দশম শ্রেণী (প্রথম অধ্যায়): বিকল্প চিন্তা ও উদ্দোগ হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
মাধ্যমিক দশম শ্রেণী (পঞ্চম অধ্যায়): বিকল্প চিন্তা ও উদ্দোগ হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
১. বিবৃতি : রবীন্দ্রনাথ ঠাকুর ১৯২১ খ্রিস্টাব্দে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন।
ব্যাখ্যা ১ : রবীন্দ্রনাথের উদ্দেশ্য ছিল সম্পূর্ণ পাশ্চাত্য শিক্ষার প্রসার ঘটানো।
ব্যাখ্যা ২ : রবীন্দ্রনাথের উদ্দেশ্য ছিল স্বদেশি শিক্ষাব্যবস্থা গড়ে তোলা।
ব্যাখ্যা ৩ : রবীন্দ্রনাথের উদ্দেশ্য ছিল উচ্চশিক্ষায় মুক্তচিন্তা ও সত্যানুসন্ধানের প্রসার ঘটানো।
উত্তর:- ব্যাখ্যা ৩ : রবীন্দ্রনাথের উদ্দেশ্য ছিল উচ্চশিক্ষায় মুক্তচিন্তা ও সত্যানুসন্ধানের প্রসার ঘটানো।
২. বিবৃতি : বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু কলকাতায় ‘বসু বিজ্ঞান মন্দির’ প্রতিষ্ঠা করেন।
ব্যাখ্যা ১ : ‘বসু বিজ্ঞান মন্দির’ প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল বিজ্ঞানের বিভিন্ন শাখায় মৌলিক গবেষণার কাজ করা।
ব্যাখ্যা ২ : ব্রিটিশ সরকার জগদীশচন্দ্র বসুকে ‘বসু বিজ্ঞান মন্দির’ প্রতিষ্ঠায় অনুপ্রাণিত করেন।
ব্যাখ্যা ৩ : স্কুল কলেজের শিক্ষার্থীদের বিজ্ঞানের পাঠদান করাই ছিল ‘বসু বিজ্ঞান মন্দির’ প্রতিষ্ঠার উদ্দেশ্য।
উত্তর:- ব্যাখ্যা ১ : ‘বসু বিজ্ঞান মন্দির’ প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল বিজ্ঞানের বিভিন্ন শাখায় মৌলিক গবেষণার কাজ করা।
৩. বিবৃতি : পঞ্চানন কর্মকার উন্নত মানের বাংলা হরফ তৈরি করতে সক্ষম হন।
ব্যাখ্যা ১ : পঞ্চানন কর্মকার কামার ছিলেন।
ব্যাখ্যা ২ : পঞ্চানন কর্মকার হস্তরেখা বিশারদ ছিলেন।
ব্যাখ্যা ৩ : পঞ্চানন কর্মকার মৃৎশিল্পী ছিলেন।
উত্তর:- ব্যাখ্যা ১: পণ্যানন কর্মকার কামার ছিলেন।
৪. বিবৃতি : আচার্য প্রফুল্লচন্দ্র রায় ‘বেঙ্গল কেমিক্যালস’ প্রতিষ্ঠা করেন।
ব্যাখ্যা ১ : এর দ্বারা তিনি নিজেকে একজন সুদক্ষ ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চান।
ব্যাখ্যা ২ : এর দ্বারা তিনি দেশকে স্বনির্ভর হওয়ার স্বপ্ন দেখান।
ব্যাখ্যা ৩ : এর দ্বারা তিনি ভারত ও ইংল্যান্ডের বিজ্ঞানের মধ্যে যোগসূত্র তৈরি করেন।
উত্তর:- ব্যাখ্যা ২ : এর দ্বারা তিনি দেশকে স্বনির্ভর হওয়ার স্বপ্ন দেখান।
৫. বিবৃতি : ১৯০৬ খ্রিস্টাব্দে জাতীয় শিক্ষা পরিষদ গঠিত হয়।
