ঈশপের গল্প: বলবান ও দুর্বল

ঈশপের গল্প সমগ্র থেকে বলবান ও দুর্বল গল্পটি এবং বলবান ও দুর্বল গল্পটির উপদেশ দেওয়া হল। যা পাঠ করলে তোমরা অনেক আনন্দ পাবে ও সেই সাথে গল্পটির উপদেশ জানতে পারবে।

বলবান ও দুর্বল

একলা এক নেংটি ইঁদুর তাড়াহুড়ো করে ছুটতে গিয়ে এক ঘুমন্ত সিংহের গায়ের ওপরে গিয়ে পড়ল। ব্যাস, সিংহের কাঁচা ঘুম ভেঙে গেল। জেগে উঠে সিংহ নেংটিটাকে এক থাবায় শেষ করতে যাচ্ছিলো আর কি!

নেংটি তখন অনেক কাকুতি মিনতি করে বললো, প্রভু আমার ভুল হয়ে গেছে, আমি মাফ চাইছি, আমায় এবারের মতো ক্ষমা করে ছেড়ে দিন হুজুর। একদিন আমিও আপনার জন্যে প্রতিদানে কিছু করার চেষ্টা করব।

নেংটি ইঁদুরের কথা শুনে সিংহের খুব হাসি পেল-এ নেংটি বলে কি। যাই হোক- দয়া করে হাসতে হাসতেই সিংহ ইঁদুরকে ছেড়ে দিল। এরপর বেশ কিছুদিন কেটে গেছে…….

শিকারীর দল জঙ্গলে ফাঁদ পেতেছিল শিকার ধরার জন্য। সিংহ শিকারে বেরিয়ে কি করে যেন সেই ফাঁদে ধরা পড়ল। অনেক চেষ্টা করেও সিংহ ফাঁদের বাঁধন থেকে নিজেকে মুক্ত করতে না পেরে বিকট গর্জন করতে লাগলো।

ইঁদুর অনেক দূর থেকেই সিংহের সেই গর্জন শুনতে পেয়েছিল। তাই সে দেরী না করে তাড়াতাড়ি সেখানে ছুটে এল। এসে সে সিংহকে বললো, প্ৰভু কিচ্ছু চিন্তা করবেন না, আমি এক্ষুণি আপনাকে মুক্ত করে দিচ্ছি। সিংহ বললো পারবে ?

ইঁদুর মুখে কিছু না বলে তাড়াতাড়ি কুটুস কুটুস্ করে ফাঁদের বাঁধনগুলি কাটতে শুরু করে দিল।

সিংহকে ফাঁদ থেকে মুক্ত করবার পর নেংটি ইঁদুর সবিনয়ে বললো- প্রভু, সেদিন আপনি আমার কথা শুনে হেসেছিলেন, ক্ষুদ্র ও দুর্বল হলেও আমি আপনার জন্যে আজ কিছু তো করতে পারলাম।

বলবান ও দুর্বল গল্পটির উপদেশ

গল্পটির উপদেশ হল- “বলবানকেও দুর্বলের সাহায্য নিতে হতে পারে।”

ঈশপের আরোও গল্প পড়ুন

এরপর আমরা ঈশপের অন্য গল্পগুলি সম্পর্কে জানবো।

সেয়ানে সেয়ানে
যেমন কর্ম তেমন ফল
অতি চালাকের গলায় দড়ি
এক শেয়াল ডালুকের গল্প
তিনটি ষাঁড় আর সিংহ
সিংহ ভেড়া আর নেকড়ে
এক যে ছিল কুকুর
সাপ ও বোলতা
মোরগ ও বেড়াল
গাধার গর্ব
বেঘোরে প্রাণ
হাঁস যখন গান গায়
খরগোশ আর কচ্ছপের গল্প
সাপ ও কৃষক
ঈশপের গল্প সমগ্র

Leave a Comment