Class XI Bengali Question Paper 2014

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের Class XI Bengali Question Paper 2014, উচ্চমাধ্যমিক একাদশ শ্রেণীর বাংলা প্রশ্নপত্র ২০১৪ উত্তরসহ আমরা শিক্ষার্থীদের জন্য তুলে ধরলাম।

Table of Contents

Class XI Bengali Question Paper 2014

১. ঠিক উত্তরটি নির্বাচন করো : [ ১×১৮ = ১৮ ]

১.১”…প্রায় ঘরজোড়া একটি ভাঙা তক্তপোশে ছিন্ন-কন্থা জড়িত একটি শীর্ণ কঙ্কালসার মূর্তি শুয়ে আছে। ছিন্ন কথার অর্থ হল-

  • (ক) ছেঁড়া কম্বল
  • (খ) ছেঁড়া কাঁথা
  • (গ) ছেঁড়া লেপ
  • (ঘ) এদের কোনোটিই নয়

উত্তরঃ- (খ) ছেঁড়া কাঁথা

১.২ ” যেমন করে পারি ভূত ছাড়াব। উক্তিটির বক্তা হল

  • (ক) মাসিপিসি
  • (খ) ভূতের নায়েব
  • (গ) মাসতুতো – পিসতুতোর দল
  • (ঘ) অর্বাচীনেরা

উত্তরঃ- (ঘ) অর্বাচীনেরা ।

১.৩ গন্ধগোকুল কিংবা শিয়ালটিয়াল হবে বোধ হয়। ”’ গন্ধগোকুল ‘ হল-

  • (ক) নেকড়ে বাঘ
  • (খ) চিতা বাঘ
  • (গ) খট্টাশ জাতীয় প্ৰাণী
  • (ঘ) রামছাগল
  • উত্তরঃ- (গ) খট্টাশ জাতীয় প্রাণী।

১.৪ গ্যালিলিওর হিতাকাঙ্ক্ষী ও সুহৃদ ছিলেন –

  • (ক) কার্ডিনাল বেলারিমিন
  • (খ) মাইকেল এনজেলো
  • (গ) তাসকানির বৃদ্ধ ডিউক
  • (ঘ) সিয়েনার আর্চবিশপ

উত্তরঃ- (ক) কার্ডিনাল বেলারিমিন।

১.৫ ভূতুড়ে জেলখানার দারোগা ছিল –

  • (ক) ভূতের রায়ত
  • (খ) ভূতের নায়েব
  • (গ) ভূতের জমিদার
  • (ঘ) ভূতের গোমস্তা

উত্তরঃ- (খ) ভূতের নায়েব।

১.৬ “টকটক করে দু – টোকার শব্দ থেমে থেমে তিনবার হলে বুঝতে হবে “

  • (ক) সৌখী নিজে এসেছে
  • (খ) সৌখীর বাপ এসেছে
  • (গ) দলের লোক টাকা দিতে এসেছে
  • (ঘ) পুলিশের লোক এসেছে

উত্তরঃ- (গ) দলের লোক টাকা দিতে এসেছে।

১.৭ সুয়েজ বন্দরের প্রায় তিনদিকে রয়েছে-

  • (ক) বালির টিপি আর পাহাড়
  • (খ) সমুদ্র
  • (গ) অরণ্য
  • (ঘ) গম্বুজ

উত্তরঃ- (ক) বালির টিপি আর পাহাড়।

১.৮ কোন্ মাছ দেখে লেখকের হাঙরের বাচ্চা মনে হয়েছিল ?

  • (ক) তিমি ।
  • (খ) বনিটো
  • (গ) ইলিশ
  • (ঘ) ডলফিন
  • উত্তরঃ- (খ) বনিটো।

১.৯ ‘নীলধ্বজের প্রতি জনা’ পত্রকবিতার উপাদান আছে মহাভারতের –

  • (ক) শান্তি পর্বে
  • (খ) যুদ্ধ পর্বে
  • (গ) উদ্যোগ পর্বে
  • (ঘ) অশ্বমেধ পর্বে ।