ব্যাখ্যা ১ : বৈজ্ঞানিক গবেষণার উন্নতির জন্য।
ব্যাখ্যা ২ : কারিগরি শিক্ষার উন্নতির জন্য।
ব্যাখ্যা ৩ : জাতীয় শিক্ষা প্রদানের জন্য।
উত্তর:- ব্যাখ্যা ৩ : জাতীয় শিক্ষা প্রদানের জন্য।
৬. বিবৃতি : অষ্টাদশ শতকে বাংলায় ছাপাখানা প্রতিষ্ঠার পর শিক্ষাবিস্তারে গতি আসে।
ব্যাখ্যা ১ : ছাপাখানায় বিভিন্ন সংবাদপত্র মুদ্রিত হতে থাকে।
ব্যাখ্যা ২ : ছাপাখানার সুলভ বইপত্র শিক্ষার্থীদের কাছে পৌঁছে যায়।
ব্যাখ্যা ৩ : ছাপাখানার মালিকরা শিক্ষার প্রসারে নানা উদ্যোগ নেন।
উত্তর:- ব্যাখ্যা ২ : ছাপাখানার সুলভ বইপত্র শিক্ষার্থীদের কাছে পৌঁছে যায়।
৭. বিবৃতি : বাংলা ভাষায় প্রথম বই মুদ্রণের কৃতিত্ব পোর্তুগিজদের।
ব্যাখ্যা ১ : পোর্তুগিজরাই প্রথম বাংলা অক্ষরে ছাপার কৌশল আবিষ্কার করে।
ব্যাখ্যা ২ : পোর্তুগিজরাই কলকাতায় বাংলা ছাপাখানা বসিয়ে সেখানে বাংলা বই ছাপে।
ব্যাখ্যা ৩ : পোতুর্গিজরা নিজেদের দেশ থেকে রোমান হরফে বাংলা বই ছাপিয়ে এদেশে আনে।
উত্তর:- ব্যাখ্যা ৩ : পোতুগিজরা নিজেদের দেশ থেকে রোমান হরফে বাংলা বই ছাপিয়ে এদেশে আনে।
৮. বিবৃতি : আশুতোষ মুখোপাধ্যায় কলকাতা বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠা করেন।
ব্যাখ্যা ১ : কলকাতা বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠার পিছনে প্রেরণা ছিল ভারতে পাশ্চাত্য বিজ্ঞানের প্রসার।
ব্যাখ্যা ২ : কলকাতা বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠার পিছনে প্রেরণা ছিল দরিদ্রদের মধ্যে বিজ্ঞানের জ্ঞান বিতরণ।
ব্যাখ্যা ৩ : কলকাতা বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠার পিছনে প্রেরণা ছিল স্বদেশি বিজ্ঞানচর্চার প্রসার।
উত্তর:- ব্যাখ্যা ৩ : কলকাতা বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠার পিছনে প্রেরণা ছিল স্বদেশি বিজ্ঞানচর্চার প্রসার।
৯. বিবৃতি : ১৮১৭ খ্রিস্টাব্দে ‘ক্যালকাটা স্কুল বুক সোসাইটি’ প্রতিষ্ঠিত হয়।
ব্যাখ্যা ১ : এই সোসাইটির লক্ষ্য ছিল কলকাতায় ছাপাখানা প্রতিষ্ঠা করা।
ব্যাখ্যা ২ : এই সোসাইটির লক্ষ্য ছিল স্কুলপাঠ্য বই ছাপিয়ে সুলভে বা বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া।
ব্যাখ্যা ৩ : এই সোসাইটির লক্ষ্য ছিল শিক্ষকদের কাছ থেকে বইপত্রের বিষয়ে পরামর্শ নেওয়া।
