HS Bengali Suggestion 2024 (উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪) -এর প্রশ্নপত্র নিয়ে HS Bengali Suggestion 2024 উচ্চমাধ্যমিকের বাংলা সাজেশন ২০২৪
প্রিয় ছাত্রছাত্রীরা আজকে আমরা আলোচনা করলাম West Bengal বোর্ডের Sussation question 2024. উচ্চ মাধ্যমিকের বাংলা সাজেশন প্রশ্ন 2024 higher secondary bengali Sussation 2024 উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2024। পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন ২০২৪ west Bengal Higher Secondary Class 12th Bengali Suggestion 2024. Hs Bangali Sussation. Hs Bengali 2024 নিচে ওইসব প্রশ্নপত্র নিয়ে আলোচনা করা হলো দেখে নাও।
উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ (HS Bengali Suggestion 2024)
উচ্চ মাধ্যমিক বাংলার গদ্যাংশ বা গল্প থেকে সাজেশন ২০২৪ দেওয়া হল-
কে বাঁচায় কে বাঁচে (মানিক বন্দ্যোপাধ্যায়)
• > “মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনায়- মৃত্যুঞ্জয় কে ? তার বাড়ির অবস্থা শোচনীয় হয়েছিল কেন ?
• > “দিন দিন কেমন যেন হয়ে যেতে লাগল মৃত্যুঞ্জয় মৃত্যুঞ্জয় কেমন হয়ে যেতে লাগল? তার এমন হয়ে যাওয়ার কারন কী ?
• > “ভুরিভোজনটা অন্যায় কিন্তু না খেয়ে মরাটা উচিত নয় ভাই”- বক্তা কে ? এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন দিক আভাসিত হয়েছে? (নিখিল চরিত্র) উক্তিটির তাৎপর্য লেখ ?
• > ‘সেদিন অফিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখলো- এই মৃত্যু দৃশ্য দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কি হয়েছিল ?
• > কে বাঁচায় কে বাঁচে গল্পের নামকরণের সার্থকতা লেখো ?
ভাত :- মহাশ্বেতা দেবী
• > “যা আর নেই, যা ঝড় জল মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল”- ঝড় জল মাতলার গর্ভে কী কী গিয়েছিল এবং তাতে উচ্ছব পাগল হয়ে উঠেছিল কেন ?
• > “তারপরই মনে পড়ে যায় রাতে ঝড় হয়”- কার মনে পড়ে যায়? সেই দুর্যোগের রাত্রির বর্ণনা দাও?
• > “তার চোখ এখন বাদার কামটের মত হিংস্র। দাঁতগুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে”- কে ? কেন এরকম হিংস্র আচরণ করেছিল ?
• > “সেই আশাতেই প্রেত উচ্ছব মানুষ হয়ে গেল”- কোন প্রসঙ্গে এ কথা বলা হয়েছে? উচ্ছবের মানুষ হওয়ার ব্যাপারটি বুঝিয়ে দাও ?
• > “ভাতে হাত ঢুকিয়ে দিয়ে সে স্বর্গ সুখ পায় ভাতের স্পর্শে- কার কথা বলা হয়েছে? তার এই অনুভূতির কারণ ব্যাখ্যা করো ?
ভারতবর্ষ :- সৈয়দ মুস্তাফা সিরাজ
• > “হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল”- দৃশ্যটির বর্ণনা করো ?
• > শেষ রোদের আলোয় সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল”- কার কথা বলা হয়েছে? তার আবছা হয়ে যাওয়ার কারণ এবং তাৎপর্য আলোচনা করো ?
• > “তারপরই দেখা গেল এক অদ্ভুত দৃশ্য”- দৃশ্যটি কী? তা অদ্ভুত কেন?
এবং তারপর কী ঘটেছিল ? • > সৈয়দ মুস্তাফা সিরাজ রচিত ‘ভারতবর্ষ’ গল্পের নামকরণের সার্থকতা
বিচার করো ?
উচ্চ মাধ্যমিকের বাংলা কবিতা সাজেশন
রূপনারানের কূলে :- রবীন্দ্রনাথ ঠাকুর
” মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে”- মৃত্যুতে সকল দেনা বলতে কী বোঝানো হয়েছে? মৃত্যুর মধ্য দিয়ে দেনা কীভাবে শোধ করা যায়?
• > “রূপনারানের কূলে জেগে উঠিলাম, জানিলাম এ জগত স্বপ্ন নয় ‘রূপনারানের কূল’ বলতে কবি কী বুঝিয়েছেন? সেখানে জেগে ওঠার পর কবি কী জানতে পারলেন তা আলোচনা করো?
• > “রক্তের অক্ষরে দেখিলাম আপনার রূপ / চিনিলাম আপনারে আঘাতে আঘাতে বেদনায় বেদনায়” – আঘাত এবং বেদনার মধ্য দিয়ে কবি কীভাবে নিজেকে চিনতে পারলেন তাৎপর্য আলোচনা করো ?
শিকার
• > “এই ভোরের জন্য অপেক্ষা করছিল” – কে অপেক্ষা করছিল? তার পরিণতি কি হয়েছিল ?
• > ‘শিকার’ কবিতায় যে দুটি ভোরের উল্লেখ রয়েছে, সেগুলির বর্ণনা দাও ?
মহুয়ার দেশ : সমর সেন
• > “আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়া-ফুল / নামুক মহুয়ার গন্ধ”— ‘আমার’ বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কী ?
• > “ঘুমহীন তাদের চোখে হানা দেয় / কীসের ক্লান্ত দুঃস্বপ্ন।”—কাদের
কথা বলা হয়েছে? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন ? • > “অনেক অনেক দূরে আছে মেঘমদির মহুয়ার দেশ”- মহুয়ার দেশের পরিচয় দাও, সেখানে পৌঁছে কবির অভিজ্ঞতা কেমন হয়েছিল আলোচনা করো ?
• > “সেই উজ্জ্বল স্তব্ধতায় ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস ঘুরে ফিরে ঘরে আসে / শীতের দুঃস্বপ্নের মতো।”— মন্তব্যটির তাৎপর্য নিজের ভাষায় লেখো ?
ক্রন্দনরতা জননীর পাশে :- মৃদুল দাশগুপ্ত
• > ক্রন্দনরতা জননীর পাশে এখন যদি না থাকি”- কোন পরিস্থিতিতে কেন কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন? এই পরিস্থিতিতে কী করনীয় বলে কবি মনে করেছেন আলোচনা করো ?
• > “আমি তা পারি না।” কবি কী পারেন না? “যা পারি কেবল”- কবি কী পারেন আলোচনা করো ?
• > “কেন ভালোবাসা, কেন বা সমাজ, কীসের মূল্যবোধ”-কোন ঘটনার
প্রেক্ষিতে কবি এ কথা বলেছেন? মন্তব্যটি তাৎপর্য বিশ্লেষণ করো ? • > “আমি কি তাকাবো আকাশের দিকে বিধির বিচার চেয়ে “- মন্তব্যটির তাৎপর্য আলোচনা করো ?
আমি দেখি :- শক্তি চট্টোপাধ্যায়
• > “ঐ সবুজের ভীষণ দরকার”-কোন সবুজের কথা কবি বলেছেন ? তার দরকার কেন আলোচনা করো?
• > “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়”-“শহরের অসুখ’ বলতে কবি কী বুঝিয়েছেন? তা কীভাবে সবুজ খায় আলোচনা করো ?
• > “দেহ চায় সবুজ বাগান”/ “বহুদিন জঙ্গলে কাটেনি দিন” / “চোখ তো সবুজ চায়” – উক্ত প্রসঙ্গগুলি ধরে কবির অরণ্য প্রীতির পরিচয় দাও ?
উচ্চ মাধ্যমিকের বাংলার নাটক সাজেশন
নানা রঙের দিন :- অজিতেশ বন্দ্যোপাধ্যায়
• > ‘নানা রঙের দিন’ নাটকের মঞ্চসজ্জা এবং একাঙ্ক নাটকের বৈশিষ্ট্য
দিন নাটকের মঞ্চসজ্জা এবং একাঙ্ক নাটকের বৈশিষ্ট্য প্রসঙ্গে আলোচনা কর ?
• > ” জীবনে ভোর নেই, সকাল নেই, দুপুর নেই, সন্ধ্যেও ফুরিয়েছে
এখন শুধু মাঝরাত্তিরের অপেক্ষা”- বক্তা কী বুঝেছিলেন সেই রাতে ?
• > ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র আলোচনা করো ?
• > “মৃত্যু ভয়ের উপর সে হাঁসতে হাঁসতে ডাকাতি করতে পারে”- কার
কথা বলা হয়েছে? বক্তার এমন উপলব্ধির কারণ কী ?
• > “সেই রাতেই জীবনে প্রথম মোক্ষম বুঝলুম’- কোন রাত্রের কথা বলা হয়েছে? বক্তা জীবনের মোক্ষম কী বুঝেছিল সেই রাতে ?
• > ” শিল্পকে যে মানুষ ভালোবেসেছেন তার বার্ধক্য নেই ” – মন্তব্যটির
তাৎপর্য লেখ ?
বিভাব :- শম্ভু মিত্র
• > “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত অভাব নাটক”- অভাবের চিত্র বিভাব নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে আলোচনা করো ?
• > “বুদ্ধিটা কী করে এল তা বলি”- বুদ্ধিটা কী ? কীভাবে তা বক্তার মাথায়
এসেছিল ?
• > “না না এটা আগের মতো নয়, এটা অন্য রকমের লভ সিন; প্রগ্রেসিভ লভ সিন।” – প্রগ্রেসিভ লভ সিনের প্রয়াস কীভাবে ধরা পড়েছে ‘বিভাব’ নাটকে তা আলোচনা করো ?
• > “এই দেখো আবার মিছিল আসছে”-কীসের মিছিল ? সেই মিছিলকে
ঘিরে কী ঘটেছিল আলোচনা করো ?
• > “আমাদের একটা লভ সিন করা উচিত”-বক্তা কে? উক্তিটির পরিপ্রেক্ষিতে যে দৃশ্য তৈরি হয়েছিল তা নিজের ভাষায় লেখ ?
• > একাঙ্ক নাটক হিসেবে ‘বিভাব’ নাটকে যে-সমস্ত বৈশিষ্ট্যগুলি উঠে এসেছে আলোচনা করো ?
উচ্চ মাধ্যমিকের বাংলার আন্তর্জাতিক কবিতা ও গল্প সাজেশন
অলৌকিক :- কর্তার সিং দুগগাল
• > “গল্পটা বারকয়েক গুরুদ্বারাতেও শুনেছি”- কোন গল্পটি ? গল্পটি সংক্ষেপে লেখ ? • > ‘অলৌকিক’ গল্পে হাত দিয়ে পাথরের চাঁই থামানোর ঘটনাটি লেখক
প্রথমে বিশ্বাস করেননি কেন ? পরে কীভাবে সেই ঘটনা তার কাছে
বিশ্বাসযোগ্য হয়ে উঠলো ?
• > “পাঞ্জা সাহেবের পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি ঘটনাটি কী তা আলোচনা করো ?
পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন
• > ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতার নামকরণের সার্থকতা আলোচনা কর ?
• > “পাতায় পাতায় জয় / জয়োৎসবের ভোজ বানাত কারা” পাতায় পাতায় কাদের জয় লেখা
গারো পাহাড়ের নীচে
• > গারো পাহাড়ের নিচে যারা বাস করে তাদের জীবন যাত্রার সংক্ষিপ্ত বর্ণনা দাও?
• > “হাতি বেগার আর চলল না”-হাতি বেগার আইনের বিবরণ দাও? তা চলল না কেন?
• > “জমিদারকে টঙ্ক দিতে গিয়ে চাষিরা ফকির হয়”-‘টঙ্ক’ কী? চাষিরা কীভাবে ফকির হয়েছিল আলোচনা করো?
মেঘের গায়ে জেলখানা
• > “চোট্টা সাধুর ছেলে হবে নির্ঘাত বিশে ডাকাত”- সাধু কে? গল্পে সাধুর যে পরিচয় পাওয়া যায় তা লেখ?
• > “দেশকে ভালোবাসা ছাড়া কোনো অপরাধী যাদের বিরুদ্ধে প্রমাণ হয়নি আজও তাদের স্থান বক্সার”- এখানে কাদের কথা বলা হয়েছে? তাদের সম্পর্কে লেখকের এর যে মনোভাব প্রকাশিত হয়েছে নিজের ভাষায় লেখ?
• > “মেঘের গায়ে জেলখানা । বিশ্বাস হয় না ? দেখে এসো বক্সয়”- কলকাতা থেকে বক্সার যাত্রাপথে বিবরণ লেখো ?
• > “জেলখানা একটা আলাদা জগত”- জেলের মধ্যের জগত নিজের ভাষায় বর্ণনা করো ?
হাত বাড়াও
• > “সামনাসামনি আসতেই স্তম্ভিত হয়ে গেলাম”-বক্তার স্তম্বিত হওয়ার কারণ আলোচনা করো ?
• > “সরু লিকলিকে আঙ্গুল দিয়ে সেইসব খুনিদের সে শনাক্ত করছে”-
কে শনাক্ত করছে? কাদের শনাক্ত করছে এবং কেন তাদের খুনি বলা হয়েছে ? • > “সেই দুটি জ্বলন্ত চোখ শান্তি চায়”- কার চোখের কথা বলা হয়েছে?
সে কেমন ধরনের শান্তি চায় ?
• > “তোমরা হাত বাড়াও তাকে সাহায্য করো”- লেখক কাকে, , কীভাবে এবং কেন সাহায্য করতে বলেছেন ?
