এবছর উচ্চ মাধ্যমিক বাংলা বিষয়ের বিশ্লেষণধর্মী বা বর্ণনাধর্মী প্রশ্ন HS Bengali Suggestion 2023 (উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩) তুলে ধরা হল-
উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩
Exam Name | Higher Secondary (Class-XII) |
Exam Date | 16th March, 2023 |
Subject | Bengali |
Common | 99% |
Board | WBCHSE |
Official Website | wbchse.nic.in |
উচ্চ মাধ্যমিক বাংলা গল্প ‘কে বাঁচায়, কে বাঁচে’ সাজেশন ২০২৩
- ১. “সেদিন আপিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখল-অনাহারে মৃত্যু।”- এই ‘দেখা’র ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কী হয়েছিল? ৫ (সংসদ নমুনা প্রশ্ন-II)
- ২. “নিখিল ভাবছিল বন্ধুকে বুঝিয়ে বলবে, এ ভাবে দেশের লোককে বাঁচানো যায় না।” – কোন্ প্রসঙ্গে নিখিলের এই ভাবনা? ভাবনার মাধ্যমে নিখিলের চরিত্রের কোন বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে? ১+৪ (HS Bengli Question Paper-2016)
- ৩. “ভুরিভোজনটা অন্যায়, কিন্তু না খেয়ে মরাটা উচিত নয় ভাই।” – বক্তা কে? এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন দিক আভাসিত এই হয়েছে? ১+৪ (HS Bengli Question Paper-2019)
- ৪. “দিন দিন কেমন যেন হয়ে যেতে লাগল মৃত্যুঞ্জয়।” মৃত্যুঝায় কেমন হয়ে যেতে লাগল? তার এমন হয়ে যাওয়ার কারণ কী? ৩+২ (HS Bengli Question Paper-2018)
- ৫. “মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়। ” – মৃত্যুঞ্জয় কে? তার বাড়ির অবস্থা শোচনীয় কেন? ১+৪ (HS Bengli Question Paper-2015) (সংসদ নমুনা প্রশ্ন-III)
- ৬. ‘কে বাঁচায়, কে বাঁচে’ গল্পের নামকরণের সার্থকতা বিচার করো। ৫
- ৭. কে বাঁচায়, কে বাঁচে ছোটোগল্পের টুনুর মা চরিত্রটির ভূমিকা আলোচনা করো। ৫
- ৮. “এ ভাবে দেশের লোককে বাঁচানো যায় না।” – কে, কেন এবং কীভাবে দেশের লোককে বাঁচাতে চায়? ১+১+৩
- ৯. “ওটা পাশবিক স্বার্থপরতা।” – কে, কাকে, কোন্ প্রসঙ্গে এই উক্তি করেছে। উদ্ধৃত অংশের তাৎপর্য বুঝিয়ে দাও। ১+১+১+২
- ১০. “কারো বুকে নালিশ নেই, কারো মনে প্রতিবাদ নেই।” – একথা কার মনে হয়েছে? গল্পে সে নিজে কি একটি প্রতিবাদী চরিত্র হয়ে উঠেছে বলে তোমার মনে হয়, তা উভয়ের যুক্তির সমর্থনে লেখো। ১+৪
- ১১. “দারুণ একটা হতাশা জেগেছে ওর মনে।” কার সম্পর্কে, কার এ উপলব্ধি? উদ্দিষ্ট ব্যক্তির হতাশার চিত্রটি বিবৃত করো। ১+৪
উচ্চ মাধ্যমিক বাংলা গল্প ‘ভাত’ সাজেশন ২০২৩
