দশম শ্রেণী (অষ্টম অধ্যায়): উত্তর-ঔপনিবেশিক ভারত হতে স্তম্ভ মেলাও
মাধ্যমিক দশম শ্রেণী (অষ্টম অধ্যায়): উত্তর-ঔপনিবেশিক ভারত হতে স্তম্ভ মেলাও
১.
| বামদিক | ডানদিক |
|---|---|
| (১) ১৯৫৫ খ্রি. | (ক) রাজ্য পুনর্গঠন আইন |
| (২) ১৯৫৬ খ্রি. | (খ) সরকারি ভাষা আইন |
| (৩) ১৯৬০ খ্রি. | (গ) সরকারি ভাষা কমিশন |
| (৪) ১৯৬৩ খ্রি. | (ঘ) গুজরাট রাজ্যের প্রতিষ্ঠা |
উত্তর:- ১-গ, ২-ক, ৩-ঘ, ৪-খ
২.
| বামদিক | ডানদিক |
|---|---|
| (১) অপারেশন পোলো | (ক) আন্দামান |
| (২) কে এম পানিক্কর | (খ) পাঞ্জাব |
| (৩) বাঙালি উদ্বাস্তু পুনর্বাসন | (গ) হায়দ্রাবাদ |
| (৪) সম্পত্তি ও জনবিনিময় | (ঘ) রাজ্য পুনর্গঠন কমিশন |
উত্তর:- ১-গ, ২-ঘ, ৩-ক, ৪-খ
৩.
| বামদিক | ডানদিক |
|---|---|
| (১) হানওয়াত সিংহ | (ক) হায়দ্রাবাদের সাম্প্রদায়িক নেতা |
| (২) হরি সিং | (খ) হায়দ্রাবাদের নিজাম |
| (৩) ওসমান আলি খান | (গ) কাশ্মীরের মহারাজা |
| (৪) কাশিম রেজভি | (ঘ) যোধপুরের শাসক |
উত্তর:- ১-ঘ, ২-গ, ৩-খ ৪-ক
৪.
| বামদিক | ডানদিক |
|---|---|
| (১) এল ও সি | (ক) কাশ্মীর |
| (২) রাজাকার | (খ) দণ্ডকারণ্য |
| (৩) উদ্বাস্তু পুনর্বাসন | (গ) হায়দ্রাবাদ |
| (৪) পি সুব্বারোয়ান | (ঘ) তামিলনাড়ু |
উত্তর:- ১-ক, ২-গ, ৩-খ, ৪-ঘ
৫.
| বামদিক | ডানদিক |
|---|---|
| (১) ১৯৪৯ খ্রি. | (ক) নেহরু-লিয়াকৎ চুক্তি |
| (২) ১৯৫০ খ্রি. | (খ) পাসপোর্ট প্রথা |
| (৩) ১৯৫২ খ্রি. | (গ) অন্ধ্রপ্রদেশ রাজ্যের প্রতিষ্ঠা |
| (৪) ১৯৫৩ খ্রি. | (ঘ) জে ভিপি কমিটি |
উত্তর:- ১-ঘ, ২-ক, ৩-খ, ৪-গ
৬.
| বামদিক | ডানদিক |
|---|---|
| (১) নোয়াখালির মাটি ও মানুষ | (ক) খুশবন্ত সিং |
| (২) সেদিনের কথা | (খ) জ্ঞানেন্দ্র পান্ডে |
| (৩) রিমেম্বারিং পার্টিশন | (গ) দীনেশচন্দ্র সিংহ |
| (৪) ট্রেন টু পাকিস্তান | (ঘ) মণিকুন্তলা সেন |
উত্তর:- ১-গ, ২-ঘ, ৩-খ, ৪-ক
৭.
| বামদিক | ডানদিক |
|---|---|
| (১) উদ্দ্বাস্তু | (ক) সত্যেন সেন |
| (২) আঁধারমাণিক | (খ) আবুল ফজল |
| (৩) রাঙ্গাপ্রভাত | (গ) মহাশ্বেতা দেবী |
| (৪) পদচিহ্ন | (ঘ) হিরন্ময় চট্টোপাধ্যায় |
উত্তর:- ১-ঘ, ২-গ, ৩-খ, ৪-ক
৮.
| বামদিক | ডানদিক |
|---|---|
| (১) লৌহমানব | (ক) কে এস দর |
| (২) অনশন আন্দোলন | (খ) সর্দার বল্লভভাই প্যাটেল |
| (৩) ভাষাভিত্তিক প্রদেশ কমিশন | (গ) পাত্তি শ্রীরামুলু |
| (৪) সরকারি ভাষা কমিশন | (ঘ) সুনীতিকুমার চট্টোপাধ্যায় |
উত্তর:- ১-খ, ২-গ, ৩-ক, ৪-ঘ
আরোও পড়ুন
- দশম শ্রেণী (প্রথম অধ্যায়): ইতিহাসের ধারণা হতে স্তম্ভ মেলাও
- দশম শ্রেণী (দ্বিতীয় অধ্যায়): সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা হতে স্তম্ভ মেলাও
- দশম শ্রেণী (তৃতীয় অধ্যায়): প্রতিরোধ ও বিদ্রোহ-বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে স্তম্ভ মেলাও
- দশম শ্রেণী (চতুর্থ অধ্যায়): সংঘবদ্ধতার গোড়ার কথা: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে স্তম্ভ মেলাও
- দশম শ্রেণী (পঞ্চম অধ্যায়): বিকল্প চিন্তা ও উদ্দোগ হতে স্তম্ভ মেলাও
- দশম শ্রেণী (ষষ্ঠ অধ্যায়): কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন- বৈশিষ্ট্য ও পর্যালোচনা হতে স্তম্ভ মেলাও
- দশম শ্রেণী (সপ্তম অধ্যায়): নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন হতে স্তম্ভ মেলাও