উত্তর:- ব্যাখ্যা ২: এই সোসাইটির লক্ষ্য ছিল স্কুলপাঠ্য বই ছাপিয়ে সুলভে বা বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া।
১০. বিবৃতি : কলিকাতা বিশ্ববিদ্যালয়কে কেউ কেউ ‘গোলদীঘির গোলামখানা’ বলে ব্যঙ্গ করতেন।
ব্যাখ্যা ১ : এখানে পড়াশোনা করলে জমিদারদের গোলামি করতে হত।
ব্যাখ্যা ২ : এখানে গোলদিঘি তৈরি হয়েছিল।
ব্যাখ্যা ৩ : এখানে পড়াশোনা করে শুধু ব্রিটিশ অফিস-আদালতের জন্য কেরানি তৈরি হত।
উত্তর:- ব্যাখ্যা ৩: এখানে পড়াশোনা করে শুধু ব্রিটিশ অফিস-আদালতের জন্য কেরানি তৈরি হত।
১১. বিবৃতি : মার্শম্যান ‘স্থানীয় স্কুল সম্বন্ধে আভাস’ নামে পরিকল্পনা গ্রহণ করেন।
ব্যাখ্যা ১ : এই পরিকল্পনার দ্বারা মাতৃভাষায় শিক্ষাদানের উদ্যোগ নেওয়া হয়।
ব্যাখ্যা ২ : এই পরিকল্পনার উদ্দেশ্য ছিল নারীশিক্ষার প্রসার।
ব্যাখ্যা ৩ : এই পরিকল্পনার দ্বারা ইংরেজি শিক্ষার প্রসারে উদ্যোগ নেওয়া হয়।
উত্তর:- ব্যাখ্যা ১ : এই পরিকল্পনার দ্বারা মাতৃভাষায় শিক্ষাদানের উদ্যোগ নেওয়া হয়।
১২. বিবৃতি : রবীন্দ্রনাথ প্রকৃতির সান্নিধ্যে শিক্ষাদানের সমর্থক ছিলেন।
ব্যাখ্যা ১ : রবীন্দ্রনাথ চাইতেন, শিক্ষার্থীরা প্রকৃতির গুরুত্ব উপলব্ধি করুক।
ব্যাখ্যা ২ : রবীন্দ্রনাথ মানুষ ও প্রকৃতিকে বিচ্ছিন্ন কোনো বিষয় বলে মনে করতেন না।
ব্যাখ্যা ৩ : রবীন্দ্রনাথ মনে করতেন, প্রকৃতির কোলেই আদর্শ শিক্ষা হয়।
উত্তর:- ব্যাখ্যা ২ : রবীন্দ্রনাথ মানুষ ও প্রকৃতিকে বিচ্ছিন্ন কোনো বিষয় বলে মনে করতেন না
১৩. বিবৃতি : শিশুশিক্ষার ক্ষেত্রে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান অসামান্য।
ব্যাখ্যা ১ : শিশুশিক্ষার জন্য বিদ্যাসাগর সরকারের কাছে আবেদন জানান।
ব্যাখ্যা ২ : শিশুশিক্ষার জন্য বিদ্যাসাগর অকাতরে অর্থব্যয় করতেন।
ব্যাখ্যা ৩ : শিশুশিক্ষার বিষয়ে বিদ্যাসাগরের ‘বর্ণপরিচয়’ বইটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
উত্তর:- ব্যাখ্যা ৩ : শিশুশিক্ষার বিষয়ে বিদ্যাসাগরের ‘বর্ণপরিচয়’ বইটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
১৪. বিবৃতি : ব্রিটিশ শাসনকালে আধুনিক শিক্ষা সর্বসাধারণের না হয়ে মুষ্টিমেয় মানুষের হয়ে ওঠে।
ব্যাখ্যা ১ : ব্রিটিশ শিক্ষানীতিতে দেশীয় ভাষাকে উপেক্ষা করে ইংরেজি ভাষার ওপর গুরুত্ব দেওয়া হত।
ব্যাখ্যা ২ : ব্রিটিশ শিক্ষানীতিতে দরিদ্র মানুষের শিক্ষাগ্রহণের কোনো ব্যবস্থা ছিল না।
ব্যাখ্যা ৩ : ব্রিটিশ শিক্ষানীতি দেশীয় শিক্ষাব্যবস্থাকে অবহেলা করেন।
