HS Philosophy Question Paper- 2015 (New Syllabus)

উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বিগত সালের প্রশ্নপত্র (HS Philosophy Question Paper- 2015) উত্তরসহ নিম্নে দেওয়া হল।

HS Philosophy Question Paper- 2015

(বিভাগ-ক)

1. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও। (বিকল্প প্রশ্নগুলিলক্ষণীয়) 8×5-40

(a) উদাহরণসহ বাক্য ও বচনের পার্থক্য ব্যাখ্যা করো। 8

অথবা, নীচের বাক্যগুলি তর্কবিজ্ঞানসম্মত বচনে রূপান্তরিত করো ও তাদের কোন্ কোন্ পদ ব্যাপ্য ও অব্যাপ্য তা উল্লেখ করো:

(i) সাদা হাতি আছে।

(ii) রাজনীতিবিদরা কদাচিৎ সৎ হন।

(iii) নিরামিশাষী বাঘ নেই।

(iv) কেবলমাত্র দার্শনিকরা সুখী। 2×4

(b) আবর্তন কাকে বলে? আবর্তনের নিয়মগুলি উদাহরণসহ উল্লেখ করো। A বচনের সরল আবর্তন হয় না কেন?2+4+2

অথবা, নীচের বাক্যগুলির আবর্তন ও বিবর্তন করো (তর্কবিজ্ঞানসম্মত বচনের মাধ্যমে) :

(i) সাধারণত মানুষ হয় দয়ালু।

(ii) বৃত্তাকার বর্গক্ষেত্র নেই।

(iii) সব সাধু ধার্মিক নয়।

(iv) প্রত্যেক কবি হন দার্শনিক। 2×4

(c) নিম্নলিখিত যুক্তিগুলিকে আদর্শ আকারে পরিণত করে তাদের মূর্তি ও সংস্থানের উল্লেখ করো ও বৈধতা বিচার করো :

(i) সে কাপুরুষ, কেননা সে মিথ্যাবাদী এবং মিথ্যাবাদীরা সর্বদাই কাপুরুষ।

(ii) সব চকচকে বস্তু সোনা নয়, হীরে সোনানয়। সুতরাং হীরে চকচক করে না।4+4

অথবা, উদাহরণসহ ব্যাখ্যা করো :

(i) অব্যাপ্য হেতু দোষ।

(ii) দুটি আশ্রয়বাক্য নঞর্থক হলে তার থেকে কোনো সিদ্ধান্ত পাওয়া যায় না। 4+4

(d) মিলের অন্বয়ী পদ্ধতি আলোচনা করো : সংজ্ঞা, আকার, দৃষ্টান্ত, সুবিধা (দুটি), অসুবিধা (দুটি)।

অথবা, উত্তাপ যত বাড়ে পারদস্তম্ভের উচ্চতা তত বাড়ে। উত্তাপ যত কমে, পারদস্তম্ভের উচ্চতা তত কমে। অতএব উত্তাপ বৃদ্ধিই হল পারদস্তম্ভের উচ্চতা বৃদ্ধির কারণ। উপরের দৃষ্টান্তে মিলের কোন্ পদ্ধতি অনুসরণ করা হয়েছে? পদ্ধতিটি ব্যাখ্যা করো- চিহ্নিতকরণ, সংজ্ঞা, আকার, সুবিধা(দুটি), অসুবিধা (দুটি)। (1+2+1+2+2)

(e) নীচের আরোহ যুক্তিগুলি বিচার করো এবং কোনো দোষ থাকলে তা উল্লেখ করো।1+1+2+2+24+4

(i) শীতের পরেই বসন্ত আসে। কাজেই শীত হল বসন্তের কারণ।

(ii) টেলিগ্রাম অশুভ। কারণ টেলিগ্রাম দুঃসংবাদ নিয়ে আসে।

অথবা, সংক্ষিপ্ত টীকা লেখো :4+4

(i) কাকতালীয় দোষ।

(ii) একটি অবান্তর বিষয়কে কারণ হিসেবে গণ্য করার দোষ।

(বিভাগ-খ)

1 বিকল্প উত্তরগুলির মধ্যে থেকে সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : 1×24=24

(i) দ্বৈত-অন্বয়ী পদ্ধতি হল—

  • (a) অন্বয়ী পদ্ধতি
  • (b) অন্বয়ী ব্যতিরেকী পদ্ধতি
  • (c) ব্যতিরেকী পদ্ধতি
  • (d) সহ-পরিবর্তন পদ্ধতি।

