বাংলার ছাপাখানা ও মুদ্রণের ক্ষেত্রে বিদ্যাসাগরের অবদান ব্যাখ্যা করো

দশম শ্রেণীর ইতিহাস পঞ্চম অধ্যায়- বিকল্প চিন্তা ও উদ্দোগ হতে বাংলার ছাপাখানা ও মুদ্রণের ক্ষেত্রে বিদ্যাসাগরের অবদান ব্যাখ্যা করা হল।

Table of Contents

বাংলার ছাপাখানা ও মুদ্রণের ক্ষেত্রে বিদ্যাসাগরের অবদান

প্রশ্ন:- বাংলার ছাপাখানা ও মুদ্রণের ক্ষেত্রে বিদ্যাসাগরের অবদান ব্যাখ্যা করো।

ভূমিকা :- বাংলার শিক্ষার প্রসারে পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান অসামান্য। শিক্ষার সংস্কার থেকে শিক্ষার প্রসারউভয় ক্ষেত্রেই তাঁর আন্তরিক উদ্যোগ লক্ষ্য করা যায়। শিক্ষার প্রসারের উদ্দেশ্যে তিনি ছাপাখানা ও মুদ্রণ শিল্পের সঙ্গেও যুক্ত হয়ে পড়েন।

ছাপাখানার জগতে পদার্পণ

১৮৪৭ খ্রিস্টাব্দে সংস্কৃত কলেজে অধ্যাপনার চাকরি ছেড়ে দেবার পর বিদ্যাসাগর ছাপাখানা প্রতিষ্ঠার উদ্যোগ নেন। তিনি ১৮৪৭ খ্রিস্টাব্দে ৬০০ টাকা ঋণ নিয়ে মদনমোহন তর্কালঙ্কারকে অংশীদার হিসেবে নিয়ে একটি ছাপাখানা প্রতিষ্ঠা করেন।

বর্ণমালার সংস্কার

বই মুদ্রণের ক্ষেত্রে অক্ষর বা বর্ণমালা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তিনিই প্রথম য়, ড়,ঢ়হরফ এবং প্রচলন করেন।

প্রথম গ্ৰন্থ প্রকাশ

বিদ্যাসাগরের ছাপাখানা থেকে প্রথম প্রকাশিত গ্ৰন্থ হল রায়গুণাকর ভারতচন্দ্র রচিত অন্নদামঙ্গল কাব্য। তিনি নদীয়া জেলার কৃষ্ণনগরের রাজবাড়িতে এসে মূল অন্নদামাল কাব্যের পাণ্ডুলিপিটি সংগ্রহ করেন। এরপর তাঁর সম্পাদনায় এই গ্ৰন্থটি তাঁর ছাপাখানা থেকে দুই খণ্ডে প্রকাশিত হয়।

পুস্তকের ব্যাবসা

ছাপানো বই বিক্রির কাজেও বিদ্যাসাগর এগিয়ে আসেন। তাঁর নিজস্ব ছাপাখানায় মুদ্রিত পুস্তক বিভিন্ন উদ্দেশ্যে তিনি ১৮৪৭ খ্রিস্টাব্দে ‘সংস্কৃত প্রেস ডিপজিটারি’ এবং ১৮৮৫ খ্রিস্টাব্দে ‘কলিকাতা পুস্তকালয়’নামে দুটি বইয়ের দোকান খোলেন। তাঁর নিজের লেখা ‘বর্ণপরিচয়’ বইটির দুটি খণ্ড (প্রথম ভাগ ও দ্বিতীয় ভাগ) বিক্রি করে তিনি কয়েক হাজার টাকা উপার্জন করতেন।

উপসংহার :- শুধুমাত্র বই লেখা নয়, বই ছাপার জন্য ছাপাখানা (সংস্কৃত যন্ত্র) এবং বিক্রয়ের জন্য বইয়ের দোকান সবই তিনি নিজ উদ্যোগে করেছেন।এককথায় তিনি আমাদের দেশে বাংলা শিক্ষার ভগীরথ।

দশম শ্রেণীর ইতিহাস (পঞ্চম অধ্যায়) বিকল্প চিন্তা ও উদ্দোগ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তর

দশম শ্রেণী ইতিহাস সিলেবাস পঞ্চম অধ্যায়- বিকল্প চিন্তা ও উদ্দোগ হতে অন্যান্য সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন উত্তরগুলি দেওয়া হল।

বিকল্প চিন্তা ও উদ্দোগ

(উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত): বৈশিষ্ট্য ও পর্যালোচনা

৫.১. বাংলায় ছাপাখানার বিকাশ

(৫.১.ক.) ছাপা বইয়ের সঙ্গে শিক্ষাবিস্তারের সম্বন্ধ
(৫.১.খ.) ছাপাখানার ব্যাবসায়িক উদ্যোগ
(৫.১.গ.) উপেন্দ্রকিশোর রায়চৌধুরী ও ইউ. এন. রায় অ্যান্ড সন্স

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য ঘটনাবলির সময়কাল উল্লেখ-সহ সারণি)

৫.২. বাংলায় বিজ্ঞান ও কারিগরি শিক্ষার বিকাশ

(৫.২.ক.) ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স
(৫.২.খ.) কলকাতা বিজ্ঞান কলেজ
(৫.২.গ.) বসুবিজ্ঞান মন্দির
(৫.২.ঘ.) জাতীয় শিক্ষা পরিষদ
(৫.২.ঙ.) বেঙ্গল টেকনিক্যাল ইন্সটিটিউট

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য ঘটনাবলির সময়কাল উল্লেখ-সহ সারণি)

৫.৩. ঔপনিবেশিক শিক্ষার ধারণার সমালোচনা

(৫.৩.ক.) রবীন্দ্রনাথ ঠাকুর ও শান্তিনিকেতন ভাবনা
(৫.৩.খ.) বিশ্বভারতীর উদ্যোগ
(৫.৩.গ.) প্রকৃতি, মানুষ ও শিক্ষার সমন্বয় বিষয়ে রবীন্দ্রনাথের চিন্তা

(আলোচনার বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কযুক্ত ও প্রাসঙ্গিক ছবি, সংবাদপত্রের প্রতিবেদন প্রভৃতি, আলোচ্য ঘটনাবলির সময়কাল উল্লেখসহ সারণি)

Leave a Comment