স্বাস্থ্য

স্বাস্থ্যই হল সকল সুখের মূল। কিন্তু দুঃখের বিষয় হলো আমরা স্বাস্থ্য সম্পর্কে কোনো প্রকার বিধি মেনে চলি না। যার ফলে আমাদের অজ্ঞতা বশত আমাদের অসময়ে স্বাস্থ্য হানি ঘটে। তাই আর দেরি না করে স্বাস্থ্য সম্পর্কে কিছু আধুনিক টিপস জেনে নি।

স্বাস্থ্য বিধি

যে শিক্ষা মানুষের স্বাস্থ্য বিষয়ক আচরনের পরিবর্তন ঘটায় তাকে বলা হয় স্বাস্থ্য শিক্ষা। আরোও সহজভাবে বললে স্বাস্থ্য শিক্ষা হল, মানুষকে স্বাস্থ্য ও ব্যাধির বিষয়ে জ্ঞান প্রদান করে, মানুষের স্বাস্থ্যের উন্নয়ন ঘটায় এবং অসুস্থতা জয় করে ভালো স্বাস্থ্যের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার যথাযথ পদ্ধতি।

মানসিক এবং শারীরিক স্বাস্থ্য সম্ভবত দুটি সর্বাধিক আলোচিত ধরণের স্বাস্থ্য । আধ্যাত্মিক, মানসিক এবং আর্থিক স্বাস্থ্যও সামগ্রিক স্বাস্থ্যে অবদান রাখে। চিকিৎসা বিশেষজ্ঞরা এগুলিকে নিম্ন চাপের মাত্রা এবং উন্নত মানসিক ও শারীরিক সুস্থতার সাথে যুক্ত করেছেন।

স্বাস্থ্য হল সম্পূর্ণ শারীরিক, মানসিক এবং সামাজিক সুস্থতার একটি অবস্থা । একটি সুস্থ জীবন চক্রের জন্য, একজন ব্যক্তির একটি সুষম খাদ্য থাকা প্রয়োজন এবং নিয়মিত ব্যায়াম করতে হবে। একজনকে অবশ্যই একটি সঠিক আশ্রয়ে থাকতে হবে, পর্যাপ্ত ঘুম নিতে হবে এবং ভাল স্বাস্থ্যবিধি অভ্যাস থাকতে হবে।

বিভিন্ন প্রকার যোগাসন বা যোগব্যায়াম

যোগাসন বা যোগব্যায়াম

(FAQ) স্বাস্থ্য সম্পর্কে জিজ্ঞাস্য?


১. স্বাস্থ্যের চারটি ধারণা কি কি?

শারীরিক, মনোসামাজিক, ক্ষমতা এবং নিয়ন্ত্রণ।

২. স্বাস্থ্যের গুরুত্ব কি?

স্বাস্থ্যকর জীবনযাপন করলে দীর্ঘস্থায়ী রোগ এবং দীর্ঘমেয়াদী অসুস্থতা প্রতিরোধ করতে সাহায্য করে।

৩. স্বাস্থ্য শিক্ষা বলতে কি বোঝ?

যে শিক্ষা মানুষের স্বাস্থ্য বিষয়ক আচরনের পরিবর্তন ঘটায় তাকে বলা হয় স্বাস্থ্য শিক্ষা।