ঈশপের গল্প: এক যে ছিল কুকুর

ঈশপের গল্প সমগ্র থেকে এক যে ছিল কুকুর গল্পটি এবং এক যে ছিল কুকুর গল্পটির উপদেশ দেওয়া হল। যা পাঠ করলে তোমরা অনেক আনন্দ পাবে ও সেই সাথে গল্পটির উপদেশ জানতে পারবে।

এক যে ছিল কুকুর

এক সময় এক দেশে এক শক্তিশালী লোক বাস করতো। একটি ভালো শিকারী কুকুর ছিল লোকটির। কুকুরটির গায়ে ছিল অসীম বল। আর ঐ কুকুরটি ছিল শিকারে দারুণ ওস্তাদ। সেই শক্তিশালী লোকটি যখনই শিকারে বেরোতো তখন সে অবশ্যই সঙ্গে করে শিকারী কুকুরটাকে নিয়ে যেতো। বনে গিয়ে কোনো জন্তুকে দেখিয়ে একবার ইঙ্গিত করলেই কুকুরটি তীরের মতো ছুটে গিয়ে তার ঘাড় কামড়ে ধরে নিয়ে আসতো তার মনিবের কাছে। যতো দিন কুকুরটি গায়ে বল ছিল ততোদিন এমনি করে অনেক জন্তু শিকার করে এনে খুশি করেছে তার মনিবকে।

কুকুরটি একদিন বুড়ো হলো। বুড়ো হওয়ার সঙ্গে সঙ্গে সে বেশ দুর্বল হয়ে পড়ল। তার মনিব একদিন তাকে নিয়ে শিকারে বেরিয়েছিল। মনিবটি জঙ্গলে গিয়ে সেদিন একটা শূকর দেখতে পেল।

মনিব ইঙ্গিতে কুকুরটিকে ঐ শুয়োরটাকে ধরতে পাঠালো। কুকুরটি প্রাণপণে দৌড়ে গিয়ে শুয়োরটাকে ঘাড় কামড়ে ধরলো কিন্তু গায়ে তার আগেকার মতো শক্তি না থাকায় বেশীক্ষণ শুয়োরটার ঘাড় কামড়ে ধরে রাখতে পারলো না। ফলে শূয়োরটা অনায়াসে কুকুরটির কামড় থেকে নিজেকে মুক্ত করে পালিয়ে গেল।

লোকটা এতে ভীষণ রেগে গিয়ে কুকুরটাকে গালাগালি দিতে দিতে আচ্ছা করে পেটালো। কুকুরটা তখন কাদতে কাদতে বললো- মালিক, বিনা দোষে আমাকে এমন করে মারা কি আপনার উচিত হচ্ছে। ভেবে দেখুন, যতোদিন আমার গায়ে জোর ছিল, ততোদিন কতো জন্তু ধরে এনে দিয়েছি আপনাকে। এখন আমি বুড়ো হয়ে গেছি, শরীরে আর আগেকার মতো বল নেই, তাই এখন আর পারি না। এই না পারার জন্যে আমায় এমন করে মারা কি আপনার উচিত?

এক যে ছিল কুকুর গল্পটির উপদেশ

এক যে ছিল কুকুর গল্পটির উপদেশ হল- “কোনো জীব বা জন্তুর চিরকাল কর্মক্ষমতা একই রকম থাকে না।”

ঈশপের আরোও গল্প পড়ুন

এরপর আমরা ঈশপের অন্য গল্পগুলি সম্পর্কে জানবো।

বলবান ও দুর্বল
সেয়ানে সেয়ানে
যেমন কর্ম তেমন ফল
অতি চালাকের গলায় দড়ি
এক শেয়াল ডালুকের গল্প
তিনটি ষাঁড় আর সিংহ
সিংহ ভেড়া আর নেকড়ে
সাপ ও বোলতা
মোরগ ও বেড়াল
গাধার গর্ব
বেঘোরে প্রাণ
হাঁস যখন গান গায়
খরগোশ আর কচ্ছপের গল্প
সাপ ও কৃষক
ঈশপের গল্প সমগ্র

Leave a Comment