- 1. “যা আর নেই, যা ঝড়-জল-মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল।”- দুর্যোগটির বর্ণনা দাও। দুর্যোগটি উচ্ছবকে কীভাবে প্রভাবিত করেছিল? 2+3 (HS Bengli Question Paper-2017)
- 2. “দাঁতগুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে। – কে, কার প্রতি এরূপ আচরণ করেছিল। তার এরুপ আচরণের কারণ বিশ্লেষণ করো। 2+3 (সংসদ নমুনা প্রশ্ন-i)
- 3. “বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন।” – “বাদা’ কাকে বলে? উদ্দিষ্ট ব্যক্তির এইরকম মনে হওয়ার কারণ কী? 2+3 (HS Bengli Question Paper-2016)
- 4. ‘সে বুঝতে পারে সব ভাত ওরা পথে ফেলে দিতে যাচ্ছে।’ – ‘ওরা’ বলতে কাদের বোঝানো হয়েছে? ‘ওরা’ সব ভাত ফেলে দিতে যাচ্ছিল কেন? ‘সে’ কে? বুঝতে পেরে সে কী করেছিল? 1+1+1+2 (HS Bengli Question Paper-2020)
- 5. ‘ভাত’ গল্পের নামকরণের সার্থকতা আলোচনা করো। ৫
উচ্চ মাধ্যমিক বাংলা গল্প ‘ভারতবর্ষ’ সাজেশন ২০২৩
- “বুড়ির শরীর উজ্জ্বল রোদে তপ্ত বালিতে চিত হয়ে পড়ে রইল।” – বুড়ির চেহারা ও পোশাকের পরিচয় দাও। তার তপ্ত বালিতে পড়ে থাকার কারণ কী? 2+3 (HS Bengli Question Paper-2017)
- দেখতে দেখতে প্রচণ্ড উত্তেজনা ছড়াল চারদিকে – প্রসঙ্গ উল্লেখ করে, এই উত্তেজনাপূর্ণ ঘটনার বিবরণ দাও। 1+4 (সংসদ নমুনা প্রশ্ন-iii)
- ‘কতক্ষণ সে এই মারমুখী জনতাকে ঠেকিয়ে রাখতে পারত কে জানে……….” – ‘সে’ বলতে কার কথা বলা হয়েছে। জনতা মারমুখী হয়ে উঠেছিল কেন? 1+4 (সংসদ নমুনা প্রশ্ন-iii)
- ‘আমি কী তা দেখতে পাচ্ছিস নে? – কোন্ প্রশ্নের উত্তরে বক্তা একথা বলেছেন? গল্পানুসারে বক্তার স্বরূপ উদ্ঘাটন করো। 1+4 (সংসদ নমুনা প্রশ্ন-iii)
- “আনুষ্ঠানিকতাই প্রচলিত ধর্মের সঙ্গে মানবধর্মের সবচেয়ে বড়ো বিভেদ ঘটিয়ে দেয়” – “ভারতবর্ষ’ গল্পটি অনুসরণে বিষয়টি বুঝিয়ে দাও। 5
উচ্চ মাধ্যমিক বাংলা কবিতা ‘রূপনারানের কূলে’ সাজেশন ২০২৩
- “সে কখনো করে না বানা।” – কে, কখনো বঞ্ছনা করে না? কবি কীভাবে সেই ভাবনায় উপনীত হয়েছেন (HS Bengli Question Paper-2015)
- “মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে” – বক্তা কে? ‘মৃত্যুতে সকল দেনা’ বলতে কী বোঝানো হয়েছে? সে ‘দেনা’ কীভাবে শোধ করতে চেয়েছিলেন কবি? (HS Bengli Question Paper-2019)
- “রূপ-নারানের কুলে / জেগে উঠিলাম, ” – কে জেগে উঠলেন? জেগে ওঠার আসল অর্থ কবিতাটির মধ্যে কীভাবে প্রকাশিত হয়েছে তা বুঝিয়ে দাও। 1+4 (HS Bengli Question Paper-2017)
- ‘জানিলাম এ জগৎ / স্বপ্ন নয়।’ – ‘রূপনারানের কূলে’ কবিতা অবলম্বনে কবির এই ভাবনার তাৎপর্য লেখো। 5 (সংসদ নমুনা প্রশ্ন-iii)
