ঈশপের গল্প: এক শেয়াল ডালুকের গল্প

ঈশপের গল্প সমগ্র থেকে এক শেয়াল ডালুকের গল্প গল্পটি এবং এক শেয়াল ডালুকের গল্প গল্পটির উপদেশ দেওয়া হল। যা পাঠ করলে তোমরা অনেক আনন্দ পাবে ও সেই সাথে গল্পটির উপদেশ জানতে পারবে।

এক শেয়াল ডালুকের গল্প

এক সময় এক বনে এক ভালুক আর এক শেয়াল পাশাপাশি বাস করতো। দুইজনের এমন বন্ধুত্ব ছিল যে, বনের অনেকেই তাদের হিংসে করতো। দুই বন্ধু একসঙ্গে ঘুরতে ঘুরতে একদিন এক নদীর তীরে এক শ্মশানে এসে হাজির হলো। আগের দিন কাছেরই কোনো গ্রামের লোকেরা তাদের এক আত্মীয়ের মৃতদেহ সৎকার (দাহ) করতে এসেছিল। এমন সময় প্রচণ্ড ঝড়-বৃষ্টি আসায় মৃতদেহটি আধপোড়া অবস্থায় ফেলে রেখেই তারা পালিয়ে গেছিল। শেয়াল ঐ মৃত দেহটা দেখে খুশি হয়ে ভালুককে বললো—আহা। আজ কার মুখ দেখে উঠেছিলাম। ওঃ দেখছো কি হাষ্টপুষ্ট মানুষের দেহ, চলো চলো আমরা গিয়ে এক্ষুণি ওটা খাই। বলতে বলতে শেয়ালের মুখ দিয়ে লালা পড়তে লাগলো।

ভালুক শেয়ালের কথা শুনে হেসে বললো – তুমি খাবে খাও, আমি তোমার মতো নীচ নই, আমি মরা মানুষ খাওয়া দূরের কথা, স্পর্শও পর্যন্ত করি না।

ভালুকের এইরকম কথা শুনে শিয়াল কিছুমাত্র লজ্জিত না হয়ে তৎক্ষণাৎ বলে উঠলো বন্ধু তুমি যা বললে সবই ঠিক, কিন্তু আমার কথা হচ্ছে, তুমি যদি জ্যান্ত মানুষ দেখলেই তাকে মেরে না ফেলতে তাহলে আমিই জোর গলায় বলতাম—তুমি আমার চেয়ে উচ্চশ্রেণীর প্রাণী এবং মহৎ।

এক শেয়াল ডালুকের গল্প গল্পটির উপদেশ

এক শেয়াল ডালুকের গল্প গল্পটির উপদেশ হল- “মৃত্যুর পর সম্মান দেখানোর চেয়ে জীবিত কালে সম্মান দেখানো অনেক বেশী প্রশংসনীয়।”

ঈশপের আরোও গল্প পড়ুন

এরপর আমরা ঈশপের অন্য গল্পগুলি সম্পর্কে জানবো।

বলবান ও দুর্বল
সেয়ানে সেয়ানে
যেমন কর্ম তেমন ফল
অতি চালাকের গলায় দড়ি
তিনটি ষাঁড় আর সিংহ
সিংহ ভেড়া আর নেকড়ে
এক যে ছিল কুকুর
সাপ ও বোলতা
মোরগ ও বেড়াল
গাধার গর্ব
বেঘোরে প্রাণ
হাঁস যখন গান গায়
খরগোশ আর কচ্ছপের গল্প
সাপ ও কৃষক
ঈশপের গল্প সমগ্র

Leave a Comment