উত্তর:- ব্যাখ্যা ১ : ব্রিটিশ শিক্ষানীতিতে দেশীয় ভাষাকে উপেক্ষা করে ইংরেজি ভাষার ওপর গুরুত্ব দেওয়া হত
১৫. বিবৃতি : উনিশ শতকে নীতিশিক্ষা বিষয়ক বইয়ের বিক্রির বড়ো বাজার গড়ে ওঠে।
ব্যাখ্যা ১ : নীতিশিক্ষার নীতিমূলক গল্পগুলি পাঠকদের খুব আকৃষ্ট করত।
ব্যাখ্যা ২ : এই সময় নীতিশিক্ষা বিষয়টি স্কুলকলেজে অবশ্য-পাঠ্য ছিল।
ব্যাখ্যা ৩ : বাবা-মায়েরা তাদের সন্তানদের নীতিশিক্ষার গল্পগুলি পড়তে উৎসাহিত করত।
উত্তর:- ব্যাখ্যা ২ : এই সময় নীতিশিক্ষা বিষয়টি স্কুলকলেজে অবশ্য-পাঠ্য ছিল।
১৬. বিবৃতি : স্বদেশি আন্দোলনের প্রভাবে গড়ে ওঠা জাতীয় শিক্ষাগ্রহণে বহু শিক্ষার্থী অনিচ্ছুক ছিল।
ব্যাখ্যা ১ : এখান থেকে পাশ করলে সরকারি চাকরি পাওয়ার সুযোগ ছিল না।
ব্যাখ্যা ২ : এখানে ছাত্রদের স্কলারশিপ দেওয়া হত না।
ব্যাখ্যা ৩ : এখানে পড়াশোনার মান ছিল নিম্ন।
উত্তর:- ব্যাখ্যা ১ : এখান থেকে পাশ করলে সরকারি চাকরি পাওয়ার সুযোগ ছিল না।
১৭. বিবৃতি : উপেন্দ্রকিশোর তাঁর পুত্র সুকুমার রায়কে বিলেতে পাঠান।
ব্যাখ্যা ১ : এর লক্ষ্য ছিল আধুনিক ফোটোগ্রাফি ও মুদ্রণশিল্প সম্পর্কে উচ্চশিক্ষা লাভ করা।
ব্যাখ্যা ২ : এর লক্ষ্য ছিল বিলেতে আইনশিক্ষা গ্রহণ করা।
ব্যাখ্যা ৩ : এর লক্ষ্য ছিল বিলেত থেকে মুদ্রণযন্ত্র কলকাতায় আনা।
উত্তর:- ব্যাখ্যা ১ : এর লক্ষ্য ছিল আধুনিক ফোটোগ্রাফি ও মুদ্রণশিল্প সম্পর্কে উচ্চশিক্ষা লাভ করা
আরোও পড়ুন
- দশম শ্রেণী (প্রথম অধ্যায়): ইতিহাসের ধারণা হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
- দশম শ্রেণী (দ্বিতীয় অধ্যায়): সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
- দশম শ্রেণী (তৃতীয় অধ্যায়): প্রতিরোধ ও বিদ্রোহ-বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
- দশম শ্রেণী (চতুর্থ অধ্যায়): সংঘবদ্ধতার গোড়ার কথা: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে বিবৃতি ব্যাখ্যা
- দশম শ্রেণী (ষষ্ঠ অধ্যায়): কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন- বৈশিষ্ট্য ও পর্যালোচনা হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
- দশম শ্রেণী (সপ্তম অধ্যায়): নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
- দশম শ্রেণী (অষ্টম অধ্যায়): উত্তর-ঔপনিবেশিক ভারত হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও