্যা ৩ : তিতুমিরের আন্দোলনে ইসলামের নীতি-আদর্শের প্রাধান্য ছিল।

৮. বিবৃতি : ঔপনিবেশিক আমলে ব্রিটিশ সরকার ভারতীয় অরণ্য আইন পাস করেছিল।

ব্যাখ্যা ১ : ঔপনিবেশিক আমলে ইংরেজরা অরণ্য ধ্বংস করে নগর বানাতে চেয়েছিল।

ব্যাখ্যা ২ : অরণ্য কেটে নিজেদের বাণিজ্যকুঠি স্থাপন করতে চেয়েছিল ইংরেজ বণিকরা।

ব্যাখ্যা ৩ : ঔপনিবেশিক আমলে ইংরেজ শাসকগোষ্ঠী ভারতের অরণ্যজাত সম্পদের ওপর নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চেয়েছিল।

উত্তর:- ব্যাখ্যা ৩ : ঔপনিবেশিক আমলে ইংরেজ শাসকগোষ্ঠী ভারতের অরণ্যজাত সম্পদের ওপর নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চেয়েছিল।

৯. বিবৃতি : বাংলায় ওয়াহাবি আন্দোলন ছিল শ্রেণিসংগ্রাম।

ব্যাখ্যা ১ : জমিদার ও মহাজনরা বিদ্রোহে যোগ দিয়েছিল।

ব্যাখ্যা ২ : হিন্দু ও মুসলমান কৃষকরা যৌথভাবে বিদ্রোহে যোগ দিয়েছিল।

ব্যাখ্যা ৩ : বিদ্রোহ ছিল ইংরেজ বিরোধী।

উত্তর:- ব্যাখ্যা ২ : হিন্দু ও মুসলমান কৃষকরা যৌথভাবে বিদ্রোহে যোগ দিয়েছিল।

১০. বিবৃতি : সরকারের অরণ্য আইন আদিবাসীদের বিপাকে ফেলে দেয়।

ব্যাখ্যা ১ : এই আইনের ফলে আদিবাসীরা বেকার হয়ে পড়ে।

ব্যাখ্যা ২ : এই আইনের ফলে আদিবাসীদের বসতি অঞ্চল অরক্ষিত হয়ে পড়ে।

ব্যাখ্যা ৩ : এই আইনের ফলে আদিবাসীদের জীবিকানির্বাহ কঠিন হয়ে পড়ে।

উত্তর:- ব্যাখ্যা ৩ : এই আইনের ফলে আদিবাসীদের জীবিকা নির্বাহ কঠিন হয়ে পড়ে।

১১. বিবৃতি : সরকার ‘জঙ্গলমহল’ নামে একটি পৃথক জেলা গঠন করে।

ব্যাখ্যা ১ : বনাঞ্চলের সুরক্ষার উদ্দেশ্যে জঙ্গলমহল জেলা গঠিত হয়।

ব্যাখ্যা ২ : আদিবাসীদের সুরক্ষার উদ্দেশ্যে জঙ্গলমহল জেলা গঠিত হয়।

ব্যাখ্যা ৩ : চুয়াড় বিদ্রোহের ফলে জঙ্গলমহল জেলা গঠিত হয়।

উত্তর:- ব্যাখ্যা ৩ : চুয়াড় বিদ্রোহের ফলে জঙ্গলমহল জেলা গঠিত হয়।

১২. বিবৃতি : বিভিন্ন আদিবাসী বিদ্রোহ সংঘটিত হয়েছিল।

ব্যাখ্যা ১ : অরণ্য আইন অনুসারে আদিবাসীদের অরণ্য থেকে উৎখাত করার জন্য।

ব্যাখ্যা ২ : অরণ্য আইনকে রক্ষা করার জন্য।

ব্যাখ্যা ৩ : পরিবেশ ধ্বংসের প্রতিবাদে।

উত্তর:- ব্যাখ্যা ১ : অরণ্য আইন অনুসারে আদিবাসীদের অরণ্য থেকে উৎখাত করার জন্য।

১৩. বিবৃতি : বহিরাগত ব্যবসায়ীরা আদিবাসী সাঁওতালদের ঠকাত।

ব্যাখ্যা ১ : ব্যবসায়ীরা ‘কেনারাম’ ও ‘বেচারাম’ নামক ক্রয় ও বিক্রয়ের পৃথক বাটখারা ব্যবহার করত।

ব্যাখ্যা ২ : ব্যবসায়ীরা আদিবাসীদের অর্থ কেড়ে নিত।

ব্যাখ্যা ৩ : ব্যবসায়ীরা একচেটিয়া ব্যাবসা করত।

উত্তর:- ব্যাখ্যা ১ : ব্যবসায়ীরা ‘কেনারাম’ ও ‘বেচারাম’ নামক ক্রয় ও বিক্রয়ের পৃথক বাটখারা ব্যবহার করত।

১৪. বিবৃতি : বনজ সম্পদের ওপর থেকে আদিবাসীদের অধিকার হরণ করা হয়েছিল।

ব্যাখ্যা ১ : বনজ সম্পদের ওপর সরকারের অধিকার প্রতিষ্ঠার জন্য।

ব্যাখ্যা ২ : আদিবাসীদের আধুনিক করার জন্য।

ব্যাখ্যা ৩ : পরিবেশ রক্ষা ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য।

উত্তর:- ব্যাখ্যা ১ : বনজ সম্পদের ওপর সরকারের অধিকার প্রতিষ্ঠার জন্য।

১৫. বিবৃতি : আদিবাসী কোলরা দিকুদের ওপর ক্ষুব্ধ ছিল।

ব্যাখ্যা ১ : দিকুরা কোলদের ওপর তীব্র শোষণ চালাত।

ব্যাখ্যা ২ : দিকুরা কোলদের নীলচাষে বাধ্য করত।

ব্যাখ্যা ৩ : বহিরাগত মহাজন ও জমিদাররা দিকু নামে পরিচিত ছিল।

উত্তর:- ব্যাখ্যা ১ : দিকুরা কোলদের ওপর তীব্র শোষণ চালাত।

১৬. বিবৃতি : সরকার কোলদের জন্য ‘দক্ষিণ-পশ্চিম সীমান্ত এজেন্সি’ নামে পৃথক ভূখণ্ড গঠন করে।

ব্যাখ্যা ১ : এই ভূখণ্ড গঠনের কারণ ছিল কোল জাতির উন্নয়ন ঘটানো।

ব্যাখ্যা ২ : এই ভূখণ্ড গঠনের কারণ ছিল কোলদের বহির্জগত থেকে বিচ্ছিন্ন রাখা।

ব্যাখ্যা ৩ : এই ভূখণ্ড গঠনের কারণ ছিল কোলদের সুরক্ষিত করা।

উত্তর:- ব্যাখ্যা ২ : এই ভূখণ্ড গঠনের কারণ ছিল কোলদের বহির্জগত থেকে বিচ্ছিন্ন রাখা।

১৭. বিবৃতি : উপজাতি বিদ্রোহ ছিল মানুষের বাঁচার লড়াই।

ব্যাখ্যা ১ : উপজাতি বিদ্রোহের মাধ্যমে মানুষ বাঁচার অধিকার ফিরে পায়।

ব্যাখ্যা ২ : আইনের মাধ্যমে উপজাতিদের ওপর করের বোঝা চাপানো হয়।

ব্যাখ্যা ৩ : উপজাতিদের ওপর করের বোঝা চাপানো হয় এবং অরণ্যের অধিকার কেড়ে নেওয়া হয়।

উত্তর:- ব্যাখ্যা ৩ : উপজাতিদের ওপর করের বোঝা চাপানো হয় এবং অরণ্যের অধিকার কেড়ে নেওয়া হয়।

১৮. বিবৃতি : সাঁওতাল বিদ্রোহ ছিল গণবিদ্রোহ।

ব্যাখ্যা ১ : সাঁওতাল ছাড়া কর্মকার, তেলি, চর্মকার, ডোম, মোমিন সম্প্রদায়ের মুসলমানরাও এই বিদ্রোহে যোগদান করেছিল।

ব্যাখ্যা ২ : খ্রিস্টান পাদরিরা সাঁওতালদের ধর্মান্তরিত করার চেষ্টা করেছিল।

ব্যাখ্যা ৩ : সাঁওতালদের রেলপথ সম্প্রসারণের কাজে লাগানো হয়েছিল।

উত্তর:- ব্যাখ্যা ১ : সাঁওতাল ছাড়া কর্মকার, তেলি, চর্মকার, ডোম, মোমিন সম্প্রদায়ের মুসলমানরাও এই বিদ্রোহে যোগদান করেছিল।

১৯. বিবৃতি : মুন্ডারা জমিদারদের আধিপত্য মানতে অস্বীকার করে।

ব্যাখ্যা ১ : মুন্ডারা জমিদারদের নীলচাষে রাজি করাতে পারেনি।

ব্যাখ্যা ২ : মুন্ডারা জমিদারের জমিতে চাষ করতে রাজি হয়নি।

ব্যাখ্যা ৩ : মুন্ডারা জমিদারদের পরিবর্তে জমিতে নিজেদের মালিকানা দাবি করে।

উত্তর:- ব্যাখ্যা ৩ : মুন্ডারা জমিদারদের পরিবর্তে জমিতে নিজেদের মালিকানা দাবি করে।

২০. বিবৃতি : সরকার সাঁওতাল অঞ্চলে খ্রিস্টান মিশনারিদের প্রবেশ নিষিদ্ধ করে নি।

ব্যাখ্যা ১ : সরকার সাঁওতালদের অগ্রগতি চেয়েছিল।

ব্যাখ্যা ২ : সরকার বহিরাগত মহাজনদের সাঁওতাল অঞ্চলে প্রবেশ নিষিদ্ধ করে।

ব্যাখ্যা ৩ : সাঁওতালদের মধ্যে খ্রিস্টান ধর্মের প্রসারে সরকারের প্রচ্ছন্ন মদত ছিল।

উত্তর:- ব্যাখ্যা ৩ : সাঁওতালদের মধ্যে খ্রিস্টান ধর্মের প্রসারে সরকারের প্রচ্ছন্ন মদত ছিল।

২১. বিবৃতি : মুন্ডারা বিরসাকে ধরতি আবা বলত।

ব্যাখ্যা ১ : তারা বিরসাকে তাদের নেতা বলে মানত।

ব্যাখ্যা ২ : বিরসা অত্যন্ত শক্তিশালী ছিল।

ব্যাখ্যা ৩ : বিরসা অলৌকিক শক্তির অধিকারী ছিলেন।

উত্তর:- ব্যাখ্যা ৩ : বিরসা অলৌকিক শক্তির অধিকারী ছিলেন।

২২. বিবৃতি : সাঁওতাল বিদ্রোহ শেষ পর্যন্ত থেমে যায়।

ব্যাখ্যা ১ : ব্রিটিশ সেনা নির্মম দমন নীতির দ্বারা বহু বিদ্রোহীকে হত্যা করে।

ব্যাখ্যা ২ : বিদ্রোহীদের মধ্যে অনৈক্য চরম আকার ধারণ করে।

ব্যাখ্যা ৩ : বিদ্রোহে সুযোগ্য নেতা কেউ ছিলেন না।

উত্তর:- ব্যাখ্যা ১ : ব্রিটিশ সেনা নির্মম দমন নীতির দ্বারা বহু বিদ্রোহীকে হত্যা করে।

২৩. বিবৃতি : বিরসা মুন্ডা এক নতুন ধর্মমত প্রচার করেন।

ব্যাখ্যা ১ : তিনি ধর্মীয়ভাবে মুন্ডাদের ঐক্যবদ্ধ করতে চেয়েছিলেন।

ব্যাখ্যা ২ : তিনি একজন ধর্মগুরু হতে চেয়েছিলেন।

ব্যাখ্যা ৩ : তিনি সর্বধর্মসমন্বয়ী মনোভাব গড়ে তুলতে চেয়েছিলেন।

উত্তর:- ব্যাখ্যা ১ : তিনি ধর্মীয়ভাবে মুন্ডাদের ঐক্যবদ্ধ করতে চেয়েছিলেন।

আরোও পড়ুন

Leave a Comment