২০২৫ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ইতিহাস বিষয়ে সম্পূর্ণ সিলেবাসের সাজেশন্ ভিত্তিক পিডিএফ নোটস্ নেওয়ার জন্য যোগাযোগ করুণ (দাম প্রতি ক্লাস ৯৯ টাকা)।

👉Chat on WhatsApp

টীকা: অ্যান্টি-সার্কুলার সোসাইটি

দশম শ্রেণীর ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অ্যান্টি-সার্কুলার সোসাইটি সম্পর্কে টীকা অথবা, শচীন্দ্রপ্রসাদ বসু স্মরণীয় কেন সে সম্পর্কে আলোচনা করা হল।

Table of Contents

অ্যান্টি-সার্কুলার সোসাইটি সম্পর্কে টীকা

প্রশ্ন:- অ্যান্টি-সার্কুলার সোসাইটি সম্পর্কে টীকা লেখো।

অথবা, শচীন্দ্রপ্রসাদ বসু স্মরণীয় কেন?

ভূমিকা:- ছাত্রদের ব্যাপক অংশগ্রহণের ফলে ১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন অত্যন্ত শক্তিশালী হয়ে ওঠে। এই পরিস্থিতিতে ছাত্র আন্দোলন দমনের উদ্দেশ্যে বাংলার মুখ্য সচিব আর ডব্লিউ কার্লাইল তীব্র দমনমূলক এক সার্কুলার জারি করেন, যা কালাইল সার্কুলার নামে পরিচিত।

প্রেক্ষাপট

ছাত্র আন্দোলন ধ্বংস করার উদ্দেশ্যে কার্লাইল সার্কুলার-এর দ্বারা সরকার ছাত্রদের মিটিং-মিছিল ও সভাসমিতি নিষিদ্ধ করে। পাশাপাশি ‘বন্দেমাতরম’ ধ্বনি উচ্চারণেও নিষেধাজ্ঞা জারি করা হয়। এর বিরোধী উদ্যোগ ছিল অ্যান্টি-সার্কুলার সোসাইটি। (নভেম্বর, ১৯০৫ খ্রি.) গড়ে ওঠে।

প্রতিষ্ঠা

কলকাতার রিপন বা বর্তমানের সুরেন্দ্রনাথ কলেজে ছাত্রনেতা এবং সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের অনুগামী শচীন্দ্রপ্রসাদ বসু কার্লাইল সার্কুলারের বিরুদ্ধে ১৯০৫ খ্রিস্টাব্দের ৪ নভেম্বর অ্যান্টি-সার্কুলার সোসাইটি প্রতিষ্ঠা করেন। এর সভাপতি ছিলেন কৃষ্ণকুমার মিত্র এবং সম্পাদক ছিলেন শচীন্দ্রপ্রসাদ বসু।

উদ্দেশ্য

এই সোসাইটির প্রধান উদ্দেশ্য ছিল ছাত্রদের ঐক্যবদ্ধ করে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনে যুক্ত রাখা, ছাত্রদের উৎসাহিত করা, সরকারি স্কুলকলেজ থেকে বিতাড়িত বা শাস্তিপ্রাপ্ত ছাত্রদের বিকল্প শিক্ষালাভের ব্যবস্থা করা প্রভৃতি।

সক্রিয়তা

অ্যান্টি সার্কুলার সোসাইটির উদ্যোগে ব্রিটিশবিরোধী ছাত্র আন্দোলনে নতুন গতি আসে। শচীন্দ্রপ্রসাদ ১৯০৬ খ্রিস্টাব্দে একটি পতাকারও নকশা করেন। তিনি নিয়মিত ছাত্রদের সংঘবদ্ধ করার কাজ চালিয়ে যান। এতে ক্ষুদ্ধ হয়ে সরকার ১৯০৮ খ্রিস্টাব্দে তাঁকে গ্রেফতার করে রাওয়ালপিন্ডি জেলে বন্দি করে।

উপসংহার:- কার্লাইল সার্কুলার ছিল বঙ্গভঙ্গ-বিরোধী ছাত্র আন্দোলন দমনের উদ্দেশ্যে প্রণীত এক কালাকানুন। এর মোকাবিলা করে অ্যান্টি সার্কুলার সোসাইটিই ছাত্রদের প্রকৃত বন্ধু হয়ে ওঠে। শচীন্দ্রপ্রসাদ বসুর উদ্যোগে গঠিত অ্যান্টি-সার্কুলার সোসাইটি বিতাড়িত ছাত্রদের বিকল্প পথের সন্ধান দিতে সক্ষম হয়।

দশম শ্রেণীর ইতিহাস (সপ্তম অধ্যায়) বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তর

দশম শ্রেণী ইতিহাস সিলেবাস সপ্তম অধ্যায়- বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তরগুলি দেওয়া হল।

দশম শ্রেণী ইতিহাস সপ্তম অধ্যায়-বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনের বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

৭.১. বিশ শতকের ভারতে নারী আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

(৭.১.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
(৭.১.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.১.গ.) আইন অমান্য আন্দোলন
(৭.১.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
(৭.১.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
(৭.১.চ.) দীপালি সংঘ
(৭.১.ছ.) প্রীতিলতা ওয়াদ্দেদার
(৭.১.জ.) কল্পনা দত্ত
(৭.১.ঝ.) বীণা দাস

টুকরো কথা

আজাদ হিন্দ ফৌজের নারীবাহিনী

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

৭.২. বিশ শতকের ভারতে ছাত্র আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

(৭.২.ক.) বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন
(৭.২.খ.) অহিংস অসহযোগ আন্দোলন
(৭.২.গ.) আইন অমান্য আন্দোলন
(৭.২.ঘ.) ভারত ছাড়ো আন্দোলন
(৭.২.ঙ.) সশস্ত্র বিপ্লবী আন্দোলন
(৭.২.চ.) অ্যান্টি-সার্কুলার সোসাইটি
(৭.২.ছ.) বেঙ্গল ভলান্টিয়ার্স
(৭.২.জ.) সূর্য সেন
(৭.২.ঝ.) রশিদ আলি দিবস

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

৭.৩. বিশ শতকের ভারতে দলিত রাজনীতি ও আন্দোলনের বিকাশ

(৭.৩.ক.) দলিত-অধিকার বিষয়ে গান্ধি-আম্বেদকর বিতর্ক
(৭.৩.খ.) বাংলায় নমঃশূদ্র আন্দোলন

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য আন্দোলনগুলির সময়সারণি)

Leave a Comment