(ii) ‘অক্সিজেনের উপস্থিতি দহনের কারণ’—বাক্যটিতে ‘কারণ’ কথাটি যে অর্থে ব্যবহৃত হয়েছে তা হল

  • (a) বহুকারণবাদ
  • (b) পর্যাপ্ত শর্ত
  • (c) আবশ্যিক শর্ত
  • (d) আবশ্যিক-পর্যাপ্ত শর্ত।

(iii)আরোহ অনুমানে সামান্যীকরণের মাধ্যমে যে বচন প্রতিষ্ঠা করা হয় তা হল

  • (a) সামান্য সংশ্লেষক বচন
  • (b) সামান্য বিশ্লেষক বচন
  • (c) বিশেষ সংশ্লেষক বচন
  • (d) বিশেষ বিশ্লেষক বচন।

(iv) উপমাযুক্তির সিদ্ধান্তের সম্ভাব্যতার সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ শর্ত হল

  • (a) সাদৃশ্যের সংখ্যা
  • (b) সাদৃশ্যের প্রাসঙ্গিকতা
  • (c) ব্যক্তিগত বৈসাদৃশ্য
  • (d) ব্যক্তিগত সাদৃশ্য।

(v) ‘যদি p তাহলে q’ মিথ্যা হবে যদি—

  • (a) p ও q উভয়েই সত্য হয়
  • (b) p ও q উভয়েই মিথ্যা হয়
  • (c) p সত্য কিন্তু q মিথ্যা হয়
  • (d) p মিথ্যা কিন্তু q সত্য হয়।

(vi) ‘কোনো শিক্ষক নয় অ-শিক্ষিত”—বচনটির ভেনচিত্রটি হল—

(a) P P

(c)

(b) P

(d).

(vii) p অথবা q, ~ p/ q’ – এই যুক্তি আকারটি হল—

(a) M.P. 30

(b) M.T.

(c) D.S

(d) H.S.

(viii) পক্ষপদটি পক্ষ আশ্রয়বাক্য ছাড়াও অন্য যে স্থানে থাকে তা হল

(a) সিদ্ধান্তের বিধেয় স্থানে

(b) সাধ্য আশ্রয়বাক্যের বিধেয় স্থানে

(c) সিদ্ধান্তের উদ্দেশ্য স্থানে

(d) সাধ্য আশ্রয়বাক্যের উদ্দেশ্য স্থানে।

(ix) যদি ‘A’ বচন সত্য হয় তাহলে ‘O’ বচনটির সত্যমূল্য হবে—

(a) সত্য

(b) মিথ্যা

(d) স্ববিরোধী।P

(c) অনিশ্চিত

(x) ‘A’ বচনের যে পদটি ব্যাপ্য হয় তা হল

(a) উদ্দেশ্য পদ

(b) বিধেয় পদ

(c) উভয় পদ

(d) কোনো পদ ব্যাপ্য নয়।

(xi) যে যুক্তিতে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তটি অনিবার্যভাবে নিঃসৃত হয় তাকে বলে

