ঈশপের গল্প: যেমন কর্ম তেমন ফল

ঈশপের গল্প সমগ্র থেকে যেমন কর্ম তেমন ফল গল্পটি এবং যেমন কর্ম তেমন ফল গল্পটির উপদেশ দেওয়া হল। যা পাঠ করলে তোমরা অনেক আনন্দ পাবে ও সেই সাথে গল্পটির উপদেশ জানতে পারবে।

যেমন কর্ম তেমন ফল

একবার এক ঈগল পাখির সঙ্গে হঠাৎ এক শেয়ালীর দেখা হলো। প্রথম দর্শনেই তাদের উভয়ের উভয়কে ভালো লেগে গেল। তাই দু’জনের মধ্যে বন্ধুত্ব হয়ে গেল। বন্ধুত্বটা যাতে বরাবর বজায় থাকে এবং আরও শক্ত-পোক্ত হয় সে জন্যে তারা দু’জন কাছাকাছি বসবাস করবে ঠিক করলো। প্রকাণ্ড একটা গাছের মাথায় ঈগল বাসা বানিয়ে সেখানেই তার ডিম পাড়লো আর শেয়ালী ঐ গাছের নিচেই তার আস্তানা করলো এবং এক সময় সেখানেই তার বাচ্চা হলো। এরপর বেশ কিছুদিন কেটে গেছে…শেয়ালী একদিন খাবারের খোঁজে বাইরে গেছিল, আর ঈগলের সেই সময় বড্ড ক্ষিধে পেয়ে গেল। কোথায় আর যাবে সে খাবারের খোঁজে? শেয়ালী যখন বাসায় নেই তখন সে তার বাচ্চাগুলিই নিয়ে এলো তার বাসায়, এরপর নিজের বাচ্চাদের নিয়ে সে সেগুলো বেশ মজা করে খেলো। যথাসময়ে শেয়ালী বাসায় ফিরে এলো। এসে দেখে তার বাচ্চাগুলো নেই। বুঝতে আর কিছু বাকী রইলো না তার যে বাচ্চাগুলো ঈগলই মেরে খেয়েছে। বাচ্চা হারানোর শোকের চেয়ে প্রবল হয়ে উঠলো তার প্রতিশোধস্পৃহা, ভাবতে লাগলো ঈগলের এই দুষ্কর্মের ও বিশ্বাসঘাতকতার শাস্তি কিভাবে দেওয়া যায়।

শেয়ালী মাটির উপরে প্রণী, মাটিতেই তার চলাফেরা, মাটি ছেড়ে উঠতে পারে না, উড়তে পারে না, একটা পাখিকে সে শায়েস্তা করবে কিভাবে? সবলের অত্যাচারের দুর্বল যখন আর কিছুই করতে পারে না তখন তাকে শুধু অভিশাপ দিয়েই মনের জ্বালা মেটাতে হয়। শেয়ালী তাই করতে লাগলো।

কিন্তু শেয়ালীকে বেশীদিন দুশ্চিন্তাগ্রস্থ হয়ে অপেক্ষা করতে হলো না। তাকে কোনো কিছু করতে হলো না। দুর্বৃত্তের পাপের শাস্তির বিধাতা বুঝি নিজের হাতেই জানিলেন।

কয়েকদিন পর সামনের একটা ক্ষেতে কয়েকটা লোক পাঁঠা বলি দিয়ে যজ্ঞ করতে এসেছিল। পাঁঠার মাংস রান্না করতে তারা কাঠ খড় দিয়ে আগুন জ্বেলেছিল, আগুনের ফুলকি এদিক ওদিক ছিটকে পড়ছিল। ঈগল ভালো করে না দেখে শুনেই ওরই একটা টক্‌টকে জুলন্ত টুকরো ছোঁ মেরে তার বাসায় নিয়ে এলো। ভগবানের কাজ ভগবানই করেন। তখনই দমকা হাওয়া বয়ে গেল। ফলে ঠুকরোর এক পাশের আগুনে ঈগলের বাসার খড়কুটো সব দাউ দাউ করে জ্বলে উঠলো। তাতে ঈগলের বাচ্চাগুলো পুড়ে মরে গেল এবং আধ পোড়া বাচ্চাগুলি সমেত জুলন্ত বাসাটা খসে পড়লো নিচে। শেয়ালী তাই দেখে ছুটে গিয়ে শত্রু ঈগলের আধপোড়া বাচ্চাগুলি চিবিয়ে চিবিয়ে খেয়ে ফেললো।

সেয়ানে সেয়ানে গল্পটির উপদেশ

সেয়ানে সেয়ানে গল্পটির উপদেশ হল- “ধর্মের কল বাতাসে নড়ে।”

ঈশপের আরোও গল্প পড়ুন

এরপর আমরা ঈশপের অন্য গল্পগুলি সম্পর্কে জানবো।

বলবান ও দুর্বল
সেয়ানে সেয়ানে
অতি চালাকের গলায় দড়ি
এক শেয়াল ডালুকের গল্প
তিনটি ষাঁড় আর সিংহ
সিংহ ভেড়া আর নেকড়ে
এক যে ছিল কুকুর
সাপ ও বোলতা
মোরগ ও বেড়াল
গাধার গর্ব
বেঘোরে প্রাণ
হাঁস যখন গান গায়
খরগোশ আর কচ্ছপের গল্প
সাপ ও কৃষক
ঈশপের গল্প সমগ্র

Leave a Comment