উত্তরঃ- (ঘ) অশ্বমেধ পর্বে ।

১.১০ ” পুণ্যবেদীর শূন্যে ধ্বনিল ক্রন্দন

  • (ক) একশত বছর
  • (খ) দেড়শত বছর
  • (গ) দুইশত বছর
  • (ঘ) তিনশত বছর

উত্তরঃ- (খ) দেড়শত বছর।

১.১১ “ গ্রাম বেড়িয়ে অগাধ পানি এখানে বেড়িয়ে শব্দের অর্থ –

  • (ক) পার হয়ে
  • (খ) বেষ্টন করে।
  • (গ) ঘুরে ঘুরে
  • (ঘ) মধ্যে

উত্তরঃ- (খ) বেষ্টন করে।

১.১২ “ আমাদের দিন চলে যায়—

  • (ক) হেসেকেঁদে
  • (খ) দুঃখ করে
  • (গ) বাজার করে ।
  • (ঘ) সাধারণ ভাত কাপড়ে

উত্তরঃ- (ঘ) সাধারণ ভাত কাপড়ে।

১.১৩ ভ্রাম্যমাণ প্রদর্শনীর মেয়েটি মাকড়সা হল কীভাবে?

  • (ক) দেবতার অভিশাপে
  • (খ) বাবা মার কথার অবাধ্য হয়ে
  • (গ) এলিসেন্দার অভিশাপে
  • (ঘ) পাত্রে গোনসাগার কথায়

উত্তরঃ- (খ) বাবা – মার কথার অবাধ্য হয়ে।

১.১৪ চর্যাপদের টীকা সংস্কৃত ভাষায় লিখেছিলেন-

  • (ক) লুইপাদ
  • (খ) মুনি দত্ত
  • (গ) হরপ্রসাদ শাস্ত্রী
  • (ঘ) প্রবোধচন্দ্র বাগচী

উত্তরঃ- (খ) মুনি দত্ত।

১.১৫ চৈতন্যভগত ‘ গ্রন্থটির রচয়িতা-

  • (ক) কৃষ্ণদাস কবিরাজ
  • (খ) জয়ানন্দ
  • (গ) বৃন্দাবন দাস
  • (ঘ) লোচন দাস

উত্তরঃ- (গ) বৃন্দাবন দাস।

১.১৬ বাদল সরকারের একটি নাটক –

  • (ক) এবং ইন্দ্রজিৎ
  • (খ) হাঁসখালির হাঁস ।
  • (গ) ছেঁড়া তার
  • (ঘ) তিন পয়সার পালা

উত্তরঃ- (ক) এবং ইন্দ্রজিৎ।

১.১৭ সাঁওতালি ভাষার লিপির নাম-

  • (ক) রাভা
  • (খ) কুটিল
  • (গ) অলচিকি
  • (ঘ) খরোষ্ঠী

উত্তরঃ- (গ) অলচিকি।

১.১৮ নেপালি ভাষার উদ্ভব ঘটেছে –

  • (ক) শৌরসেনী প্রাকৃত অপভ্রংশ থেকে
  • (খ) অর্ধমাগধী প্রাকৃত অপভ্রংশ থেকে
  • (গ) মাগধী প্রাকৃত অপভ্রংশ থেকে
  • (ঘ) পৈশাচী প্রাকৃত অপভ্রংশ থেকে

উত্তরঃ- (ক) শৌরসেনী প্রাকৃত অপভ্রংশ থেকে।

২. অনধিক কুড়িটি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও: ১×১২=১২

২.১ “ভীরুতার সাধনা কি মানে বলবাহু?”- জনা ‘ভীরুতার সাধনা’ বলতে বুঝিয়েছেন?

উত্তরঃ- অসহায় বা দুর্বলের অনুরোধ এই অর্থেই এখানে ‘ভীরুতার সাধনা’ কথাটি প্রযুক্ত হয়েছে।

অথবা, “দহিল খাণ্ডব দুষ্ট কৃষ্ণের সহায়ে” কে, কেন খাণ্ডব দাহন করেন?

উত্তরঃ- অগ্নিদেবের অগ্নিমান্দ্য রোগ সারানোর জন্য কৃষ্ণের সহায়তায় অর্জুন খান্ডব বন দহন করেছিল।

২.২ “আমার যম-যাতনা যেত দূরে”-যম-যাতনা’ শব্দবন্ধটির তাৎপর্য বুঝিয়ে দাও।

উত্তরঃ- সাধারণ অর্থে, যম-যাতনা বলতে মৃত্যুকালীন যন্ত্রণা বা মৃত্যুযন্ত্রণাকে বোঝানো হয়েছে।

২.৩ “আসে নাই ফিরে ভারত-ভারতী? মা’র কতদিন দ্বীপান্তর ? – মা’কে দ্বীপান্তরিতা বলা হয়েছে কেন?

উত্তরঃ- মায়ের বীর সন্তানেরা আন্দামানের সেলুলার জেলে বন্দি, তাই কবি মাকেও দ্বীপান্তরিতা বলেছেন।

২.৪ “খেতে বসে রাগ চড়ে যায়”-রাগ চড়ে যাওয়ার কারণ কী?

