ঈশপের গল্প: বেঘোরে প্রাণ

ঈশপের গল্প সমগ্র থেকে বেঘোরে প্রাণ গল্পটি এবং বেঘোরে প্রাণ গল্পটির উপদেশ দেওয়া হল। যা পাঠ করলে তোমরা অনেক আনন্দ পাবে ও সেই সাথে গল্পটির উপদেশ জানতে পারবে।

বেঘোরে প্রাণ

এক বনে এক প্রকাণ্ড ও শক্তিশালী সিংহ ছিল। সে সবাইকে বলতো আমি বনের রাজা। আর তার পাশেই থাকত একটা ডাশ। দুই জনের মধ্যে একদিন জোর তক্কাতকি বেধে গেল। ডাশ বলল, আমি বড় আর সিংহ গর্জন করতে করতে বলল—আমাকে সবাই ভয় পায়, আমি হ’লাম বনের রাজা আর তুই কিনা বলিস আমি তোর চেয়ে ছোট।
ডাশটা মুচকি হেসে তখন সিংহের কানের কাছে গিয়ে বলল – তোমাকে এক ফোঁটাও ভয় করিনা। তুমি আমার সঙ্গে কি করে এঁটে উঠবে বলো? আঁচড়ে কামড়ে ? ও তো যে কোনো মেয়েছেলে তার স্বামীর সঙ্গে ঝগড়া করে। হক কথা হল আমি তোমার চেয়ে অনেক বেশি শক্তিশালী। এখন এসো না, আমার সঙ্গে লড়াই করেই বুঝে নাও কে বেশি শক্তিশালী। এই না বলে ডাটা তক্ষনি সিংহের নাকের আশে পাশে বসে (যেখানে লোম নেই) সিংহকে কামড়াতে লাগল জোরে জোরে। সিংহ নিজের থাবা দিয়ে যতই তাকে মারতে চেষ্টা করে ডাটা কেবলই তাতে উড়ে বসে।

সিংহ কিছুতেই তার সঙ্গে এঁটে উঠতে পারলো না। অবশেষে সিংহকে নিজের হার

স্বীকার করতে হলো। তখন ডাশটি মুচকি হেসে বিজয় গর্বে ভোঁ করে উড়ে গেল। আর উড়ে তো গেল। কিন্তু একটু যেতেই মাকড়সার জালে আটকে গেল সে। তখন সে মনে বলতে লাগল, একেই বলে অদৃষ্টের পরিহাস। নইলে অমন জাঁদরেল পশুদের রাজাকে লড়াইয়ে হারিয়ে দিয়ে কিনা শেষ পর্যন্ত একটা তুচ্ছ জীব মাকড়সার কাছে প্রাণটা বেঘোরে গেল।

বেঘোরে প্রাণ গল্পটির উপদেশ

বেঘোরে প্রাণ গল্পটির উপদেশ হল- “কার কখন কিভাবে মৃত্যু হবে, বলা যায় না।”

ঈশপের আরোও গল্প পড়ুন

এরপর আমরা ঈশপের অন্য গল্পগুলি সম্পর্কে জানবো।

বলবান ও দুর্বল
সেয়ানে সেয়ানে
যেমন কর্ম তেমন ফল
অতি চালাকের গলায় দড়ি
এক শেয়াল ডালুকের গল্প
তিনটি ষাঁড় আর সিংহ
সিংহ ভেড়া আর নেকড়ে
এক যে ছিল কুকুর
সাপ ও বোলতা
মোরগ ও বেড়াল
গাধার গর্ব
হাঁস যখন গান গায়
খরগোশ আর কচ্ছপের গল্প
সাপ ও কৃষক
ঈশপের গল্প সমগ্র

Leave a Comment