- ‘সত্য যে কঠিন’ – এই উপলব্ধিতে কবি কীভাবে উপনীত হলেন, তা ‘রূপনারানের কূলে’ কবিতা অবলম্বনে লেখো। (সংসদ নমুনা প্রশ্ন-ii)
- ‘রূপনারানের কূলে’ কবিতাটির মূল বক্তব্য সংক্ষেপে আলোচনা করো।
- ‘রূপনারানের কূলে’ কবিতাটির নামকরণের সার্থকতা বিচার করো।
উচ্চ মাধ্যমিক বাংলা কবিতা ‘শিকার’ সাজেশন ২০২৩
- “এই ভোরের জন্য অপেক্ষা করছিল।”- কে অপেক্ষা করছিল? তার পরিণতি কী হয়েছিল? (HS Bengli Question Paper-2016)
- ‘শিকার’ কবিতায় ভোরের পরিবেশ যেভাবে চিত্রিত হয়েছে, তা নিজের ভাষায় লেখো। সেই পরিবেশ কোন্ ঘটনায় করুণ হয়ে উঠল? (HS Bengli Question Paper-2018)
- “এসেছে সে ভোরের আলোয় নেমে” – সেই ভোরের বর্ণনা দাও। ‘সে’ ভোরের আলোয় নেমে আসার পর কী কী ঘটল, লেখো। (HS Bengli Question Paper-2020)
- ‘নাগরিক লালসায় নীল অমলিন প্রকৃতির মাঝে পবিত্র জীবন হারিয়ে যায় হিমশীতল মৃত্যুর আঁধারে’ – ‘শিকার’ কবিতা সূত্রে উদ্ধৃত অংশটির নিহিতার্থ লেখো। (সংসদ নমুনা প্রশ্ন-ii)
- ‘ভোর’ শব্দটি ‘শিকার’ কবিতায় কোন্ কোন্ ব্যঞ্জনায় উপস্থাপিত হয়েছে তা বিশ্লেষণ করো।
- “নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে সে নামল” – সে কে? কী কারণে সে নদীতে নামল? নামার পর কী ঘটনা ঘটল ?
- ‘পাড়াগাঁর বাসরঘরে সব চেয়ে গোধূলিমদির মেয়েটির মতো;” কার সম্পর্কে এই উপমা। উপমাটির সার্থকতা কতখানি? ১+৪
- ‘শিকার’ কবিতায় কোন্ ঋতুর কথা আছে এবং কীভাবে তা জানা যায়? সভ্য নাগরিক মানুষের উপস্থিতি কীভাবে অরণ্য প্রকৃতির স্বাভাবিকতা বিনষ্ট করে তা কবিতানুসরণে লেখো।
উচ্চ মাধ্যমিক বাংলা কবিতা ‘মহুয়ার দেশ’ সাজেশন ২০২৩
- “আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়া-ফুল, / নামুক মহুয়ার গন্ধ।” – ‘আমার’ বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কী? (HS Bengli Question Paper-2017)
- “ঘুমহীন তাদের চোখে হানা দেয় / কীসের ক্লান্ত দুঃস্বপ্ন।” – কাদের কথা বলা হয়েছে ? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন? (HS Bengli Question Paper-2015)
- “অবসন্ন মানুষের শরীরে দেখি ধুলোর কলঙ্ক”- এখানে কোন মানুষদের কথা বলা হয়েছে? তাঁরা অবসন্ন কেন? ‘ধুলোর কলঙ্ক’ বলতে কবি কী বুঝিয়েছেন? (HS Bengli Question Paper-2020)
- “মহুয়ার দেশ” কবিতায় প্রাকৃতিক সৌন্দর্যের আড়ালে শ্রমজীবী মানুষের যে বাস্তব অবস্থানের স্বরূপ চিত্রিত হয়েছে তা আলোচনা করো।
- ‘মহুয়ার দেশ’ কবিতায় কীভাবে নাগরিক সভ্যতা বা পুঁজিবাদী শিল্প সভ্যতার থাবা গ্রাম্যজীবনকে গ্রাস করেছে তা বর্ণনা করো।
- “নামুক মহুয়ার গন্ধ।” -বক্তা মহুয়ার গন্ধ কোথায় কোথায় পেতে চেয়েছেন এবং কেন?
উচ্চ মাধ্যমিক বাংলা কবিতা ‘আমি দেখি’ সাজেশন ২০২৩
- “আমার দরকার শুধু গাছ দেখা”- বক্তা কে? তার গাছ দেখা দরকার কেন? (HS Bengli Question Paper-2016)
- “ওই সবুজের ভীষণ দরকার” – ‘ওই সবুজ’ বলতে কী বোঝানো হয়েছে? তার দরকার কেন? (সংসদ নমুনা প্রশ্ন-i)
- “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়” – “শহরের অসুখ’ কী? এই অসুখ নিরাময়ের জন্য কবি কী করতে বলেছেন?
- “চোখ তো সবুজ চায়!” এই মন্তব্যের আলোকে গাছের প্রতি কবির মমত্ববোধ কীভাবে প্রকাশিত হয়েছে, তা আমি দেখি।
উচ্চ মাধ্যমিক বাংলা কবিতা ‘ক্রন্দনরতা জননীর পাশে’ সাজেশন ২০২৩
ক্রন্দনরতা জননীর পাশে কবিতাটি কোন সময়ের প্রেক্ষাপটে রচিত? আলোচ্য কবিতায় বক্তা কীভাবে ক্রন্দনরতা জননীর চোখের জল মোছাতে চেয়েছেন?
কন্দনরতা জননীর পাশে’ – কবিতায় সামাজিক অবক্ষয়ের মধ্যেও যে মানবতাবোধের প্রকাশ ঘটেছে, তা আলোচনা করো।
ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি জননীকে ‘ক্রন্দনরতা’ বলেছেন কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন? সংসদ নমুনা প্রশ্ন (!!!)
“কেন ভালোবাসা, কেন বা সমাজ/ কীসের মূল্যবোধ।” – উদ্ধৃতিটি কার লেখা কোন্ কবিতার অংশ? ‘ভালোবাসা’, ‘সমাজ’ ও তা লেখো।
“মূল্যবোধের কথা কবি কেন বলেছেন আলোচনা করো। “আমি কি তাকাব আকাশের দিকে/বিধির বিচার চেয়ে?” – কবির এই মন্তব্যের আড়ালে কোন্ গভীর সত্য লুকিয়ে আছে **
৩৬। “আমি তা পারি না। ” – কে পারেন না? ‘যা পারি কেবল’ – কবি কী পারেন? 51 না পারার বেদনা কীভাবে কবিকে আলোড়িত করেছে তা কবিতাটি অবলম্বনে লেখো। সংসদ নমুনা প্রশ্ন (1)
৩১ ‘বিভাব’ কথাটির সাধারণ অর্থ কী? ‘বিভাব’ নাটকটির নামকরণ কতখানি তাৎপর্যপূর্ণ, আলোচনা করো।
১+৪
★★. ‘বিভাব’ একটি ব্যঙ্গধর্মী রূপক নাটক আলোচনা করো।
৩.৩ ‘বিভাব’ নাটকে নাট্যরীতির যে নতুনত্ব প্রকাশ পেয়েছে তা আলোচনা করো। সংসদ নমুনা (III) ৩. “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত ‘অভাব নাটক।” অভাবের চিত্র “বিভাব” নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে তা
লেখো। HS-515
★★. “বুদ্ধিটা কী করে এল তা বলি।” – বুদ্ধিটি কী? কীভাবে তা বক্তার মাথায় এসেছিল? (MAT Parell (20) –
“আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম ” – বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন্ প্রসঙ্গে মারাঠি তামাশার
8+5
কথা বলেছিলেন? [HSC]
8+5
৩৭। “তাদের অভিনয় দেখে আইজেনস্টাইন সাহেব অত্যন্ত উচ্ছ্বসিত হয়ে অনেক কথা লিখেছেন।” — আইজেনস্টাইন সাহেব কে? তিনি কাদের অভিনয় দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন? সেই অভিনয় দেখে তিনি কী লিখেছেন? ১+১+৩
★★★ ৩.৮ এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না…. – জীবনকে উপলব্ধি করার জন্য বক্তা কী করেছিলেন? শেষে তাঁর
কীরূপ অভিজ্ঞতা হয়েছিল? সংসদ নমুনা প্রশ্ন (II)
+
“কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই’— বক্তা কে? ‘কোথাও জীবনের খোরাক হাসির খোরাক নেই’, বলে বক্তা মনে করেছেন কেন? সংসদ নমুনা প্রশ্ন (1)
3+8
‘এমনি সময় হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম।’ – ‘এমনি সময়’ বলতে কোন্ পরিস্থিতির কথা বলা হয়েছে? সাহেবের নাম কী? তিনি কী লিখেছিলেন? H5-20
[8:51 pm, 08/10/2022] সংস্কৃত শিক্ষা কেন্দ্র: বিশ্লেষণধর্মী / বর্ণনাধর্মী প্রশ্ন : (১৫০ শব্দে)
20
৩. নানা রঙের দিন’ একাঙ্ক নাটক হিসেবে কতখানি সার্থক আলোচনা করো। HET ** ৩. “নানা রঙের দিন’ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করো। সংসদ নমুনা প্রশ্ন (!!)
- ৩.৩ ওরই মধ্যে কোথায় যেন আগুন লুকিয়ে ছিল……
- কোন প্রসঙ্গে, কে কথাটি বলেছেন? বক্তার এরূপ মন্তব্যের কারণ কী? ২+৩
৩৪. অভিনেতা মানে একটা চাকর- একটা জোকার, একটা ক্লাউন। লোকেরা সারাদিন খেটেখুটে এলে তাদের আনন্দ দেওয়াই
নাটক-ওয়ালাদের একমাত্র কর্তব্য। ” – বক্তার কথার তাৎপর্য আলোচনা করো। স্থান
হল
“এই পবিত্রতার নামাবলিটা সেদিন হঠাৎই ফাঁস হয়ে গেল আমার সামনে – হঠাৎ।” – “পবিত্রতার নামাবলি টা কী? তা কোনদিন,
কীভাবে ফাঁস হয়ে গিয়েছিল? “নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প।” – এই পবিত্রতার নামাবলি কীভাবে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের সামনে ফাঁস হয়ে গিয়েছিল?
MAT Part-20
শিল্পকে যে-মানুষ ভালোবেসেছে তার বার্ধক্য নেই কালীনাথ, – ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে মন্তব্যটির তাৎপর্য
লেখো। সংসদ নমুনা প্রশ্ন (III) “আমাদের দিন ফুরিয়েছে।’— কে, কোন্ প্রসঙ্গে এই উক্তি করেছেন? বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো।
সংসদ নমুনা প্রশ্ন (1) २+0
প্রাক্তন অভিনেতা রজনী চাটুজ্জের প্রতিভার অপমৃত্যুর করুণ সংবাদ।” – কে বলেছেন? এই অপমৃত্যু কীভাবে ঘটে বলে
বক্তা মনে
348
করেন? HS-49 ০.১০ ‘নানা রঙের দিন’ নাটকের সূচনায় মঞ্চসজ্জার যে বর্ণনা আছে, তা নিজের ভাষায় লেখো। নাটকটির নামকরণ কতখানি
আলোচনা করো। HS 20, 15
সার্থক তা
আন্তর্জাতিক
[8:52 pm, 08/10/2022] সংস্কৃত শিক্ষা কেন্দ্র: বিশ্লেষণধর্মী / বর্ণনাধর্মী প্রশ্ন : (১৫০ শব্দে)
(প্রতিটি প্রশ্নের মান ৫)
** ৩.১ ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতায় কবির সমাজচেতনার কী পরিচয় পাও? সংসদ নমুনা প্রশ্ন (!!)
- ৩.২ ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতা অনুসারে কবির ইতিহাস চেতনার কী পরিচয় পাওয়া যায়, তা আলোচনা করো।
★★ ৩.৩ পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতায় মজুরের প্রশ্নগুলির প্রাসঙ্গিকতা বিচার করো। ৩. “বইয়ে লেখে রাজার নাম। / রাজারা কি পাথর ঘাড়ে করে আনত ? ” কারা, কেন পাথর ঘাড়ে করে এনেছিল? [ ১+৪
সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা ?” রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল? এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে
CSCHIC? HS-15
3+8
৩.৬ “কত সব খবর। কত সব প্রশ্ন।” – ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতায় কীভাবে সেইসব ‘খবর’ আর ‘প্রশ্ন’ উচ্চারিত হয়েছে? (MAT Part- 20
৩৭. “ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার। একলাই না কি?” – আলেকজান্ডার কে ছিলেন? ‘একলাই না কি’ বলতে কবি কী 3+8
বুঝিয়েছেন? [HS সংসদ নমুনা প্রশ্ন (III)
৩. “গলদের নিপাত করেছিল সিজার।” সিজারের পরিচয় দাও। তিনি কি একাই গলদের নিপাত করেছিলেন? “পাতায় পাতায় জয় / জয়োৎসবের ভোজ বানাত কারা ?”. পাতায় পাতায় কাদের জয় লেখা? জিয়োৎসবের ভোজ” যারা বানাত
2+0
শাসকের নাম আছে? ‘ফিলিপ’ কেঁদেছিলেন কেন? ‘আর কেউ কাদেনি । বলতে বক্তা কী বোঝাতে চেয়েছেন?
তাদের প্রতি কবির কী মনোভাব প্রকাশ পেয়েছে? H5-46 সংসদ নমুনা প্রশ্ন (1) ৩.১০ “স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব। আর কেউ কাদেনি ?” উদ্ধৃতাংশটি যে কবিতার অন্তর্গত, সেই কবিতায় আর কোন্ কোন্
2+3+2 HS-20
[8:53 pm, 08/10/2022] সংস্কৃত শিক্ষা কেন্দ্র: আমার বাংলা
সুভাষ মুখোপাধ্যায়
| বিশ্লেষণধর্মী / বর্ণনাধর্মী প্রশ্ন : (১৫০ শব্দে)
★★ ১.১ ‘আমার বাংলা’ গ্রন্থের ভূমিকা অংশের প্রাসঙ্গিকতা আলোচনা করো। (ভূমিকা)
(প্রতিটি প্রশ্নের মান ৫)
- ১.২ “যেন রাবণের চিতা জ্বলছে তো জ্বলছেই।” – রাবণের চিতার মতো আগুন কারা, কী উদ্দেশ্যে, কোথায় জ্বালিয়েছে ? এই আগুন
তাদের কীভাবে সাহায্য করে থাকে? গারো পাহাড়ের নীচে) ১.৩ “নতুন ছাতি মাথায় দিয়ে মহাফুর্তিতে বাড়ির দিকে সে চলল।” – কার কথা? সে নতুন ছাতি কীভাবে পেল? (ছাতির বদলে হাতি)
HS-19 +8
১.৪. “… আর এক রকমের প্রথা আছে- নানকার প্রথা।” নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল? পরে তাদের অবস্থার কী
পরিবর্তন হয়েছিল? (ছাতির বদলে হাতি) [HS
[8:54 pm, 08/10/2022] সংস্কৃত শিক্ষা কেন্দ্র: ১.৫ সুভাষ মুখোপাধ্যায়ের ছাতির বদলে হাতি’ রচনা অবলম্বনে গারো পাহাড়িদের ওপর জমিদারদের শোষণ ও অত্যাচার বর্ণনা করো। (ছাতির বদলে হাতি)