উত্তরঃ- বক্তার রাগ চড়ে যাওয়ার কারণ হল তার ঠান্ডা ভাতে নুন ছিলনা।

অথবা, ‘নুন’ কবিতায় আমরা কারা?

উত্তরঃ- কবিতায় ‘আমরা’ বলতে সমাজের নিম্নশ্রেণির অর্থাৎ সাধারণ খেটে খাওয়া মানুষদের বোঝানো হয়েছে।

২.৫ মরণকালে বুড়োকর্তার দুঃখ হলো কেন?

উত্তরঃ- কর্তা মনে মনে ভেবেছিলেন তিনি চলে গেলে দেশের লোককে কে রাখবে। এই ভেবে তিনি দুঃখ পেয়েছিলেন।

২.৬ যামিনীর মা কার সঙ্গে যামিনীর বিয়ের সম্বন্ধ ঠিক করেছিলেন?

উত্তরঃ- নিরঞ্জনের সঙ্গে।

অথবা, “ঘটি দেখেই তার খটকা লাগল”- কার খটকা লাগল? খটকা দূর হলো কীভাবে?

উত্তরঃ- মাতাদিন পেশকারের।

২.৭ কোন বিশ্ববিদ্যালয়ে কী বিষয়ে পড়াশুনা শুরু করেন গালিলিও?

উত্তরঃ- পিসা বিশ্ববিদ্যালয়ে ডাক্তারি শুরু করেন গালিলিও।

২. ৮ সুয়েজ খাল কে খনন করেন? কোন কোন দেশ এই খালের মাধ্যমে বাণিজ্য করত?

উত্তরঃ- ফার্ডিন্যান্ড লেসে সুয়েজ খাল খনন করেন। ইংরেজ পর্তুগিজ, ফরাসি, দিনেমার প্রভৃতি জাতি এই পথে বাণিজ্য করতো।

অথবা, “আহা ও লোভ কি ছাড়া যায়?”- কীসের লোভ?

উত্তরঃ- হাঙ্গর ধরার জন্য জাহাজের লোকেরা সেরখানেক মাংসের টোপ ব্যবহার করেছিল, সেই মাংসের লোভ এর কথা বলা হয়েছে।

২.৯ “কৌতূহলীরা এল দূর-দূরান্তর থেকে।”—ডানাওয়ালা থুরথুরে বুড়োকে দেখতে আসা কৌতুহলীদের দলে ছিলো এমন দু’জনের পরিচয় দাও।

উত্তরঃ- একজন মুমূর্ষ মেয়ে এবং একজন পর্তুগিজ রাত্রিবেলায় তারাদের কোলাহলে ঘুমোতে পারে না।

অথবা, আইয়াপ্পা পানিকর কোন ভাষার কবি? তার একটি কাব্যগ্রন্থের নাম লেখ।

উত্তরঃ- মালায়লম ভাষার কবি। তার কাব্যের নাম কুরুক্ষেত্রম।

২. ১০ বরেন্দ্রী উপভাষার একটি ভাষাতাত্ত্বিক বৈশিষ্ট্য লেখো।

উত্তরঃ- শব্দের আদিতে ‘অ’ ধ্বনি থাকলে সেটি ‘র’ ধ্বনিতে পরিণত হয়।

২. ১১ চিত্রলিপি কী?

উত্তরঃ- লিপি আবিষ্কারের একেবারে প্রথম পর্যায়ে, যখন মানুষ ছবি এঁকে মনের ভাব প্রকাশ করত সেই লিপিকে বলা হয় চিত্রলিপি।

২. ১২ সমগোত্ৰজ ভাষা (Cognate) বলতে কী বোঝ?

উত্তরঃ- একই ভাষাবংশ থেকে উদ্ভূত ভাষাগুলিকে সমগোত্ৰজ ভাষা বলে।

অথবা, দক্ষিণ ভারতের ভাষা কোন ভাষা বংশ থেকে উদ্ভূত?

উত্তরঃ- দ্রাবিড় ভাষাবংশ থেকে।

৩। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ৫x১ = ৫

৩.১ “মনে হবে তেলেনাপোতা বলে কোথাও কিছু সত্যি নেই”- এ কথা কার কেন মনে হবে? এই মনে হওয়ার কারণ কী ?

৩.২”.. ছেলের নামে কলঙ্ক এনেছে সে”- কে ছেলের নামে কলঙ্ক এনেছে? কলঙ্ক শব্দটি ব্যবহারের কারণ কী ?