(a) অবরোহ যুক্তি

(b) বৈজ্ঞানিক আরোহ

(c) অবৈজ্ঞানিক আরোহ

(d) উপমা যুক্তি।

(xii) বৈধ অবরোহ যুক্তির যুক্তিবাক্য সত্য হলে সিদ্ধান্ত হবে—

(a) সত্য

(b) মিথ্যা

(c) অনিশ্চিত

(d) বিরোধী।

(xiii)মিলের যে পদ্ধতি কার্যকারণকে সহ-অবস্থান থেকে পৃথক করতে পারে না সেটি হল

(a) অন্বয়ী পদ্ধতি

(b) ব্যতিরেকী পদ্ধতি

(c) সহপরিবর্তন পদ্ধতি

(d) মিশ্র পদ্ধতি।

(xiv) ‘ক’ হল ‘খ’-এর পর্যাপ্ত শর্ত—এ কথার অর্থ হল

(a) যদি ‘ক’ ঘটে তবে ‘খ’ ঘটে

(b) যদি ‘খ’ ঘটে তবে ‘ক’ ঘটে

(c) যদি ‘ক’না ঘটে তবে ‘খ’ ঘটে না

(d) যদি ‘খ’ না ঘটে তবে ‘ক’ ঘটে না।

(xv) বহুকারণবাদের একজন সমর্থক হলেন—

(a) মিল

(b) লক

(c) দেকার্ত

(d) স্পিনোজা।

(xvi) আরোহ অনুমানের বস্তুগত ভিত্তি হল—

(a) পর্যবেক্ষণ

(c) কার্যকারণ নীতি

(b) প্রকৃতির একরূপতা নীতি

(d) সামান্যীকরণ।

(xvii) কোন্ সত্যাপেক্ষক যৌগিক বচনেরসত্যমূল্য নির্ভর করে—

(a) শুধুমাত্র অঙ্গবচনের উপর

(b) শুধুমাত্র যোজকের উপর।

(c) অঙ্গবচন ও যোজকের উপর

(d) এদের কোনোটির উপর নয়।

(xviii) p. p এই বচনাকারটি—

(a) স্বতঃসত্য

(xix)’সকল অ-S হয় P’ – বচনটির বুলীয় ভাষ্য হল—

(a) SP = 0

(b) SP = 0

(c) SP = 0

(d) SP = 0 / 1

(xx) প্রাকল্পিক নিরপেক্ষ যুক্তির প্রধান আশ্রয়বাক্যটির অংশ দুটিহল

(a) উদ্দেশ্য ও বিধেয়

(b) পূর্বগ ও অনুগ

(c) সংযোগী ও বিকল্প

(d) আশ্রয়বাক্য ও সিদ্ধান্ত।

( xxi) AOO মূর্তিটি বৈধ হয়—

(a) প্রথম সংস্থানে

(b) দ্বিতীয় সংস্থানে

(c) তৃতীয় সংস্থানে

(d) চতুর্থ সংস্থানে।

(xxii) একই উদ্দেশ্য ও বিধেয় বিশিষ্ট I এবং O বচন হল পরস্পরের

(a) বিপরীত বিরোধী

(b) অধীন বিপরীত বিরোধী

(xxiii) আদর্শ নিরপেক্ষ বচনের অংশ হল-

(a) দুটি

( xxiv) অনুমান যখন ভাষায় প্রকাশিত হয় তখন তাকে বলে- (অনুভূতি/যুক্তি/কল্পনা/সংবেদন)।

2. নিম্নলিখিত প্রশ্নগুলির অতি সংক্ষেপে উত্তর দাও : (বিকল্পপ্রশ্নগুলি লক্ষণীয়) 1×16=16

(a) অসম বিরোধিতার একটি দৃষ্টান্ত দাও।

(b) বিবর্তনের বৈধতার গুণ সংক্রান্ত নিয়মটি কী?

(c) অনুগ স্বীকার জনিত দোষের একটি উদাহরণ দাও।

(d) ‘শূন্যগর্ভ শ্রেণি” কাকে বলে?

(e) স্বতঃমিথ্যা বচনাকার কীরূপ?

(f) আরোহমূলক লাফ কী?

(g) আবশ্যিক-পর্যাপ্ত শর্ত হিসেবে কারণ-এর একটি দৃষ্টান্ত দাও।

(h) বিষপান হল মৃত্যুর কারণ’—এক্ষেত্রে ‘কারণ’ কথাটি কোন্ অর্থে ব্যবহৃত হয়েছে?

(i) যুক্তির আকারগত বৈধতা কাকে বলে?

অথবা,যুক্তির বস্তুগত সত্যতা কাকে বলে?

(i) “সকল মানুষ হয় বিচারবুদ্ধিসম্পন্ন জীব’—বচনটির বিপরীত বিরোধী বচন কী হবে?

অথবা, বিরুদ্ধ বিরোধিতা কাকে বলে?

(k) একটি মিশ্র বৈকল্পিক ন্যায় অবৈধ হলে কী দোষ হয়?

অথবা, বিসংবাদী বৈকল্পিক বচনের একটি দৃষ্টান্ত দাও।

(l) অস্তিত্বমূলক তাৎপর্য কাকে বলে?

অথবা, নীচের বচনটিকে ভেনচিত্রে প্রকাশ করো : ‘সকল মানুষ হয় মরণশীল’।

(m) সংযৌগিক বচন কখন সত্য হয়?

অথবা, বৈকল্পিক বচন কখন মিথ্যা হয়?

(n) সাদৃশ্যমূলক আরোহানুমান কাকে বলে?

অথবা,মন্দ উপমাযুক্তির একটি উদাহরণ দাও।

(০) ভালো বা উত্তম উপমাযুক্তির একটি দৃষ্টান্ত দাও।

অথবা, উপমাযুক্তির মূল্যায়নের একটি মানদণ্ড উল্লেখ করো।

(p) কারণের পরিমাণগত লক্ষণ কী?

অথবা, বহুকারণবাদের একটি অসুবিধা উল্লেখ করো।

Leave a Comment