ঈশপের গল্প: খরগোশ আর কচ্ছপের গল্প

ঈশপের গল্প সমগ্র থেকে খরগোশ আর কচ্ছপের গল্প গল্পটি এবং খরগোশ আর কচ্ছপের গল্প গল্পটির উপদেশ দেওয়া হল। যা পাঠ করলে তোমরা অনেক আনন্দ পাবে ও সেই সাথে গল্পটির উপদেশ জানতে পারবে।

খরগোশ আর কচ্ছপের গল্প

একদা এক বনে এক খরগোশ আর কচ্ছপ পাশাপাশি বাস করতো। দু’জনের মধ্যে বেশ বন্ধুত্ব ছিল। কিন্তু মাঝে মাঝে ঝগড়াঝাঁটি যে হতো না তা নয়। খরগোশ খুব জোরে ছুটে চলে। আর কচ্ছপ। সে চলে ধীরে ধীরে হেলে দুলে। কচ্ছপের ঐ হাঁটা দেখে একদিন খরগোশটি আর চুপ করে থাকতে না পেরে হেসে লুটোপুটি খাচ্ছিল, আর মুখ ফসকে বলেও ফেললো, দানা তুমি কি হাঁটাই না শিখেছে।

কচ্ছপকে একরকম ব্যঙ্গ করতে শুনে কচ্ছপটি খরগোশকে গম্ভীর কণ্ঠে বললো, এতো হাসার কি আছে? এসো প্রতিযোগিতায় নামো। তখন দেখা যাবে।

প্রতিযোগিতা। হো হো করে খরগোশ হাসতে হাসতে বললো, প্রতিযোগিতা। তা কার সঙ্গে? তোমার সঙ্গে বলেই আবার হো হো করে হাসতে লাগল। আচ্ছা, তুমি যখন নিজে মুখে বলছো তবে তো রাজী হতেই হয়। তা হলে কতোদূর যাবার প্রতিযোগিতা হবে। আর কখন হবে?

কচ্ছপ বলল এখনই। ঐ যে ওই অনেক দূরে ঐ নদীর ধারে একটা অশ্বত্থ গাছ দেখা যাচ্ছে, এসো দেখি ঐখানে কে আগে পৌঁছাতে পারে?
অতএব শুরু হয়ে গেল প্রতিযোগিতা। খরগোশ একটু দৌড়েই পেছন ফিরে

তাকিয়ে দেখতে পেল কচ্ছপ অনেক অনেক পেছনে পড়ে আছে। সেদিন রোদ্দুরে তেজ ছিল খুব। পাশেই একটা গাছের নিচে একটু ছায়া দেখে খরগোশ ভাবল একটু বিশ্রাম নিলে ভালো হয়। এইখানে পৌঁছাতে কচ্ছপের অনেক দেরী। একটু বিশ্রাম নেওয়া যাক। হঠাৎ ফুর ফুর করে হাওয়া বইতে লাগল। গাছের ছায়ায় বলে মিষ্টি ফুরফুরে হাওয়ার খরগোশের

ঘুম পেয়ে গেল। খরগোশ কখন ঘুমিয়ে পড়ল তা নিজেই জানতে পারলো না।

ওদিকে কচ্ছপ কিন্তু সমানে একটানা হেঁটে চলছিল। তেজী রোদ্দুর গ্রাহ্য না করে সে একটুও না থেমে হেঁটেই চলল।

এদিকে বেলা পড়ে এলো। খরগোশের ঘুম ভাঙল এবার। সে তখন আশেপাশে তাকিয়ে কচ্ছপকে দেখতে না পেয়ে নদীর তীরে সেই অশ্বত্থ গাছটার দিকে ছুটতে থাকল। সেখানে গিয়ে হাঁফাতে হাঁফাতে খরগোশ দেখল তার আগেই সেখানে কচ্ছপ পৌঁছে বিশ্রাম করছে।

খরগোশ আর কচ্ছপের গল্প গল্পটির উপদেশ

খরগোশ আর কচ্ছপের গল্প গল্পটির উপদেশ হল- “ধীর ও স্থির ব্যক্তিরাই প্রতিযোগিতায় জয়লাভ করে।”

ঈশপের আরোও গল্প পড়ুন

এরপর আমরা ঈশপের অন্য গল্পগুলি সম্পর্কে জানবো।

বলবান ও দুর্বল
সেয়ানে সেয়ানে
যেমন কর্ম তেমন ফল
অতি চালাকের গলায় দড়ি
এক শেয়াল ডালুকের গল্প
তিনটি ষাঁড় আর সিংহ
সিংহ ভেড়া আর নেকড়ে
এক যে ছিল কুকুর
সাপ ও বোলতা
মোরগ ও বেড়াল
গাধার গর্ব
বেঘোরে প্রাণ
হাঁস যখন গান গায়
সাপ ও কৃষক
ঈশপের গল্প সমগ্র

Leave a Comment