“ছিল জোতদার আর তালুকদারের নিরঙ্কুশ শাসন। ” – শাসন সম্পর্কে কী জানিয়েছেন তা নিজের ভাষায় লেখো। (ছাতির বদলে
ife) HS-18
“…. চেংমানের মাথায় আকাশ ভেঙে পড়ে।”
চেংমান কে? কেন তার মাথায় আকাশ ভেঙে পড়েছিল? (ছাতির বদলে হাতি)
न প্রশ্ন (1)
★★★
+8
১.৮ “তাতে চেংমানের চোখ কপালে উঠল।” চেংমান কে? তার চোখ কপালে ওঠার কারণ কী? (ছাতির বদলে হাতি) [চ] ** ১.৯ ‘মেঘের গায়ে জেলখানা’ রচনা অবলম্বন করে লেখক সুভাষ মুখোপাধ্যায়ের রাজাভাতখাওয়া থেকে সান্তালবাড়ি অবধি
১+৪
যাত্রাপথের বর্ণনা দাও। (মেঘের গায়ে জেলখানা) ** ১.১০ “আজ ইংরেজ নেই, তবু তার আগের ব্যবস্থাই বহাল আছে বক্সায়।” কোন ব্যবস্থার কথা এখানে বলা হয়েছে ? যখন বক্সায়
ইংরেজরা বন্দিশিবির তৈরি করেছিল, তখন সেখানকার পরিবেশ কেমন ছিল? (মেঘের গায়ে জেলখানা)
‘সরু লিকলিকে আঙুল দিয়ে সেইসব খুনিদের সে শনাক্ত করছে…
–কে শনাক্ত করছে? কাদের, কেন
★★ ১.১৩ তোমরা হাত বাড়াও, তাকে সাহায্য করো। – লেখক কাকে কীভাবে, কেন সাহায্য করতে বলেছেন ? (হাত বাড়াও
হয়েছে? (হাত বাড়াও সংসদ নমুনা প্রশ্ন (1)
খুনি বলা
3+8
‘হাত বাড়াও’ রচনাটির মূল বক্তব্য সংক্ষেপে আলোচনা করো। (হাত বাড়াও)
AS-STA সংসদ নমুনা প্রশ্ন (II) ১+২+২
১.১৪ তাই প্রজারা বিদ্রোহী হয়ে উঠল।’ প্রজারা বিদ্রোহী হয়ে উঠেছিল কেন? কে তাদের বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন? (গারো পাহাড়ের নীচে) সংসদ নমুনা প্রশ্ন (III)
8+3
*১১৫ “কিন্তু হাতি বেগার আর চললো না। ” – ‘হাতি বেগার’ আইন কী ? তা আর চললো না কেন? (গারো পাহাড়ের নীচে)
HS-16MAT Parrill 30] 0+2
১.১৬ ‘গারো পাহাড়ের নীচে? যারা বাস করে তাদের জীবনযাত্রার সংক্ষিপ্ত বর্ণনা দাও। (গারো পাহাড়ের নীচে) সংসদ নমুনা প্রশ্ন (II)
১.১৭, “চেয়ারের ওপর যিনি বসে আছেন, তাঁকে দেখে নিজের চোখকে বিশ্বাস হচ্ছিল না।” চেয়ারের ওপর কে বসেছিলেন? লেখক
তাঁকে কোথায় দেখেছিলেন? লেখকের এই স্থান দেখার অভিজ্ঞতা সংক্ষেপে লেখো। (কলের কলকাতা)
সংসদ নমুনা প্রশ্ন (III) ১+১+৩
“গায়ের লোকে ঠাট্টা করে বলে – চোট্টা সাধুর ছেলে হবে নির্ঘাত বিশে ডাকাত।” সাধু কে? ‘মেঘের গায়ে জেলখানা” রচনাংশে
–
সাধুর যে পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো। (মেঘের গায়ে জেলখানা)
১+৪
“হঠাৎ একদিন ক্ষেপে উঠল কলের কলকাতা।” – কলকাতার ক্ষেপে ওঠা’ বলতে কী বোঝানো হয়েছে। কলকাতার ক্ষেপে ওঠার ফল কী হয়েছিল? (কলের কলকাতা) [HS
১.২০ “অমনি মনের মধ্যে গুনগুনিয়ে উঠল মার কাছে শেখা গান; ” মার কাছে শেখা গানটি কী? কোন্ প্রসঙ্গে এই উক্তি করেছেন
লেখক? (কলের কলকাতা) H5-19 ১+৪ ১.২১ “এত ফসল, এত প্রাচুর্য – তবু কিন্তু মানুষগুলোর দিকে তাকালে মনে হয় জীবনে তাদের শাস্তি নেই।” – মানুষগুলোর জীবনযাত্রার
পরিচয় দাও। তাদের জীবনে শান্তি নেই কেন? (গারো পাহাড়ের নীচে) [HS-20