৪। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ৫x১ = ৫

৪.১ “যাঃ, টোপ খুলে গেল! হাঙ্গর পালালো।”- টোপ খুলে হাঙ্গর কীভাবে পালিয়েছিল তা রচনাংশ অবলম্বনে লেখ।

৪.২ “নিজের দূরবীন নিয়ে গালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন” দূরবীনের সাহায্যে গালিলিও কী কী আবিষ্কার করলেন? সনাতনীরা তার বিরুদ্ধতা করেছিলেন কেন?

৫। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও: ৫x২ = ১০

৫.১ ‘নীলধ্বজের প্রতি জনা’ কবিতায় জনা অর্জুনের কাপুরুষতার কী কী দৃষ্টান্ত তুলে ধরেছেন? ৫

৫.২ “তবু লক্ষ যোজন ফাঁক রে”-কার সঙ্গে এই ব্যবধান? একত্র থেকেও এই ব্যবধানের তাৎপর্য কী? ৫

৫.৩ “জীবন চুয়ানো সেই ঘানি হতে আরতির তেল এনেছ কি?”- রূপকার্থটি বুঝিয়ে দাও। ৫

৫.৪ “আমাদের শুকনো ভাতে লবণের ব্যবস্থা হোক্”-কে বলেছে ? এ দাবি কার কাছে? কেন?১+১+৩

৬। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ৫×১ = ৫

৬.১ “পড়ে-থাকা শরীরটার দিকে তাকিয়ে তারা কেমন হতভম্ব হয়ে চুপচাপ দাড়িয়ে রইল।’-কারা, কেন ‘চুপচাপ দাড়িয়ে রইল? পড়ে থাকা শরীরটার বিবরণ নিজের ভাষায় লেখো। ২+৩

৬.২ “যদি সব শ্রেণি শেষ হয়ে যায় আমি তবু পরের শ্রেশিতে যাবো!”- পঙক্তি দুটির ব্যঞ্জনার্থ ব্যাখ্যা করো।

৬.২ “যদি সব শ্রেণি শেষ হয়ে যায় আমি তবু পরের শ্রেশিতে যাবো!”- পঙক্তি দুটির ব্যঞ্জনার্থ ব্যাখ্যা করো।

৭। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও: ৫x২ = ১০

৭.১. মহাপঞ্চকের সঙ্গে আচার্য অদীনপুণ্যের বিরোধ বাঁধল কেন? কে, কোথায় অদীনপুণ্যকে নির্বাসন দিলেন? ৩+১+১

৭.২. “শুনেছি অচলায়তনে কারা সব লড়াই করতে এসেছে ”-শিক্ষায়তন কী অচলায়তনে পরিণত হয়েছিল? সেখানে কারা লড়াই করতে এসেছিল এবং কেন? ৩+১+১

৭.৩ “ও আজ যেখানে বসেছে সেখানে তোমাদের তলোয়ার পৌঁছায় না”- কার সম্পর্কে, কে একথা বলেছেন? এ বক্তব্যের তাৎপর্য কী? ১+১+৩

৮। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও: ৫x২ = ১০

৮.১ চর্যাপদ’ কে আবিস্কার করেন? সন্ধ্যাভাষা’ বলতে কী বোঝো? বাংলা সাহিত্যের ইতিহাসে এই গ্রন্থের গুরুত্ব কোথায়? ১+২+২

৮.২ কোন রাজসভার কোন কবি ‘পদ্মাবতী’ রচনা করেনৎ? এই কাব্যের বৈশিষ্ট্য কী ? ১+৪

৮.৩ অষ্টাদশ শতাব্দীর যুগবৈশিষ্ট্য উল্লেখ করে রামপ্রসাদ সেনের কাব্যচর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও। ২+৩

৮.৪ প্রবাদ ও প্রবচন বলতে কী বোঝো? অন্তত চারটি বাংলা প্রবাদের উদাহরণ দাও।

৯। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ৫x১ = ৫

৯.১ ভাষার রূপতত্ত্ব বা আকৃতি অনুযায়ী শ্রেনীবিভাগ করার পদ্ধতিগত সুবিধা কী? এই পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। ২+৩

৯.২ “ভারত চার ভাষাবংশের দেশ”-এই চার ভাষাবংশের পরিচয় দাও। ৫

৯.৩ ব্রাহ্মী লিপি থেকে বাংলা লিপি বিবর্তনের বিভিন্ন পর্যায়গুলি সম্বন্ধে সংক্ষেপে আলোচনা করা। ৫

আরোও পড়ুন

Leave a Comment