উচ্চ মাধ্যমিক বাংলার শিল্প সাহিত্য সংস্কৃতির সাজেশন
বাংলা গানের ধারা
• > বাংলা গানের ইতিহাসে মান্নাদের অবদান আলোচনা করো ?
• > বাংলা গানের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান আলোচনা করো ?
• > লোকসংগীত কী ? যে-কোনো দুটি ধারার লোকসংগীত সম্পর্কে আলোচনা করো ?
• > বাংলা গানের ধারায় রজনীকান্ত সেন / অতুলপ্রসাদ সেনের কৃতিত্ব আলোচনা করো ?
বাংলা চলচ্চিত্র
• > বাংলা সিনেমার ইতিহাসে মৃণাল সেনের অবদান আলোচনা করো ?
• > বাংলা চলচ্চিত্রের ইতিহাসে পরিচালক তরুণ মজুমদারের অবদান আলোচনা করো ? • > বাংলা চলচ্চিত্রের উদ্ভব ও ক্রমবিকাশের ইতিহাস-এ ম্যাডান থিয়েটার
এবং নিউ থিয়েটার এর ভূমিকা ?
বাংলা চিত্রকলা
• > বাঙালির চিত্রকলার যামিনী রায়ের পরিচয় দাও ?
• > বাঙালির চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজ ?
• > বাঙালির চিত্রকলার চর্চায় গগনেন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো ?
[5:23 pm, 20/09/2023] Tapan Mandal: বাঙালির ক্রীড়া সংস্কৃতির ধারা
• > ভারতীয় পুরাণ (রামায়ণ) মতে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও ?
• > ফুটবল খেলার ইতিহাসে বাঙালির সাফল্য কীভাবে হয়েছিল আলোচনা করো ?
• > ভারতীয় ফুটবলের সূচনা কে করেন? ফুটবলের উন্নতিতে তাঁর অবদান
লেখ ?
• > ক্রিড়া সংস্কৃতির ইতিহাসে ব্রতচারীর ভূমিকা লেখ ?
বাংলা বিজ্ঞানচর্চার ধারা
• > বাংলা চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে কাদম্বিনী বসু গঙ্গোপাধ্যায় সম্পর্কে আলোচনা করো ?
• > বাংলা বিজ্ঞান চর্চার ইতিহাসে জগদীশচন্দ্র বসু ?
• > বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে মেঘনাথ সাহার অবদান আলোচনা করো ?
• > বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে প্রফুল্ল চন্দ্র রায়ের অবদান আলোচনা করো ?
উচ্চ মাধ্যমিকের বাংলা ভাষার সাজেশন
ভাষাবিজ্ঞানের শাখা প্রশাখা
• > ভাষাবিজ্ঞানের কয়টি শাখা? যে কোন একটি শাখা সম্পর্কে বিস্তারিত আলোচনা করো
• > ফলিত ভাষাবিজ্ঞান কাকে বলে? ফলিত ভাষাবিজ্ঞানের শাখা কোনগুলি? যে-কোনো একটি শাখা সম্পর্কে আলোচনা করো ?
[5:23 pm, 20/09/2023] Tapan Mandal: উচ্চ মাধ্যমিকের বাংলা ভাষার সাজেশন
ভাষাবিজ্ঞানের শাখা প্রশাখা
• > ভাষাবিজ্ঞানের কয়টি শাখা? যে কোন একটি শাখা সম্পর্কে বিস্তারিত আলোচনা করো
• > ফলিত ভাষাবিজ্ঞান কাকে বলে? ফলিত ভাষাবিজ্ঞানের শাখা কোনগুলি? যে-কোনো একটি শাখা সম্পর্কে আলোচনা করো ?
বাক্যতত্ত্ব
• > বাক্য কাকে বলে? গঠনগত দিক থেকে বাক্য কয় প্রকার? প্রত্যেক প্রকারের সংক্ষিপ্ত বিবরণ দাও ।
• > বাক্যের বলতে কী বোঝো? বাক্যের অব্যবহিত অব্যবহিত উপাদান বলতে কী বোঝো? উপাদান বিভাজনের নীতিগুলি উদাহরণসহ লেখ।
রুপতত্ত্ব
• > রূপমূল কাকে বলে? রূপমূলের শ্রেণিবিভাগ উল্লেখ করো ?
• > রূপমূল বা রূপিম কী? রূপমূল হওয়ার প্রধান শর্তগুলি আলোচনা করো। আভিধানিক রূপমূল এবং ব্যাকরণসম্মত রূপমূলের পরিচয় দাও ?
• > প্রত্যয় কাকে বলে? উদাহরণসহ প্রত্যয়-এর শ্রেণিবিভাগ করো ।