‘মেঘের গায়ে জেলখানা’ রচনা অবলম্বনে সাধুচরণ ও মুস্তাফার জীবনকাহিনি বর্ণনা করো। (মেঘের গায়ে জেলখানা) 15-20
[8:54 pm, 08/10/2022] সংস্কৃত শিক্ষা কেন্দ্র: বিশ্লেষণধর্মী / বর্ণনাধর্মী প্রশ্ন : (১৫০ শব্দে)
(প্রতিটি প্রশ্নের মান ৫)
বাংলা সংগীতের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান আলোচনা করো।
৯.২ বাংলা গানের ইতিহাসে অতুলপ্রসাদ সেন অথবা রজনীকান্ত সেনের অবদান আলোচনা করো। সংসদ নমুনা প্রশ্ন (II)
বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো। রবীন্দ্র-সমসাময়িক দুজন বিশিষ্ট গীতিকারের নাম লেখো। সংসদ নমুনা প্রশ্ন (III) +२
★★ 2.6 বাংলা গানের ধারায় সলিল চৌধুরীর বিশিষ্টতা সম্পর্কে আলোচনা করো। [569)
** ২. বাংলার দুটি লোকসংগীতের ধারার নাম লেখো। যে-কোনো একটি ধারার সংক্ষিপ্ত পরিচয় দাও।
HETE
★★ বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। 15
২.৭ বাংলা গানের ধারায় রজনীকান্ত সেনের অবদান আলোচনা করো। HS-5518
বাংলা গানের ইতিহাসে মান্না দে-র অবদান আলোচনা করো।
[H5-20]
সংসদ নমুনা প্রশ্ন (1)
বাংলা সংগীত জগতে গায়ক ও সুরকার রূপে হেমন্ত মুখোপাধ্যায়ের স্থান নিরুপণ করো। [20]
[8:55 pm, 08/10/2022] সংস্কৃত শিক্ষা কেন্দ্র: বিশ্লেষণধর্মী / বর্ণনাধর্মী প্রশ্ন : (১৫০ শব্দে)
(প্রতিটি প্রশ্নের মান
★★ ২.১ বাংলা চিত্রকলার ইতিহাসে যামিনী রায়ের অবদান
সম্পর্কে যা জান লেখো। সংসদ নমুনা প্রশ্ন (1)
★★ ২.২ বাঙালির চিত্রকলা চর্চার ধারায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো। ে
২.৩ চিত্রকলার ইতিহাসে শান্তিনিকেতনের কলাভবনের ভূমিকা সম্পর্কে আলোচনা করো।
২.৪ বঙ্গদেশের চিত্রকলার ইতিহাসে ভাস্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান ও স্বকীয়তা বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করো।
HS-55 সংসদ नन (11)
২.৫ ‘ফ্রেসকো’ ও ‘রিলিফ’ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
`পট’ শব্দটির অর্থ কী? বাংলার লোকশিল্প হিসেবে পটশিল্পের সংক্ষিপ্ত পরিচয় দাও । [20] সংসদ নমুনা প্রশ্ন (!!!)
বাংলা চলচ্চিত্রের কথা
১+৪
[8:55 pm, 08/10/2022] সংস্কৃত শিক্ষা কেন্দ্র: বিশ্লেষণধর্মী / বর্ণনাধর্মী প্রশ্ন (১৫০ শব্দে) ২.১ চলচ্চিত্র পরিচালক রূপে তপন সিংহের কৃতিত্ব আলোচনা করো।
(প্রতিটি প্রশ্নের মান ৫)
২.২ বাংলায় সিনেমা প্রচলনের ইতিহাসের রূপরেখাটি নির্দেশ করো।
২.৩ বাংলা সিনেমার স্মরণীয় কয়েকজন অভিনেতা অভিনেত্রীদের পরিচয় দাও ।
২.৪ বাংলা চলচ্চিত্রের ইতিহাসে ম্যাডান থিয়েটার ও নিউ থিয়েটার্সের অবদান কতখানি তা সংক্ষেপে আলোচনা করো। ** ২.৫ বাংলা সিনেমার ইতিহাসে সত্যজিৎ রায়ের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
** ২.৬ বাংলা চলচ্চিত্রের ধারায় পরিচালক মৃণাল সেনের অবদান আলোচনা করো। সংসদ নমুনা প্রশ্ন (1)